সালেহ আহমাদ তাকরিমের তেলাওয়াত বিশ্বময় মুগ্ধতা ছড়িয়েছে

, প্রবাসী

সাঈদ চৌধুরী | 2023-09-01 20:27:45

আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় (১৪৪৪ হিজরি) প্রথম স্থান অর্জন করেছেন হাফেজ সালেহ আহমাদ তাকরিম। এটা ছিল সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত ২৬তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা। এতে প্রথম হয়ে দেশ ও জাতির নাম উজ্জ্বল করেছেন বাংলাদেশের এই কৃতিমান মেধাবী কিশোর। তার তেলাওয়াত বিশ্বময় মুগ্ধতা ছড়িয়েছে।

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে প্রথম স্থান অধিকারী হিসেবে তাকরিমের নাম ঘোষণার সঙ্গে সঙ্গে সেখানে এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা ঘটে। হৃদয়ের গভীর ভালোবাসা দিয়ে উপস্থিত সকলে তাকে স্বাগত জানান। হাফেজ সালেহ আহমাদ তাকরিম সহাস্যে প্রধান অতিথির কাছ থেকে সনদ গ্রহণ করেন। এক্সপো প্রাঙ্গণে তাকরিমের হাতে পুরস্কার তুলে দেন দুবাইয়ের শেখ মোহাম্মদ বিন রাশিদ মুহাম্মদ আল মাকতুম।

১৪ বছরের এই কিশোর তিলাওয়াতের সময় নির্ভুল ৫টি পয়েন্টে ৭০ দেশের প্রতিযোগীকে পেছনে ফেলে শীর্ষস্থান লাভ করেন। খবরটি দ্রুত ছড়িয়ে পড়ে মুসলিম বিশ্বে। সর্বত্র তার তেলাওয়াতের ভিডিও শোনার জন্য সাড়া পড়ে যায়। আহ্ কি মধুর কণ্ঠ! শুনলে কলিজা জুড়িয়ে যায়। পবিত্র কোরআনের আয়াতে নন্দিত ছন্দ ও আল্লাহ তাআলার প্রশংসার বিবরণ। হাফেজ সালেহ আহমাদ তাকরিমের তেলাওয়াতে সেই ছন্দ যেমন প্রাণকে আন্দোলিত করে, তেমনি তার মোহনীয় সুরে হৃদয়ে উচ্ছ্বাস জাগায়, প্রাণিত করে।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে সকলেই ছিলেন আন্তর্জাতিক মানের। সুমধুর ও সুললিত কণ্ঠস্বর তাদের। হৃদয়কাড়া জান্নাতি সুরে মুগ্ধ হতে হয়। চূড়ান্ত পর্বে বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরিম ছাড়াও ছিলেন ইথিওপিয়ার আব্বাস হাদি ওমর, সৌদি আরবের খালেদ সুলাইমান বুরকানি, ক্যামেরুনের নুরুদ্দীন, ইন্দোনেশিয়ার হাদি মাওলানা, কেনিয়ার আব্দুল আলিম আব্দুর রহিম মোহাম্মদ হাজি, সিরিয়ার মোহাম্মদ হাজ আসআদ, ইয়ামেনের মোহাম্মদ আবদু আহমাদ কাসেম, ব্রুনাইয়ের আব্দুল আজিজ বিন নুর নাসরান ও মরক্কোর হামজা মুস্তাকিম। এর মধ্য থেকে প্রথম হয়েছেন হাফেজ সালেহ আহমদ তাকরিম। তার সুরের মূর্ছনায় থমকে দাঁড়ান অনুষ্ঠানের বিচারকমন্ডলি।

সালেহ আহমাদ তাকরিম টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামের সন্তান। তার সৌভাগ্যবান বাবা হাফেজ আব্দুর রহমান একটি মাদরাসার শিক্ষক। তাকরিম ঢাকার মিরপুরে অবস্থিত মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামীর ছাত্র। এই মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক এবং প্রিন্সিপাল মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তাকরিমের সঙ্গে ছিলেন। অনুষ্ঠানে তিনি এবং বাংলাদেশ থেকে প্রথম বিচারক হিসেবে উপস্থিত শোয়াইব আল আজহারীকে বিশেষ সম্মান জানানো হয়।

হাফেজ সালেহ আহমাদ তাকরিম ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক গত ১২ জানুয়ারি নির্বাচনী পরীক্ষায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি নির্বাচিত হয়েছিলেন।

তারও আগে তিনি ২০২২ সালে লিবিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিযোগিতায় সপ্তম, একই বছর ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম ও সৌদি আরবে অনুষ্ঠিত বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেন। সৌদি আরবে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ১১১টি দেশের ১৫৩ জন হাফেজের মাঝে তৃতীয় হওয়ায় তাকরিমকে ১ লাখ রিয়াল (২৮ লাখ টাকা) পুরস্কার দেয় হয়।

উল্লেখ্য, মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামী ঢাকা ২০১৪ সালে তাদের শিক্ষা কার্যক্রম শুরু করে । প্রতিষ্ঠানটি কোরআনের খেদমতে খুবই সুনামের সঙ্গে পরিচালিত হচ্ছে। শুরু থেকেই ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের তত্ত্বাবধানে আয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে তাদের শিক্ষার্থীরা বেশ প্রশংসা কুড়িয়েছেন। জাতীয়ভাবে এবং বিভিন্ন টেলিভিশনে হিফজুল কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে স্বর্ণপদকসহ অনেক সম্মাননা লাভ করেছেন তারা। সালেহ আহমাদ তাকরিমের আগে হাফেজ মুয়াজ মাহমুদ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ২০১৯ সালে দুবাইয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। তুরস্কে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় ২০১৭ সালের জন্য নির্বাচিত হন হাফেজ মাহমুদুল হাসান।

লেখক: লন্ডন প্রবাসী। সাংবাদিক, কবি ও কথাসাহিত্যিক।

এ সম্পর্কিত আরও খবর