ইতিহাসে ২২ মার্চ: অবৈধ বাস বয়কটে রেভারেন্ড মার্টিনের ভূমিকা

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-22 14:26:16

পৃথিবী অনবরত ঘূর্ণনের কারণে প্রতিবছর একবার সূর্যকে প্রদক্ষিণ করে আসে। প্রতিবার ঘুর্ণন শুরু করার সাথে সাথে বছর নতুন করে গণনা করা হয়। তাই প্রতিবছরই ফিরে আসে আগের তারিখগুলো। 

আজ ২২ মার্চ, ২০২৪। বিগত বছর গুলো এই তারিখে ঘটেছিল নানান ঘটনা। বছর ঘুরে আবার এই তারিখ এসেছে ঐতিহাসিক সব স্মৃতি নিয়ে। জেনে নিই সেগুলো!    

২০০২ সালে ব্রিটেনে একজন মানুষকে নিজের ইচ্ছায় মৃত্যু গ্রহণ করার অনুমতি প্রদানের কারণে বিতর্কে সৃষ্টি হয়।  ৪৩ বছর বয়েসি ‘মিস বি’(ছদ্মনাম) ঘাড়ের নিচ থেকে পক্ষাঘাতগ্রস্থ ছিলেন। চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি সেবা না নেওয়ার সিদ্ধান্ত প্রকাশ করেন এবং আদালতে স্বেচ্ছামৃত্যুর অনুমতি পান। তবে এই নারীরে আসল পরিচয় এখনো গোপন রয়েছে।  

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামা রাজ্যে কৃষ্ণাঙ্গ ব্যক্তিরা ১৯৫৬ সালে অবৈধ্যভাবে বাস বয়কট করে। সেবছরের ২২ মার্চ, বয়কটের এই ঘটনার সঙ্গে রেভারেন্ড মার্টিন লুথার কিংয়ের সম্পৃক্ততার প্রমাণ মেলে। ২৭ বছরের মার্টিন কিং-কে ৫শ ডলার জরিমানা করা হয়।

হল্যান্ডে ব্রিটিশ রাষ্ট্রদূত স্যার রিচার্ড সাইকসের মৃত্যু হয় ১৯৭৯ সালে। তার ডাচ বাংলোর বাইরে আজকের দিনে দুইজন বন্দুকধারী গুলি করে হত্যা করে।

২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প চীন থেকে জিনিসপত্র আমদানী করার উপর নতুন নিয়ম জাহির করেন। তিনি ৬০ বিলিয়ন ইউএস ডলার মূল্যের শুল্ক আরোপ করার ঘোষণা দেন।   

 

এ সম্পর্কিত আরও খবর