বসন্তে অপরূপ সাজে সেজেছে উকিলবাড়ি বাগান

বিবিধ, ফিচার

মো. জিয়াউর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-08-31 10:45:26

চারিদিকে দেশি-বিদেশি হরেক রকম ফুল। গাছে গাছে বরই, আমড়াসহ নানা জাতের ফল। ঝিরিঝিরি বাতাসে দুলছে আমের মুকুল। পাখ-পাখালির কিচিরমিচির কলরব। সব মিলিয়ে অপরূপ দৃশ্য। আর এমন মনোরম দৃশ্য চোখে পড়ে উকিলবাড়ি বাগানে। ঋতুরাজ বসন্তে অপরূপ সাজে সেজেছে এ বাগানটি। প্রতিনিয়তই বাগানটি দেখতে ছুটে আসছেন এলাকার সৌন্দর্য পিপাসু মানুষ। যে কেউ বাগানটি একবার ঘুরে দেখলে মুগ্ধ হবেন।

নেত্রকোনার কেন্দুয়া পৌর শহরের সাউদপাড়া এলাকায় নিজ বাসভবন উকিলবাড়ির বৃহৎ এলাকা জুড়ে চমৎকার এ বাগানটি গড়ে তুলেছেন, অসীম কুমার উকিল ও অপু উকিল দম্পতি।

নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনের অন্যতম নেতা এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অসীম কুমার উকিল বর্তমানে নেত্রকোনা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক। আর তার সহধর্মিণী অপু উকিল সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ও বর্তমান কেন্দ্রীয় যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক।

দেশব্যাপী সুপরিচিত এই রাজনৈতিক দম্পতির উকিলবাড়িতে এসে মুগ্ধ হচ্ছেন জেলা সদরসহ কেন্দুয়া ও আটপাড়া উপজেলার আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীসহ এলাকার সাধারণ মানুষ। আগতরা একবার হলেও ঘুরে দেখছেন উকিলবাড়ি বাগানটি। বাগানটিতে দেশি-বিদেশি ফুল-ফল ও ঔষধি গাছসহ কয়েক শতাধিক গাছ রয়েছে এবং প্রতিনিয়তই সংযোজন করা হচ্ছে নতুন নতুন প্রজাতির বৃক্ষ।

নেত্রকোনা জেলা সদর থেকে উকিলবাড়িতে আসা লোকসাহিত্য গবেষক-ছড়াকার ও সাংবাদিক সঞ্জয় সরকারের সঙ্গে কথা হলে তিনি জানান, বাগানটি ঘুরে দেখেছি। খুব ভালো লেগেছে। বাগানটির নান্দনিকতা আমাকে মুগ্ধ করেছে। যে কেউ এ বাগানটি দেখলে মুগ্ধ হবেন।

উপজেলা যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক সেলিনা বেগম সুমী জানান, আমাদের নেতা অসীম কুমার উকিল ও অপু উকিল দুজনই রাজনৈতিক ব্যক্তি। কিন্তু রাজনীতির বাইরেও তাঁদের যে প্রকৃতিপ্রেম ও সৃষ্টিশীল মানসিকতা রয়েছে বাগানটির মাধ্যমে তারই বহিঃপ্রকাশ ঘটেছে। উকিলবাড়ির বাগানে ঢুকলে নেতাকর্মীদের মন ভরে যায়।

আওয়ামী লীগ নেতা পাবেল খান জানান, বাগানটিতে এলে মনে হয় কোনো পার্কে আছি। চারদিকের ফুল, ফল ও ঔষধি গাছের দৃশ্য মন ভরিয়ে দেয়। আমাদের প্রত্যেককেই নিজেদের এলাকায় এরকম সুন্দর বাগান গড়ে তোলা উচিত।

এ বিষয়ে বাগান গড়ে তোলার মূল উদ্যোক্তা অপু উকিলের সঙ্গে কথা হলে তিনি জানান, ছোটবেলা থেকেই প্রকৃতি এবং পশুপাখির প্রতি একটা প্রেম ছিল। তা এখনও আছে। মূলত উকিলবাড়ির ভবন নির্মাণের আগে থেকেই আমি বাড়ির চারপাশ জুড়ে বাগান গড়ে তোলার পরিকল্পনা করি এবং দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির ফুল, ফল ও ঔষধি বৃক্ষ রোপণ শুরু করি। বর্তমানে ফুল গাছে ফুল ও ফল গাছে ফল ধরেছে। বাড়ির কর্মচারীরা সব সময় বাগানটির পরিচর্যা করে থাকে। পাশাপাশি আমি নিজেও নিয়মিত বাগানটির দেখভাল করি। এতে আমার খুব ভালো লাগে।

বাগান গড়ে তোলার পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৃক্ষরোপণে গুরুত্বারোপের বিষয়টি এবং প্রকৃতিপ্রেমী শাইখ সিরাজ অনুপ্রেরণা হিসাবে কাজ করেছে জানিয়ে অপু উকিল আরো বলেন, ‘ছোটবেলায় জগদ্বীশ চন্দ্র বসুর লেখা থেকে যখন জেনেছি গাছের জীবন আছে, সেই থেকে বৃক্ষরোপণ ও পরিচর্যা করতে আমার ভালো লাগে। কারণ বৃক্ষই বন্ধু। বৃক্ষ কখনও প্রতারণা করতে পারেনা। তারা নিজের সব মানুষের কল্যাণে অকাতরে বিলিয়ে দেয়।’

এ সম্পর্কিত আরও খবর