পূজার ফুল

, ফিচার

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 12:49:24

ঠাকুর ঘরেই হোক কিংবা মন্দিরে সব হিন্দু পরিবারই পূজা দিয়ে থাকেন। পূজার প্রধান উপকরণ হচ্ছে ফুল। কিন্তু, সব দেবতা সব ফুলে তুষ্ট হন না। দেবতা ভেদে পূজায় নানান রকম ফুল ব্যবহার হয়। কোনো দেবতা সাদা, কেউ রঙিন কিংবা কেউ জংলী ফুল ভালবাসেন।

শুধু ফুল নয়, পূজার অন্যতম উপকরণ হচ্ছে তুলসী পাতা। এছাড়া বেল পাতা, আম্র পল্লব, কলার মাইজ, কলার খোল, দূর্বাঘাসও পূজার উপকরণ। কোন দেবতার কোন ফুল বা রং পছন্দ তা প্রাচীন পুঁথিতে উল্লেখ আছে।

পুরান ঢাকার শাখারী বাজার, রাজার দেউরী এলাকায় অনেক ‍হিন্দু পরিবার বাস করেন। হিন্দু ধর্মাবলম্বীদের নিত্যদিনের পূজা অর্চনায় ফুলের জোগান দিতে এসব এলাকার রাস্তার ধারে প্রতিদিন সকালে বসে পূজার ফুলের অস্থায়ী দোকান।

পুরান ঢাকার শাখারী বাজার, কোর্ট হাউজ স্ট্রিট, রাজার দেউরীসহ এর আশেপাশের এলাকায় প্রায় শতাধিক নারী-পুরুষ সকালে পূজার ফুল বিক্রি করে থাকেন। সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, জবা, গাঁদা, টগর, কাঠমালতি, আকন্দ ধুতুরা, মাইক ফুল বা কলকে ফুল, নীলকণ্ঠ বা অপরাজিতা, শিউলী ফুলপ্রভৃতি বিক্রি করছেন। তবে গাঁদা আর জবা ফুলই বেশী। আর শিউলি ও অপরাজিতা ফুল ফুলের সংখ্যা খুবই কম।

ফুল ছাড়াও তাদের বেল পাতা, আম্র পল্লব, কলার মাইজ, কলার খোল, কলার গাছ, দূর্বাঘাস, তুলসী পাতা, পাটকাঠিপ্রভৃতি বিক্রি করতে দেখা গেছে। সর্বনিম্ন ১০ টাকা থেকে যেকোন মূল্যমানের ফুলই কেনা যায়। তবে ক্রেতা ১০ থেকে ২০ টাকার ফুলই বেশী কিনে থাকেন।

কোর্ট হাউজ স্ট্রিটের ফুল বিক্রেতা উত্তম কুমার পাল বার্তাটোয়েন্টিফোরকে বলেন, সব ফুলে সব দেবতা পূজা হয় না। যেমন দেবাদিদেব মহাদেব শিবের পূজা দিতে হয় যে কোন জংলী ফুল দিয়ে। যেমন ধুতুরা, আকন্দ প্রভৃতি। ভগবান বিষ্ণুর পূজায় যেকোন সাদা ফুল ও তুলসী পাতা, মা দুর্গার পূজায় শিউলি, মা কালীর পূজায় রক্তজবা, সরস্বতী পূজায় যে কোন হলুদ ফুল দিয়ে পূজা করতে হয়।

তিনি আরও বলেন, পূজা ছাড়াও বিয়ে বা অন্য কোন যজ্ঞানুষ্ঠানে কলাগাছ ও পাটকাঠী ব্যবহৃত হয়।

ফুল বিক্রেতাদের মধ্যে উল্লেখযোগ্যই হচ্ছেন নারী। নারী ফুল বিক্রেতা নিলু রাজবংশী বার্তাটোয়েন্টিফোরকে বলেন, দুই বছর যাবত তিনি এখানে ফুল বিক্রি করছেন। সারাবছরই ভালো বিক্রি হয়। তবে পূজার সময় একটু বেশী বিক্রি হয়।

কোর্ট হাউজ স্ট্রিট, রাজার দেউরী এলাকা থেকে পূজার ফুল কেনেন সাক্ষী গোপাল বসাক। তিনি বার্তাটোয়েন্টিফোরকে বলেন, আমি নিয়মিত এখান থেকে পূজার ফুল কিনি। এখানে অনেক কম মূল্যে ফুল পাওয়া যায়।

এ সম্পর্কিত আরও খবর