পথের ধারে শোভা ছড়াচ্ছে ‘হলুদ কলকে ফুল’

, ফিচার

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-09-01 22:11:36

ছোট্ট একটি গাছ। কচি সবুজ পাতায় ছেয়ে গেছে শাখা-প্রশাখা। পাতার ফাঁকে ফাঁকে উঁকি দিচ্ছে হলুদ রঙের ফুল। ফুলের নাম ‘কলকে’। রৌদ্রজ্জ্বল আবহাওয়ায় কলকে ফুলের সৌন্দর্য বেড়ে গেছে বহুগুণ। এমন এক মনোমুগ্ধকর দৃশ্য সৃষ্টি করে প্রকৃতিতে নিজের অস্তিত্ব জানান দিচ্ছে কলকে ফুল।

শনিবার (১৫ জুন) সকালে ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের রাজেন্দ্র কিশোর সরকারি উচ্চ বিদ্যালয়ের বিপরীত পাশে ঝলক মৎস্য হ্যাচারির প্রবেশপথের পাশে বার্তা২৪.কম-এর ক্যামেরায় ধরা পড়ে এই দৃশ্য।

স্থানীয়রা জানান, গ্রীষ্মকাল এলেই গাছটিতে হলুদ রঙের কলকে ফুলে ভরে যায়। গাছের সবুজ পাতাগুলো এমনভাবে সাজানো থাকে, মনে হয় প্রতিটি শাখাই যেন ফুলদানিতে রাখা একেকটি ফুলের তোড়া।

বাংলাদেশের সব অঞ্চলেই কলকে ফুল দেখা যায়। হলুদ, গেরুয়া ও সাদা এই তিন রঙের কলকে ফুল ফুটে। এর বৈজ্ঞানিক নাম (Thevetia neriifolia/Thevetia peruviana)। এই ফুল করবী ফুলের (Apocynaceae) পরিবারভুক্ত। কিন্তু কলকে ফুলের আদি নিবাস মেক্সিকো ও দক্ষিণ আমেরিকায় হওয়ায় এর নাম Mexican Oleander।

কলকে ফুলের গাছ উচ্চতায় চার থেকে ছয় মিটার পর্যন্ত হতে পারে। বড় টবে এই গাছ লাগিয়ে বছরের পর বছর সজীবতায় বাঁচিয়ে রেখে ফুল ও ফল পাওয়া যায়। সারা বছর গাছে ফুল ফুটলেও গ্রীষ্ম ও বর্ষাকালে ফুল ফুটে সবচেয়ে বেশি। ফুল গন্ধহীন। প্রতিটি ফুলে পাঁচটি পাপড়ি থাকে। হলুদ রঙের ফুলের গাছ বেশি দেখা যায়। ফুল থেকে ফল হয়। ফলের রং গাঢ় সবুজ। ফলের ভেতর থাকে একটি মাত্র শক্ত বীজ। পরিপক্ব ফল ও শাখা কলম থেকে গাছ হয়। পরিপক্ব ফল মাটিতে রোপণ করলে এক-দুই মাসের মধ্যে চারা গজায়।

 

রাজেন্দ্র কিশোর সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মালেক বার্তা২৪.কম-কে বলেন, 'কলকে গাছ শুধু ফুল দিয়ে নয় পাতার সৌন্দর্য দিয়েও দর্শনার্থীদের মুগ্ধ করে। আমাদের দেশে বাগান ছাড়াও পথের পাশে কোনো প্রকার পরিচর্যা ছাড়াই কলকে গাছ বড় হয়ে সৌন্দর্য ছড়ায়। কিন্তু পৃথিবীর নানা দেশে রাস্তা, বাগান ও পার্কের সৌন্দর্য বর্ধনের জন্য কলকে গাছ রোপণ করা হয়।'

এ সম্পর্কিত আরও খবর