শৈলতলে ঝরনার কলধ্বনি-লিভিং রুট ব্রিজ

বিবিধ, ফিচার

মাহমুদ হাফিজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 17:39:40

শিলং যাওয়ার পথে মাওলিননং ভিলেজের অদূরেই লিভিং রুট ব্রিজ আরও একটি পর্যটন কেন্দ্র। নামটি শুনে আমি ব্যক্তিগতভাবে খুব একটা আগ্রহী না হলেও ফেরার পথে হঠাৎ করেই চালক দারমেন রাস্তার পাশে গাড়ি পার্ক করে ফেলল। কয়েক মিনিটের ব্যাপার ভেবে গাড়ি থেকে নেমে অগত্যা পিঁপড়ের সারির মতো লোকজনকে অনুসরণ করলাম।

পাহাড়ি অলিগলিতে বেয়ে যেদিকে নেমে যাচ্ছে উৎসুক পর্যটক, সেদিকে আমরাও হাঁটতে লাগলাম। সাতজনের ভ্রমণদলের বেশিরভাগ আগে চলে গেছে। জলি স্যান্ডেল পায়ে আস্তে আস্তে হাঁটছে বলে আমিও ধীরে পা চালাই।

গভীর জঙ্গলাকীর্ণ পাহাড়ি উপত্যকায় অশ্বত্থ গাছের শেকড় নিচ দিয়ে বয়ে চলা পাহাড়ি খালে সৃষ্ট ঝরনা অতিক্রম করে চমৎকার প্রাকৃতিক সেতু তৈরি করেছে, যার ওপর দিয়ে মানুষ হেঁটে খালটি পার হতে পারে। ব্রিজের নামে পর্যটন স্পটের নাম হলেও তা বিখ্যাত হয়তো প্রবহমান ঝরনা এবং এর চমৎকার ট্রেকের জন্য। এখান থেকে পাহাড়ের মধ্যে ট্রেকে গিয়ে আরও দর্শণীয় স্থান উপভোগ করতে পারে পেশাদার ট্রেকাররা।

এছাড়া এই শেকড়ের সেতু দেখে ওপরে ওঠার সময়ও ট্রেকাররা পাহাড়ে ওঠা-নামার আনন্দ পান। আমাদের ‌আগে আগে চলা অনেকের হাতে দেখছি ট্রেকের স্ট্যান্ড।

হাঁটছি তো হাঁটছি, লিভিং রুটের দেখা নেই। আমরা যখন সামনে এগোচ্ছি, বহু মানুষ তখন হাঁপাতে হাঁপাতে উল্টোপথে ফিরছে। ফিরনেওলাদের কাছে সামনে আগোয়ানদের প্রশ্ন কোথায় লিভিং রুট? সবার মুখে একটাই শব্দ-এই তো সামনে? সামনে রিওয়াই ভিলেজের সাইনবোর্ড। বোঝা যায়, এই স্পট ভিলেজটির সম্পদ।

পথের দু’পাশে সারি সারি দোকান। পাহাড় থেকে সংগ্রহ করা আনারস, কলা, কাঁঠাল আর নানারকম খাবারের পসরা নিয়ে বসেছে খাসিয়ার মেয়েরা। যাওয়া-আসার পথের পথিকরা কিনছেও তা দেদারসে।

বেশ খানিকটা হাঁটার পর সরু পথটি নামতে শুরু করল খাড়া নিচের দিকে। এক সময়ের পাহাড়ি পথকে আজ ইট বিছিয়ে মোটামুটি সিঁড়ির আদল দেওয়া হয়েছে। আমরা সিঁড়ি বেয়ে নামতে শুরু করলাম। চড়াই উৎরাই পেরিয়ে আবার খাড়া সিঁড়ি। এভাবে নামতে নামতে একসময় পানির অবিরাম কলধ্বনি কানে এলো, চোখে পড়ল না কিছু। লোকজন সিঁড়ি বেয়ে বেয়ে পানির শব্দের দিকে ধাবিত হচ্ছে। আমরাও কলধ্বনিমুখী পথিক। লাগছিল ভালোই। কিন্তু হঠাৎ পথ আটকাল বেরসিক কিছু লোক। এন্ট্রি ফি’র নামে ৪০ টাকা করে আদায় করছে।

প্রাকৃতিকভাবে গড়ে ওঠা সৌন্দর্যে অবলোকন করতে আবার প্রবেশ ফি কিসের! বুঝলাম পর্যটনমুখী মানুষের বিপুল আবেগকে নগদায়ন করছে গ্রামের লোকজন। এটি এখন তাদের সম্পদে পরিণত হয়েছে। ক্যামেরার জন্য বাড়তি আরও বিশ টাকা করে আদায় করা হচ্ছে। আমরা টিকিট নেওয়ার পর আরও খানিকটা নেমে অবশেষে পেলাম গন্তব্য, বাংলায় যাকে বলা হয় জীবন্ত শেকড় সেতু।

জলি থেমে থেমে শেকড় সেতু পর্যন্ত এলো ঠিকই, কিন্তু হাঁপিয়ে উঠেছে। আমার অবস্থাও কাহিল। ভ্রমণদলের কনিষ্ঠ সদস্য তুসু আর ইভানিশার অবস্থা কেবল স্বাভাবিক, অন্যরাও কমবেশি ক্লান্ত। নামতেই যখন এই অবস্থা, ফেরার সময় কি হবে ভেবে আঁতকে উঠলাম। হেঁটে সেতু পার হয়ে অপরপারে গেলাম। কবি কামরুল হাসান ততোক্ষণে আরও নিচে ঝরনার পানি ছুঁয়ে কবিতার লাইন আওড়াচ্ছেন।

এই কবিকে দেখছি, কবিতা লেখার আগে যিনি মাথায় আসা লাইনগুলো মুখস্থ করার মতো আওড়াতে থাকেন। প্রতিটি মানুষ কতো অভিনতুন ও ব্যতিক্রমী! স্ট্রিমলেট, বাখিয়ামন, ইভানিশা ছবি তোলায় ব্যস্ত। তুসু ঝরনার দিকে নিমিষে তাকিয়ে আছে।

আজকালরা ছেলে মেয়েদের অনেকে প্রযুক্তিমুখী, প্রকৃতি তাদের কতোটা টানে তা গবেষণার বিষয়। চারদিকে মানুষের কোলাহল, ক্যামেরার কিক্ল ক্লিক। আমি আর জলি এসে এই আনন্দযজ্ঞে যোগ দিলাম। দেখলাম, দূরপাহাড় থেকে নেমে আসা পাহাড়ি ঝিরি ব্রিজের নিচে এসে আটকে থাকা পাথরের ওপর দিয়ে বয়ে যাওয়ার সময় তৈরি করেছে আশ্চর্য ঝরনাধারা। সেই ঝরনার কলধ্বনি আর সৌন্দর্য এমন এক আশ্চর্য অনভূতি তৈরি করে যা মুহূর্তে নামার ক্লান্তি আনন্দে পরিণত করে দেয়।

অন্য পর্যটকদের দেখাদেখি আমরাও ঝরনার কাছে গিয়ে ছবি তুলতে লাগলাম। পেছনে সেতু আর ঝরনাকে ব্যাকগ্রাউন্ড করে ছবি তোলার জন্য সিঁড়ি আর রেলিঙ তৈরি করা হয়েছে। সে রেলিঙে হেলান দিয়ে, ঝরনা পানি ছুঁয়ে পাথরের ওপর দাঁড়িয়ে নানা ভঙ্গিতে ছবি তোলা হলো। আমি নিচে নেমে একটা জায়ান্ট পাথরখণ্ডের ওপর বসে ঝরনার পানিতে হাতমুখ ধুয়ে মনে মনে স্রষ্টাবন্দনায় নত হলাম। এক সময় দু’হাত অসীমা অজানার দিকে হাত উঁচিয়ে নিজেকে অসীমে সমর্পণ করলাম।

আমাদের যতক্ষণ থাকার পরিকল্পনা ছিল, তারচেয়ে চারগুণ সময় সেখানে থাকলাম। অপার সৌন্দর্য আসলে মানুষের সময়কে অজান্তে খরচ করে ফেলে।

এবার ফেরার পালা। মাথায় বুদ্ধি এলো, যতো থেমে থেমেই ওপরে উঠি, গুনে গুনে উঠব। এক-দুই করে গুনে গুনে ছয়শ’র বেশি ধাপ গুনলাম। ধাপ ছাড়াও আঁকাবাঁকা পথে নানা চড়াই উৎরাই পেরোতে হয়। সবমিলিয়ে অন্তত তিনহাজার ফুট নিচে নামতে হয় জীবন্ত শেকড়ের সেতু দেখতে। ওঠার পথে মানুষের হাঁপিয়ে ওঠার হার আরও বেশি। এ জন্য পথপাশ্বের দোকানের বেঞ্চিতে বসে অনেকে নানা কিছু কিনে খায়, বিশ্রাম নেয়, আবার ওপরে উঠতে থাকে।

জলি আর আমি সবচেয়ে পরে গাড়ির কাছে এসে দেখি সবাই অপেক্ষা করছে। এবার যাত্রা শিলং। ডাউকি-শিলং সড়কে উঠে চালক দেরমান গাড়ির গতি বাড়িয়ে দিল। দ্রুতই আমাদের যেতে হবে শিলং। কারণ মেঘ সেখানে হাতছানি দিয়ে ডাকছে।

এ সম্পর্কিত আরও খবর