বিশ্বকাপ: বাংলাদেশ থেকে বিপুল পরিমাণ মাদক যাচ্ছে কাতারে

, প্রবাসী

তাইফুর রহমান তুষার, বার্তা২৪.কম, কাতার | 2023-09-01 17:46:28

আসছে ২০ নভেম্বর থেকে কাতারে শুরু হবে বিশ্বকাপ ফুটবল। গ্যালারিতে বসে প্রিয় দলটির খেলা দেখতে ও ফুটবলের আনন্দে মাততে ফুটবল প্রেমীরা ভিড় করছেন মধ্যপ্রাচ্যের সবচেয়ে ছোট দেশ কাতারে। দর্শকদের অনেকের মধ্যেই রয়েছে মাদকের চাহিদা। এই সুযোগ কাজে লাগিয়ে মরিয়া হয়ে উঠেছে মদক চক্রগুলো।

কাতারে মাদক পাচারের নিরাপদ রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে বাংলাদেশকে। এ নিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের এক কর্মকর্তা জানায়, মিয়ানমার থেকে নৌপথে বাংলাদেশের কক্সবাজারে ঢোকার পর মাদকের চালান পাঠানো হচ্ছে কাতারে। সংঘবদ্ধ পাচার চক্রের ৫ সদস্যকে গ্রেফতারের পর এসব তথ্য পাওয়া গেছে। চক্রের কাছ থেকে কোটি টাকার কোকেন ও অন্নান্য মাদক পাওয়া যায়। মূলত উচ্চমূল্যে নিষিদ্ধ চাহিদার যোগান দিতেই মিয়ানমার বাংলাদেশ সীমান্তবর্তী নদীগুলো ব্যবহার করছে অবৈধ মাদক কারবারিরা।

তেমনই ৫ জন মাদক কারবারি মিন্টু, এজাহার, মুন্না, নাজিম ও মামুন।

বিশ্বকাপ ফুটবলের দর্শক সেজে রাজধানীর খিলক্ষেত থেকে তাদের গ্রেফতার করে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। গ্রেফতারের পর তাদের কাছ থেকে জব্দ করা হয় কোটি টাকা মূল্যের আড়াইশো গ্রাম কোকেন, ৫টি মোবাইল এবং একটি প্রাইভেট কার।

মিয়ানমার থেকে নদীপথে আসা কোটি টাকার কোকেনের গন্তব্য ছিল কাতার, আর উপলক্ষ্য কাতার বিশ্বকাপের উন্মাদনা।

এদিকে এমন ঘটনা জানার পর উদ্বেগ প্রকাশ করেছে কাতার প্রবাসীরা। মাদক পাচারের এমন ঘটনা অব্যাহত থাকলে কাতারে বাংলাদেশের ব্যাপারে যে কোনো নিষেধাজ্ঞা আসতে পারে বলে মনে করছেন প্রবাসীরা।

এ সম্পর্কিত আরও খবর