বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান কর্তৃক বিজয় দিবস উদযাপিত

, প্রবাসী

ইতালি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:19:21

ইতালির মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান কর্তৃক বিপুল সংখ্যক প্রবাসীদের উপস্থিতিতে আনন্দঘন পরিবেশে বাংলাদেশের ৫১তম মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে।

অনুষ্ঠানের প্রথম পর্বে কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে সম্মিলিতভাবে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ। মিলানস্থ প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ-এর নেতৃত্বে কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীগণ কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মাধ্যমে অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের সূচনা হয়। এরপর উপস্থিত সকলেই মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীরের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিট নীরবতা পালন করেন। এ পর্বে কনস্যুলেটের কর্মকর্তাবৃন্দ মহান বিজয় দিবস উপলক্ষ্যে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন। এছাড়াও বিজয়দিবসের তাৎপর্য তুলে ধরে একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন ও উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তাগণ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার এবং মহান স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের অবদানকে গভীরভাবে স্মরণ করেন। তারা জানান যে, মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী যেকোন ষড়যন্ত্র ও অপতৎপরতা প্রতিহত করতে বাংলাদেশের মুক্তিকামী মানুষ সর্বদাই সজাগ থাকবে।

এসময় কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ তাঁর বক্তব্যে বর্তমান সরকারের দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের বিস্ময়করী অর্থনৈতিক বিকাশ ও সম্ভাবনার নতুন যুগের কথা সকলকে স্মরণ করিয়ে দেন। মাননীয় প্রধানমন্ত্রীর দিগন্তজয়ী নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রের কাতারে নিয়ে যেতে সরকারের গৃহীত প্রবাসীবান্ধব নানামুখী পদক্ষেপের বিষয়ে তিনি আলোকপাত করেন।


তিনি আরো তুলে ধরেন, আন্তর্জাতিকভাবে স্বনামধন্য বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান যেমন বোস্টন কনসাল্টিং গ্রুপ এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ ১ ট্রিলিয়ন ডলার জিডিপির অর্থনীতি হবে এবং সে অগ্রযাত্রায় দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হবেন পৃথিবীর বিভিন্ন দেশে নিয়োজিত প্রবাসী জনশক্তি। এর সুফল হিসেবে ইতালি প্রবাসীগণ একটি উন্নত দেশের নাগরিক হিসেবে আরেকটি উন্নত দেশে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন বলে তিনি দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করেন। এছাড়াও কনসাল জেনারেল ইতালির সরকারি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে সাম্প্রতিক সময়ে তাঁর বিভিন্ন সাক্ষাৎকারে বাংলাদেশি প্রবাসীদের সুনাম ও তাদের বিষয়ে ইতালি সরকারের ইতিবাচক মনোভাব সম্পর্কে অবহিত হয়েছেন বলে জানান। নানামুখী সীমাবদ্ধতা সত্ত্বেও তিনি প্রবাসীবান্ধব কনস্যুলেট তৈরিতে তাঁর সময়ে গৃহিত নানামুখী পদক্ষেপ বিশেষ করে দূরবর্তী অঞ্চলে পাসপোর্ট ডেলিভারি, সরাসরি সাক্ষাৎকার সেবা ও বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবস উপলক্ষ্যে কমিশন-ফ্রি রেমিট্যান্স প্রেরণে কনস্যুলেটের গৃহীত বিভিন্ন কর্মসূচির বিষয়ে প্রবাসীদের অবহিত করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন ইতালি প্রবাসী বাংলাদেশিগণ তাদের মেধা ও পরিশ্রম দ্বারা যে সুনাম অর্জন করেছেন তারই ধারাবাহিকতায় ইতালির মূলধারার রাজনীতিতে আরো বেশি সম্পৃক্ত হবেন এবং সরকারের শীর্ষ পর্যায়ে বিভিন্ন পদে কাজ করবেন।

শ্রম কনসাল সাব্বির আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত মহান বিজয় দিবসের এ অনুষ্ঠানে মিলান লোম্বার্দিয়া আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান মালিথা ও অন্যান্য অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন মিলান সিটি কর্পোরেশনে নির্বাচিত কাউন্সিলর বিবাস চন্দ্র কর, মিলান বাংলা প্রেসক্লাবের সভাপতি রিয়াজুল ইসলাম কাওসছার, মিলানস্থ জনতা এক্সচেঞ্জ কোম্পানি এসআরএল-এর ব্যবস্থাপক এমডি শাহাদাত হোসেন, উত্তর ইতালির বিভিন্ন পেশার বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীগণ।

রিপামন্তি ইসলামিক সেন্টারের ইমাম মাওলানা কবির আহমেদের পরিচালনায় বাংলাদেশকে নিয়ে বিশেষ দোয়ার মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

এ সম্পর্কিত আরও খবর