কোভিড বিধি-নিষেধ তুলে নিল সংযুক্ত আরব আমিরাত

, প্রবাসী

তোফায়েল আহমেদ, দুবাই করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 01:31:41

সংযুক্ত আরব আমিরাতে কোভিড-১৯ সুরক্ষায় এখন আর কোনো বিধিনিষেধ মেনে চলতে হবে না। সম্প্রতি আমিরাত সরকার দেশটিতে করোনামুক্ত স্বাভাবিক পরিস্থিতি ঘোষণা করেছে।

দেশটির জনসাধারণ সম্পূর্ণরূপে স্বাভাবিক জীবনে ফিরে গিয়েছে। কেননা, দেশটি কোভিড সুরক্ষার সব বিধিনিষেধ তুলে নিয়েছে।

আমিরাতে অফিস-আদালতে, বাস, টেক্সি ও মেট্রোরেলে আগে মাস্ক ও সামাজিক দূরত্ববজায় রাখা বাধ্যতামূলক থাকলেও তা অনেক আগেই বিধি-নিষেধ হালকা করা হয়েছে। এখন থেকে তা বাধ্যতামূলক থাকছে না। তবে নিজেদের সুরক্ষিত রাখতে মাস্ক ব্যবহার করতে বলা হয়েছে।

প্রবাসী বাংলাদেশি মো. আবু তাহের বলেন, আমরা খাওয়া থেকে শুরু করে জামাতে নামাজ আদায় করতে পারছি। আগের মত মাস্ক পরতে হয় না এবং নামাজে সামাজিক দূরত্ব বজায় রাখতে হচ্ছে না। সবচেয়ে বেশি ভালো লাগছে যে আমরা আগের মতো স্বাভাবিকভাবে চলাচল করতে পারছি।

আরেক প্রবাসী এমদাদ হোসেন বলেন, আমরা স্বাভাবিক জীবনে ফিরে এসেছি। আগে সব স্থানে মাস্ক পরে যেতে হতো, অনেক বিধিনিষেধ ছিল। এখন আর সেই পরিস্থিতি নেই।

বর্তমানে দেশটির বাসিন্দা ও পর্যটকদের জন্য মাস্ক এবং কোভিড পরীক্ষার নিয়মও সহজ করা হয়েছে। উপাসনালয় এবং মসজিদসহ সমস্ত খোলা এবং বন্ধ জায়গায় মাস্ক পরা এখন যার যার ব্যক্তিগত পছন্দ হিসেবে থাকবে।

তবে দেশটির স্বাস্থ্য সুরক্ষায় কিছু নিয়ম এখনও জারি রয়েছে। অসুস্থদের জন্য দ্রুত স্বাস্থ্যসেবা এবং কেন্দ্রগুলোতে মাস্ক বাধ্যতামূলক রয়েছে। কোভিড ১৯-এ আক্রান্তদের পাঁচ দিন বিচ্ছিন্ন থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর