ইতিহাসের পাতায়: স্কটল্যান্ডে নিহত ১৬জন স্কুল শিক্ষার্থীরা

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-13 11:38:08

সময়ের সাথে সাথে বর্তমান হয় অতীত, অতীত হয় ইতিহাস। তবে চক্রাকারে বছর ঘুরে আসে পুরনো তারিখগুলো। সাথে বয়ে নিয়ে আসে তার স্মৃতি। 

আজ ১৩ মার্চ, ২০২৪। ইতিহাসের পাতায় রেখা রয়েছে আজকের দিনে ঘটে যাওয়া ঐতিহাসিক ঘটনাগুলো। জেনে নেওয়া যাক, কি ঘটেছিল আজকের তারিখে!

স্কটল্যান্ডের এক বিদ্যালয়ে গুলি চালিয়ে সেখানকার শিক্ষকসহ ১৬ জন শিশুকে হত্যা করা হয় ১৯৯৬  সালে। ৪৩ বছর বয়সী টমাস হ্যামিল্টন ডানব্লেনের সেই স্কুলের  জিমের চারপাশে এলোপাথারি গুলি ছুড়ে। ৩ মিনিটের সেই হত্যাযজ্ঞের শিকার হন ৫ থেকে ৬ বছরের শিশুরা। আহত হয়ে স্টার্লিং-এর হাসপাতালে ভর্তি হয় ১২ জন শিশু।

১৯৬১ সালে ৫ জন সন্দেহভাজন ব্রিটিশ নাগরিককে আটক করে রাশিয়া। তাদের মধ্যে  ৩ জন ছিলেন পুরুষ এবং ২ জন নারী। মস্কোর গুপ্তচর হিসেবে সন্দেহ করায় ওল্ড বেইলি রোডে তাদের জিজ্ঞাসাবাদ করা হয় ১৩ মার্চ।

ক্যারিবিয়ার দ্বীপ গ্রেনাডায় গনঅভ্যুত্থান হয়েছিল। বিতর্কিত প্রধানমন্ত্রী স্যার এরিক গেইরিকে ক্ষমতাচ্যুত করতে বিদ্রোহ শুরু হয়েছিল। বিদ্রোহীদের থামানোর উদ্দেশ্যে আমেরিকার সাহায্য প্রার্থনা করেও বিশেষ লাভ হয়নি।  অবশেষে ১৯৭৯ সালে তাকে ক্ষমতাচ্যুত করা হয়।

আজকের দিনে ১৯৩০ সালে  ক্লাইড টমবাঘ, সৌর মণ্ডলের সবচেয়ে দূরের গ্রহ প্লুটো  অবজারভেটরিতে আবিষ্কার করার ঘোষণা দিয়েছিলেন।

২০০৩ সালে জার্নাল নেচার রিপোর্ট একটি দুষ্টান্তমূলক দাবি করেন। ইতালি একটি পায়ের ছাপ আবিষ্কার করেন তারা। সেই ছাপ ৩ লাখ ৫০ হাজার বছর পুরানো বলে রিপোর্ট পাওয়া যায়। তাদের দাবী, মেরুদন্ড সোজা হয়ে হাঁটা কোনো মানুষের পায়ের ছাপ সেটি।    

 

  

এ সম্পর্কিত আরও খবর