রাজধানীতে বৃষ্টিস্নাত আষাঢ়ের প্রথম দিন

, ফিচার

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 14:00:27

নীল নবঘনে আষাঢ় গগনে তিল ঠাঁই আর নাহি রে
ওগো, আজ তোরা যাস নে ঘরের বাহিরে---

কর্মব্যস্ত রাজধানীর বুকে আষাঢ়ের প্রথম দিনেই নেমেছে বৃষ্টি। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বর্ষা উপভোগের মন্ত্র হিসেবে ঘরে বসে থাকা আলস্যের কথা বলেছেন, কিন্তু নাগরিক জীবনে কর্মব্যস্ত মানুষের সেই আলস্যের সুযোগটুকু নেই। পেটের তাগিদে, জীবন চালিয়ে নিতে কর্মজীবী মানুষকে ঘর থেকে বের হতে হয়। তবুও যেন বর্ষার আগমনী ধ্বনিকে উপেক্ষা করার দুঃসাহস নেই কারও।   

গুমোট পরিবেশে রাজধানীর কোথাও কোথাও সকাল হতেই আকাশ ভেঙে নেমেছিল বৃষ্টি। সে সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি সারাদিনই জানিয়ে দিয়েছে আজ শনিবার (১৫ জুন) বর্ষার প্রথম দিন অর্থাৎ পহেলা আষাঢ়।

ঋতু চক্রের স্বাভাবিক নিয়মে প্রকৃতিতে ঘুরে এসেছে আষাঢ়। আষাঢ়স্য প্রথম দিবসটিতে রাজধানীর আকাশ সকাল থেকেই ছিল বেশ মেঘলা, ছিল কালো মেঘের আনাগোনা। ছিল না সূর্যের তাপের প্রখরতা।

 

বর্ষার প্রথম দিনের বৃষ্টি গেল কয়েক দিন ধরে ঢাকাসহ দেশজুড়ে চলা তীব্র দাবদাহ থেকে এনে দিয়েছে স্বস্তি। গরমে অতিষ্ঠ জনজীবনে বৃষ্টির প্রথম ফোঁটা এনে দিয়েছে শান্তির পরশ।

শনিবার সকাল ৮টার দিকে বৃষ্টি হয়েছে রাজধানীর ফার্মগেট, কারওয়ান বাজার, বারিধারা, কুড়িল, বাড্ডাসহ বিভিন্ন এলাকায়। কিছুক্ষণ বিরতি দিয়ে আবার বৃষ্টি হয়েছে বারিধারা, গুলশান, মালিবাগসহ অনেক এলাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয়, ধানমণ্ডি এলাকায় দুপুর থেকে ছিল গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

কথায় আছে, মৌসুমের প্রথম বৃষ্টির ফোঁটা জিহ্বায় নিয়ে মনের কোন ইচ্ছে পোষণ করলে, মৌসুম শেষ না হতেই সে ইচ্ছে সৃষ্টিকর্তা পূরণ করে দেয়। তাই অনেক জায়গায় তরুণ-তরুণীকে মৌসুমের প্রথম বৃষ্টিতে গা ভেজাতে দেখা গেছে। বাসা বাড়ির ছাদে কিংবা চলতি পথে যে যেভাবে পেরেছে বর্ষাকে স্বাগত জানিয়েছে। শুধু তাই নয়, বর্ষায় ফোটে কদমফুল। নগরজীবনে কদমগাছ দেখতে না পাওয়া গেলেও কল্পনার মানসপটে প্রকৃতিপ্রেমী মন ঠিকই খুঁজে নেয় এ ফুল। 

রাজধানীর অন্যতম প্রাকৃতিক বিনোদনকেন্দ্র হাতিরঝিল। দুপুরে হাতিরঝিল এলাকা ঘুরে দেখা যায়, হাতিরঝিলের প্রাকৃতিক সৌন্দর্য যেন আষাঢ়ের প্রথমদিনে আরও বেশি মনোরম ও শীতল হয়ে উঠেছে। গাছে গাছে লাল কৃষ্ণচূড়া ফুটেছে, দেখা মেলে নাম না জানা বাহারি ফুলের। হিম শীতল বাতাসে শরীর জুড়িয়ে নিতে অনেক পথচারী ও পথিককে দুদণ্ড বিশ্রাম নিতে দেখা যায় হাতিরঝিলে।

পথচারী শামীম হোসেনের বার্তা২৪.কম-কে বলেন, 'আজ আষাঢ়ের প্রথম দিন। নাগরিক জীবনে ব্যস্ততায় মনে না থাকলেও হাতিরঝিলের এই পরিবেশ ঠিকই মনে করিয়ে দেয় আজ পহেলা আষাঢ়।'

এ সম্পর্কিত আরও খবর