সংযুক্ত আমিরাতে অবৈধদের ধরপাকড় চলছে

, প্রবাসী

তোফায়েল আহমেদ, দুবাই করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:16:19

সংযুক্ত আমিরাতে বৈধ কাগজপত্র ছাড়া প্রবাসীদের ধরপাকড় শুরু হয়েছে। যারা অবৈধভাবে সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন তাদেরকে সতর্ক থাকতে হচ্ছে। আমিরাতের বিভিন্ন শহরে পুলিশ ও নিরাপত্তাবাহিনী টহল দিচ্ছে। যাদের ভিসার মেয়াদ নেই, ডকুমেন্টে সমস্যা রয়েছে তাদের ধরপাকড় চলছে। তবে এ ব্যাপরে আমিরাতে অফিসিয়ালি বা স্থানীয় কোন গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।

জানা যায়, সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে যারা বসবাস বা কাজ করছেন এদের অধিকাংশই অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত। অবৈধ থেকে অবৈধভাবে ব্যবসা বাণিজ্য করে অনেক সময় এখানে বিশৃঙ্খলার সৃষ্টি করে। এতে এখানে ঘুরতে আসা বিদেশি পর্যটক বা এখানে যারা বৈধভাবে ব্যবসা বাণিজ্য করছেন তাদের অসুবিধার সৃষ্টি হয়। এজন্যে অবৈধদের ধরতে আমিরাতের আবুধাবি, দুবাই, সারজাহ, আজমানসহ বিভিন্ন এলাকায় প্রশাসনের কড়া নজরদারি রয়েছে।

সারজায় বসবাসকারী রুবেল আহমেদ বলেন, তাদের রুম থেকে একজনের বৈধ কাগজপত্র না থাকায় পুলিশ ধরে নিয়ে গিয়েছে। দিদারুল আলম নামের এক প্রবাসী বলেন, অবৈধভাবে যেসব প্রবাসী রয়েছেন তারা আতঙ্কে আছেন। ১৫ থেকে ২০ দিন যাবৎ ধরপাকড় চলছে।

আবুধাবি থেকে মো. আরাফাত হোসেন জানান, আমাদের এদিকে অনেক মানুষ ধরছে, সাথে সকলের এমিরেটস আইডি চেক করা হচ্ছে। অবৈধভাবে যারা আছেন তাদেরকে ধরে নিয়ে যাচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন শহরে খোঁজ নিয়ে জানা যায়, তেমন কোন ধরপাকড় চলছে না। রোড কিংবা কাজের ফাঁকে যাদেরকে পাওয়া যাচ্ছে তাদের এমিরেটস আইডি বা ভিসা চেক করা হচ্ছে। যাদের কাছে বৈধ কাগজপত্র আছে তাদের ছেড়ে দেয়া হচ্ছে। আবার বৈধ থাকা সত্ত্বেও অপরাধকারীদের জরিমানা দেয়া হচ্ছে।

দুবাইয়ের এক ট্রাভেল এজেন্সির ব্যবস্থাপনা পরিচালক ফয়সল মজুমদার জানান, আমাদের যে সমস্ত প্রবাসীরা এখানে বসবাস করছেন, যাদের ডকুমেন্টে সমস্যা রয়েছে বা যারা অবৈধভাবে কাজ করছেন সকলকে সতর্ক থাকতে হবে। বর্তমানে সবদিকে আরব আমিরাতের প্রশাসনের কড়া নজরদারি রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর