আজ আষাঢ়ের প্রথম দিন

, ফিচার

কাজল সরকার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2023-09-01 22:06:42

১৪২৬ বঙ্গাব্দের বর্ষ বরণের দিনপঞ্জিকার প্রবাহধারায় আজ আষাঢ়ের প্রথম দিন। বর্ষার প্রথম দিনে সকালে হবিগঞ্জে অঝর ধারায় বৃষ্টি হয়ে শীতল করে গেছে চারপাশ। একই সঙ্গে জানান দিয়ে গেছে নিজের অস্তিত্বকে। ভুলে যাওয়া মানুষদের মনে করিয়ে দিয়ে গেছে আজ বর্ষার প্রথম দিন। সাদা-হলদে ফুলে ভরে উঠেছে কদম গাছ। সুবাস ছড়াচ্ছে চারপাশে।

আবহমান বাংলায় আষাঢ়ের প্রকৃতি রূপ-রঙে রঙিন হয়ে উঠেছে। তাপদাহে ভষ্মিত প্রকৃতি জেগে ওঠে নবীন প্রাণের ছন্দে। চারিধারে অথৈ পানিতে হাওরের দুকূলে জেগেছে প্লাবন। বর্ষার সৌন্দর্যে বিমোহিত হয়ে প্রকৃতি যেন নিজেই লজ্জায় লাল হয়ে উঠে।

বর্ষায় হবিগঞ্জ বানিয়াচং হাওরের পানে যতদূর চোখ যায় শুধু অথৈ জলের খেলা। বিশাল জলরাশির বুকে বিচ্ছিন্ন গ্রামগুলোকে মনে হবে ছোট ছোট দ্বীপের মতো। হাওরজুড়ে গলা ডুবিয়ে থাকা হিজল গাছের সারি মন কাড়ে সবার।

আষাঢ়ের প্রথমদিনেই হাওর এলাকায় আকাশে মেঘ, ছবি: বার্তা২৪.কম

 

পানির নিচ থেকে জেগে ওঠা করচের বন, হাঁসের ডিমের মতো সাদা ফল নিয়ে দাঁড়িয়ে থাকা বরুণ গাছ, কিংবা পানকৌড়ির ঝাঁপ আর সাদা সাদা শাপলা ফুলের উঁকি দেখলে যে কেউ বার বার ছুটে যেতে চাইবে বর্ষার রূপে মাখামাখি করতে। সেই সাথে সূর্যোদয় ও সূর্যাস্তের সময় বিস্তীর্ণ এই জলরাশি হয়ে ওঠে অপার্থিব সৌন্দর্যের আধার। দুপুর বেলার সূর্যের রশ্মি হাওরের পানিতে ঝিকিমিকি খেলার অপূর্ব যে কেউ রূপে ভেজাতে চাইবে তার হাত।

কখনো দূর থেকে ভেসে আসবে জেলে-মাঝির কণ্ঠে হারিয়ে যাওয়া বাংলার সেই ভাটিয়ালি গানগুলো-

‘বন্ধু তুমি আইবা রে বলে
আমি ঘর বান্দিলাম নদীর কূলে
বন্ধু তুমি আইলায় না রে’

হাওরের পানিতে ঢেউ, ছবি: বার্তা২৪.কম

 

বর্ষা শুধু রূপের লাবণ্য নয়, বর্ষা আবহমান বাংলার বাস্তবিক জীবন। বর্ষা কাব্যময়, বর্ষা প্রেমময়। আষাঢ় এলেই গ্রামীণ বধূরা অপেক্ষায় থাকেন বাবার বাড়িতে নাইয়র যাওয়ার জন্য। ডিজিটাল সময়ের ব্যবধানে হয়তো পথের পানে চেয়ে থাকেন না। কিন্তু বার বার ফোন করে বাবা কিংবা ভাইকে নাইয়র নেয়ার তাগিদ দিতে ভুল হয় না কারোরই।

বাংলার ঐতিহ্য, সৌন্দর্য, আর সৌহার্দ্য যেন মিলে মিশে এক হয়ে আছে এই বর্ষার প্রকৃতিতে। বর্ষা পুষ্পিত হোক কাননে, বর্ষিত হোক প্রকৃতিতে আর আপন মহিমায় সৌহার্দ্য ছড়াক প্রাণিকূলে।

এ সম্পর্কিত আরও খবর