বর্ষা শুরু হলেও রাজধানীতে ফোটেনি কদম ফুল!

বিবিধ, ফিচার

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:04:05

বর্ষাকাল শুরু হলেও এবার ফোটেনি কদম ফুল। বিশেষ করে ঢাকার কোনো গাছে কদম ফুল ফুটতে দেখা যায়নি। এজন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

কদম, কদম্ব নামে গাছটি অধিক পরিচিত। এর বৈজ্ঞানিক নাম নিওলামারকিয়া কাদাম্বা (Neolamarckia cadamba)। এটি রুবিয়েসি (Rubiaceae) গোত্রের একটি উদ্ভিদ। এর অন্যান্য নাম বৃত্তপুষ্প, মেঘাগমপ্রিয়, কর্ণপূরক, ভৃঙ্গবল্লভ, মঞ্জুকেশিনী, পুলকি, সর্ষপ, ললনাপ্রিয়, সুরভি, সিন্ধুপুষ্প প্রভৃতি।

কদম বহু শাখা বিশিষ্ট বৃক্ষ জাতীয় উদ্ভিদ। বাংলাদেশ, ভারত, চীন ও মালয় এর আদি নিবাস।

কদম ফুল দেখতে বলের মতো গোলাকার। কদমের একটি পূর্ণ মঞ্জরীকে সাধারণত একটি ফুল মনে করা হলেও এটি অজস্র ফুলের সমাহার। এর একটি মঞ্জরীতে প্রায় আট হাজার ফুল বিন্যস্ত থাকে। কদম ফল মাংসল ও টক। এটি কাঠবিড়ালি ও বাদুড়ের প্রিয় খাদ্য। এর ঔষধি গুণও আছে।

ফাইল ফটো

 

কদমকে বর্ষাকালের ফুল ধরা হয়। প্রতিবছর আষাঢ় মাসের পূর্বেই কদম ফুল ফুটতে দেখা যায়। কিন্তু এবার ব্যতিক্রম, ঢাকার কোনো কদম গাছে ফুল ফোটেনি বলে দাবি বিশেষজ্ঞদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞানের অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, ‘কদম ফুলকে বর্ষার ফুল হিসাবে ধরা হয়। আষাঢ় মাসের শুরুতেই গাছে গাছে কদম ফুলের সৌন্দর্য দেখতে পাওয়া যায়। কিন্তু এবার ঢাকায় তন্নতন্ন করে খুঁজেও কোনো কদম গাছে ফুল দেখা যায়নি।

কদম ফুল না ধরার কারণ হিসাবে জলবায়ু পরিবর্তনকে তিনি দায়ী করেন।

তিনি বলেন, ‘চৈত্র-বৈশাখে একবার স্বল্পমাত্রায় কদম ফুল ফুটে থাকে। তবে বর্ষার কদম ফুল ধরার জন্য আষাঢ়ের আগে যে পরিমাণ বৃষ্টিপাতের দরকার ছিল এবার তা হয়নি। তাছাড়া কদম ফুল ফোটার জন্য যে ধরনের আদ্রতা, তাপমাত্রা ও পরিবেশের দরকার ছিল, এবার তা অনুপস্থিত ছিল। ফলে এবার নির্ধারিত সময়ে কদম ফুল ফোটেনি।’

ফাইল ফটো

 

শনিবার (১৫ জুন) দুপুরে বার্তা২৪.কমের সঙ্গে ফোনে কথা বলার সময় তিনি কুমিল্লার লালমাই পাহাড়ে অবস্থান করছিলেন। তিনি দাবি করেন, এখানেও কোনো কদম ফুল তার চোখে পড়েনি।

ড. জসীম দাবি করেন, জলবায়ু পরিবর্তনের কারণে অন্যান্য ফুলের সিজনও পরিবর্তন দেখা যাচ্ছে। শিমুল ও পলাশ বসন্তকালের ফুল হলেও এবার শীতকালেই শিমুল পলাশ দেখতে পাওয়া গেছে।

এছাড়া জারুল ও গামারী ফুলকে শীতকালে দেখা গেছে বলে তিনি দাবি করেন। এটিকে একটি দুঃসংবাদ বলে আখ্যায়িত করেন তিনি।

তবে তিনি আশ্বস্ত করেন যে, আগামী ১০/১২ দিনের মধ্যেই ঢাকার কদম গাছগুলো ফুলে ফুলে ভরে উঠবে।

এ সম্পর্কিত আরও খবর