ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সামনে আ.লীগ ও বিএনপির সংঘর্ষে আহত ৫

, প্রবাসী

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:28:16

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে ৫০ বছরের অংশীদারিত্ব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে বক্তব্য প্রদানের সময় বিশ্বব্যাংকের সদরদফতরের সামনে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতিসহ উভয় পক্ষের ৫ জন আহত হয়েছেন।

এ ঘটনায় জড়িত সন্দেহে ওয়াশিংটন ডিসি পুলিশ ৩ জনকে গ্রেফতার করেন। পরে দলের নেতাদের হস্তক্ষেপে তাদেরকে ছেড়ে দেওয়া হয়।

স্থানীয় সময় সোমবার (১ মে) সকাল পৌনে ৮টার দিকে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের সামনে এ ঘটনা ঘটে।

উভয় দলের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সোমবার সকালে বিশ্বব্যাংকের সামনে জয়বাংলা সমাবেশের আহবান করেন এবং একই সময়ে একই স্থানে যুক্তরাষ্ট্র বিএনপিও প্রতিরোধ সমাবেশের ডাক দেন। দু'দলের অনুষ্ঠান সকাল নয়টার সময় শুরু হওয়ার কথা থাকলেও সকাল পৌনে ৮টার দিকে অশোভনীয় ভাষায় স্লোগান শুরু হলে উভয় দলের সমর্থকরা উত্তেজিত হয়ে পড়ে। উভয়ের মধ্যে ব্যানার নিয়ে টানা হ্যাচড়াসহ সংঘর্ষ শুরু হয়।

এ ঘটনায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও তার স্ত্রী আ.লীগের সদস্য শাহানারা রহমান, খোরশেদ খন্দকার ও আলী গজনবী এবং বিএনপি নেতা মোশারফ হোসেন সবুজ আহত হয় বলে দলের নেতৃবৃন্দরা জানিয়েছে।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি পুলিশে অভিযোগ দায়ের করেছেন বলে তিনি জানান। সকালের এ ঘটনায় কাউকে গ্রেফতার করা না হলেও ১০টার দিকে উভয় দলের সমর্থকদের মাঝে পানির বোতল ছোঁড়াছুঁড়ির ঘটনা ঘটলে পুলিশ ছাত্রলীগের হৃদয় মিয়া ও আরিফুর রহমান এবং বিএনপির জাতীয়তাবাদী ফোরামের আজাদ মিয়াকে গ্রেফতার করে নিয়ে যায়। পরে উভয় দলের নেতারদের হস্তক্ষেপে তাদেরকে ছেড়ে দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর