বিশ্বসেরা নর্তকী ও ভয়ঙ্কর নারী খুনির গল্প

, ফিচার

জাভেদ পীরজাদা, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-09-01 10:12:38

“আমি ঘাম ঝরিয়ে খাই। ছিনিয়ে খাই না” - রিটা হেওয়ার্থ

নিউইয়র্কের ব্রুকলিনের একটি নাইট ক্লাব। ১৯৪২ সালের ১২ মার্চ। সেই ক্লাবে নাচছিলেন রিটা হেওয়ার্থ। হঠাৎ গুলি। দর্শকদের ভয়ে ছোটাছুটি। হোটেল কর্তৃপক্ষের চেহারায় আতঙ্ক। সাত নিগ্রো তরুণ গুলি করতে করতে এগিয়ে গেল ক্যাশ কাউন্টারের দিকে। তখনও নাচছিলেন রিটা হেওয়ার্থ। এক নিগ্রো তরুণ শুধু বলল, স্টপ। রিটা জবাবে বললেন, “তোর গুলি আমি ভয় পাই না। একঘণ্টার জন্য নাচতে এসেছি। শেষ হতে বাকি চার মিনিট। চুক্তির শর্ত শেষ করেই নাচ থামাব। আমি ঘাম ঝরিয়ে খাই। ছিনিয়ে খাই না।”

তার এ কথায় সাত নিগ্রো চাঁদাবাজি তো করলই না। উল্টো রিটাকে ৩০০ ডলার দিয়ে চলে গেল। মজার ব্যাপার এ ঘটনার পরদিন তার কাছে ফিল্ম প্রডিউসার রবার্তো প্রিডের ফোনকল আসে। দেখা করেন। নাচের পাশাপাশি শুরু হয় অভিনয়। ইনফার্নো নামের মুভিতে কৈশোরে অভিনয় করলেও বড় সুযোগ পান গিল্ডা ও লেডি ফ্রম সাংহাই মুভিতে অভিনয় করে।

রিটা বিশ্বখ্যাত মার্কিন অভিনেত্রী ও নৃত্যশিল্পী ছিলেন। ১৯৪০ সাল থেকে লাইফ সাময়িকীতে পাঁচবার প্রচ্ছদচিত্রে স্থান পান রিটা। অসংখ্য মুভিতে অভিনয় করেন। আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট কর্তৃক সর্বকালের সেরা ১০০ তারকাদের তালিকায় অন্তর্ভুক্ত হন।

জন্ম ১৯১৮ সালে। তার বাবা মা ছিলেন স্প্যানিশ ও আইরিশ। বাবা চাইতেন নৃত্যশিল্পী হোক, তার মা চাইতেন অভিনয় করুক। এনিয়ে মতবিরোধে তাদের ডির্ভোসও হয়। কিন্তু তিনি বাবা ও মায়ের উভয়ের ইচ্ছাই পূরণ করেছিলেন।

বিয়ে করেছিলেন একাধিক। শেষটিই টিকেছিল। ১৯৬৭ সালে অবকাশ যাপনে যান ফ্রান্সে। এক দুপুরে পানশালায় বসে বিয়ার খাচ্ছিলেন। বিয়ার খাওয়া শেষে বিল মিটিয়ে ওয়েটারকে বকশিশ দেওয়ার সময় জানলেন তার নাম আর্থার ফিলিপ। একজন নিগ্রো। উগান্ডা থেকে আমেরিকা আসা অভিবাসী। যৌবনে চাঁদাবাজি করত। ড্রাগ নিত। ১৯৪২ সালের ১২ মার্চ নাইটক্লাবে হামলার সময় রিটা হেওয়ার্থের কথা শুনে তার জীবন পাল্টে যায়। ওই যে বলেছিলেন, “ঘাম ঝরিয়ে খাই, ছিনিয়ে খাই না।” এরপর থেকে রেল শ্রমিক ও পরে ওয়েটার। নাটকীয়তার শুরু এখানেই। রিটা বিয়ে করেন অখ্যাত আর্থার ফিলিপকে।

আরো পড়ুন ➥ স্ট্যালিন ও হিটলার, নন্দিত ও নিন্দিত দুই মুখ

ফিরে আসেন ভার্জিনিয়া। মারা যান ১৯৮৭ সালে, আর্থার ফিলিপের কোলে মাথা রেখেই। বিড়বিড় করে শেষ কথা ছিল তার, “তোমার আমার দেখা হয় যেন আবার।”

