বাংলাদেশকে তুলে ধরতে মিলানস্থ কনস্যুলেটের উদ্যোগে আলোকচিত্র প্রদর্শনী আয়োজন

, প্রবাসী

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি | 2023-08-30 00:57:25

“Celebrating Colours of Bangladesh” প্রতিপাদ্যে মিলানস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলনায়তনে ৬ দিনব্যাপী একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মো. শামীম আহসান, এনডিসি ১৮ জানুয়ারি ২০২৩ তারিখে এই আলোচিত্র প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন। দিনব্যাপী কনস্যুলার সেবার পাশাপাশি এই প্রদর্শনী ১৯-২৫ জানুয়ারি ২০২৩ পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মিলানের বিভিন্ন কনস্যুলেটের কনস্যুলার প্রতিনিধিবর্গ, স্থানীয় গণমাধ্যম কর্মী, মিলান ও পার্শবর্তী এলাকার বিভিন্ন শ্রেণি পেশার নেতৃস্থানীয় প্রবাসী বাংলাদেশি এবং বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিবর্গ। এছাড়াও এ অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন ইউরোপীয় পার্লামেন্টের সম্মানিত সদস্য, মিলান মিউনিসিপালিটির নির্বাচিত জনপ্রতিনিধি, সম্মাননাপ্রাপ্ত বাংলাদেশি আলোকচিত্রগ্রাহক মুস্তাফিজ মামুন এবং বাংলাদেশ ভ্রমণকাহিনী লেখক সংগঠনের সভাপতি জনাব আশরাফুজ্জামান উজ্জ্বল। এই প্রদর্শনীতে বাংলাদেশের ৬৪টি জেলায় তোলা বাংলাদেশ-ইতালির দ্বিপাক্ষিক সম্পর্কের সাথে সংশ্লিষ্ট প্রায়৭০ টির মতো আলোকচিত্র প্রদর্শনের জন্য রাখা হয়েছে। ১৮ তারিখের উদ্বোধনী অনুষ্ঠানে কূটনীতিক কোরের প্রধান ও পেরুর কনসাল জেনারেল Mr. Augusto Salamanca বক্তব্য রাখেন। এসময় তিনি বলেন যে, এই প্রদর্শনীর ফলে ইতালিয় জনগণ ও বিদেশিদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে উৎসাহ ও উদ্দীপনা তৈরি হবে। তিনি আরও বলেন যে, তার কখনো বাংলাদেশে যাওয়ার সুযোগ না হলেও এই প্রদর্শনীর ছবিগুলো দেখে তিনি বাংলাদেশ সম্পর্কে একটি গভীর ইতবাচক ধারণা লাভ করেছেন।

রাষ্ট্রদূত মো. শামীম আহসান, এনডিসি তার সমাপনী বক্তব্যে উল্লেখ করেন যে, একজন বিদেশির জন্য বাংলাদেশ ভ্রমণের জন্য অনেক উপলক্ষ্য রয়েছে। এর মধ্যে প্রধানতম কারণ হলো বাংলাদেশের বৈচিত্র্য ও অপার সম্ভাবনাময় উদ্যোগী জনগোষ্ঠীর কর্মতৎপরতা। তার মতে, আলোকচিত্র হলো এমন একটি মাধ্যম যার দ্বারা একটি দেশের উৎকর্ষতাকে বিশ্বের সামনে তুলে ধরা যায়। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের যে মাইলফলক স্থাপন করেছে, তা বিশ্বগণমাধ্যমের সামনে সঠিকভাবে তুলে ধরতে হবে।

কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ এসময় প্রদর্শনীতে আসার জন্য উপস্থিত সকল অতিথিদেরকে বিশেষভাবে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথি ও দর্শনার্থীবৃন্দ একটি নেটওয়ার্কিং অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর