আজকের ইতিহাস: মহাকাশ বিজ্ঞানে যুক্তরাজ্যের রেকর্ড

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-14 11:56:20

বছর পেরিয়ে আসে নতুন বছর। তবে তারিখগুলো থাকে আগের মতোই। সময়ের আবর্তনে পার হয় যুগ, পরিবর্তন হয় প্রজন্ম। ফিরে আসা তারিখ গুলো মনে করিয়ে দেয়, পূর্ব প্রজন্মের স্মৃতিগুলো। 

আজ ১৪ মার্চ, ২০২৪। অঅজকের এই তারিখে অতীতে ঘটে গেছে নানান ঐতিহাসিক ঘটনা। জেনে নেওয়া যাক সেসব!   

১৯৬০ সালে রেডিও টেলিস্কোপ মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে বিশেষ অর্জন করে। যুক্তরাজ্যের চেশায়ারের জোড্রেল ব্যাঙ্কের রেডিও টেলিস্কোপ ৪ লাখ ৭ হাজার মাইল দূর থেকে আমেরিকান  পাইওনিয়ার ভি স্যাটেলাইটের সাথে যোগাযোগ স্থাপন করতে সামর্থ্য হয়। এর আগে ২ লাখ ৯০ হাজার মাইল দূরত্বের রেকর্ড ছিল সোভিয়াত ইউনিয়নের লুনিক-৩ স্যাটেলাইটের।  

টেক্সাসের প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যাকারীকে খুন করেছিলেন জ্যাক রুবি। লি হার্ভে অসওয়াল্ড প্রেসিডেন্ট কেনেডির হত্যার দায়ে গ্রেফতার হয়েছিলেন। তবে আদালতে বিচারকের সামনে তাকে নেওয়ার আগেই জ্যাক রুবি তাকে হত্যা করেন। সেই অপরাধেই তার শাস্তি হয়। ১৯৬৪ সালে জ্যাককে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়। 

২০১৮ সালে বিখ্যাত মহাকাশ বিজ্ঞানী এবং বিগব্যাঙ তত্ত্বের জনক স্টিফেন হকিং ৭৬ বছর বয়সে দেহত্যাগ করেন।

রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২ বারের মতো ক্ষমতায় আসেন ২০০৪ সালে। সেই থেকে এখনো অবধি ক্ষমতায় আছেন তিনি।  এর আগে ১ম বারের মতো ১৯৯৯ সালে ক্ষমতায় এসেছিলেন তিনি।   

১৯৮৪ সালে ‍সিন ফেইনের প্রধান গেরি অ্যাডামসের উপর হামলা করা হয়।  ততার গাড়িতে ২০ টি গুলি ছোড়া হয় এবং তার ঘাড়ে ও হাতে গুলি লাগে। সেন্ট্রাল বেলফাস্টের রাস্তায় কিছু সন্ত্রাসীর সেই হামলায় তার গাড়িতে থাকা আরও ৩ জন আহত হয়েছিল। একজন অক্ষত ছিলেন তবে কেউ নিহত হননি।

 

এ সম্পর্কিত আরও খবর