“৬০০ খুনের পেছনে একটি আপেলই যথেষ্ট” - এলিজাবেথ বাথোরি

এখন পর্যন্ত তার খুনের রেকর্ড কেউ ভাঙতে পারেনি। ৫৪ বছরের জীবনে ৬০০ জনকে খুন করেছেন। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম আছে তার। তিনি এত খুন করেছেন কিন্তু প্রতিটি খুন করার কৌশল ছিল আলাদা। জন্ম হাঙ্গেরিতে ১৫৬০ সালে। মৃত্যু ১৬১৪ সালে। নাম, এলিজাবেথ বাথোরি। নোবেল বিজয়ী হাঙ্গেরিয়ান লেখক ইমরে কার্তেজ তাকে নিয়ে ফিকশন লিখেছেন। বাথোরি এক ইন্টারভিউতে বলেছিলেন, “৬০০টি খুন করার পেছনে একটি আপেলই যথেষ্ট ছিল।”

◤ এলিজাবেথ বাথোরি [আগস্ট ৭, ১৫৬০ - আগস্ট ২১, ১৬১৪] ◢


তিনি খুনের নেশায় মত্ত হন তাঁর স্বামী ফ্র্যাংক নাডাসডি ১৬০৪ সালে মারা যাওয়ার পর। তবে আগেও খুন করেছিলেন ৪৮টি। কিন্তু বাকিগুলো এরপর। তিনি ভার্জিন নারীদের বাসার কাজে নিযুক্ত করতেন খুন করার জন্য। সবগুলো খুন করেন ১৫৮৫ থেকে ১৬০৯ সালের মধ্যে। নারীদের খুন করার ক্ষেত্রে কখনো তিনি ছাদ থেকে ধাক্কা দিয়ে ফেলে দিতেন। কখনো ঘুমের মধ্যে গলায় স্কার্ফ পেঁচিয়ে শ্বাসরুদ্ধ করতেন। কখনো বাথটাবে গোসল করার নামে ‘টিনসা’ নামের একধরনের পানির পাম্প দিয়ে অতিরিক্ত পানি খাইয়ে মারতেন। ফলে কোনো খুনেই প্রমাণিত করা যেত না যে বাথোরি খুন করেছেন। প্রথম খুন করেন বুদাপেস্টে এক মাতালকে গাড়ি চাপা দিয়ে, ১৫৮৫ সালের ডিসেম্বরের বড়দিনে।

আরো পড়ুন ➥ প্রেম করে বিশ্বখ্যাত খুনের দুই আসামি

তিনি ১৬১০ সালে গ্রেফতার হওয়ার পর পুলিশের কাছে স্বীকারোক্তিতে বলেছিলেন, “একটি আপেল কেটে আমি শৈশবে খেয়েছিলাম। তখন মনে হয়েছিল আপেলটি কান্না করছে। এরপর টানা ছয়দিন আমি ঘুমাতে পারিনি। ডাক্তার সিডেটিভ অষুধ দিয়েছিলেন। পরে বুদাপেস্টের রাস্তায় বড়দিনে চার্চ থেকে যখন ফিরছিলাম তখন গাড়ির সামনে এক মাতাল বারবার বিচিত্র অঙ্গভঙ্গি করছিল। হর্ন দিলেও সরছিল না। হঠাৎ চোখের সামনে ভাসতে থাকল অসংখ্য আপেল। এরপর আর দেরি না করে লোকটিকে গাড়িচাপা দিই। আফসোস করি না এই ভেবে যে আপেলকে খুন করা গেলে মানুষ খুন করলে অপরাধ কোথায়?” 
(সূত্র, দ্য থট, লেখক আব্রাহাম স্মিথ)

ভার্জিন নারীদের কেন খুন করতেন এর জবাবে তিনি বলেন, “একধরনের যৌন ঈর্ষা কাজ করত। আমার মনে হতো তারা পুরুষের স্পর্শের বাইরেই থাকুক। আমি যেমন আমার স্বামী মারা যাওয়ার পর যৌনকর্ম থেকে দূরে থেকেছি। আগেও থেকেছি। অনেক সময়ই আমি খুন করার পর সুযোগ পেলে লাশ খুঁড়ে রক্ত খেতাম।”

এ সম্পর্কিত আরও খবর