ইতিহাসে আজ: স্যার আলেকজান্ডার ফ্লেমিংয়ের বিদায়

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-11 11:28:33

ঘড়ির কাটা সময়ের সাথে সাথে গোলচক্রে ঘুরতে থাকে। ঠিক সেরকমই তারিখগুলো বছর পেরিয়ে আবার চক্রাকারে ফিরে আসে। সেই সাথেই ফিরে আসে, এইদিনে ঘটে যাওয়া স্মৃতিগুলোও।

আজ ১১ মার্চ, ২০২৪। বিভিন্ন বছরের এইদিনে ঘটে গেছে অনেক ঐতিহাসিক ঘটনা। জেনে নিই, আজকের দিনে কি ঘটেছিল!        

স্যার আলেকজান্ডার ফ্লেমিং

স্কটিশ পদার্থবিজ্ঞানী আলেকজান্ডার ফ্লেমিং শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আজকের দিনে। ১৯৫৫ সালে ৭৩ বছর বয়সে হঠাৎ হৃদকার্য বন্ধ হয়ে নিজ বাড়িতে মারা যান তিনি। জীবন বাঁচানো প্রথম অ্যান্টিব্যায়োটিক ঔষধ ‘পেনিসিলিন’ আবিষ্কার করেছিলেন স্যার ফ্লেমিং।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২০২০ সালে একবিংশ শতাব্দীর এখন পর্যন্ত সবচেয়ে ভয়ংকর মহামারী ঘটে। সারা বিশ্বে ১ লাখ ২১ হাজার ৫৬৪  জন মানুষ করোনায় আক্রান্ত হয় এবং ৪ হাজার ৩৭৩ জন মারা যান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস ১১ মার্চ, কোভিড-১৯কে ‘মহামারী’ হিসেবে ঘোষণা করেন।

জাপানে সুনামি

২০১১ সালে ৯.০ মাত্রা ভূমিকম্প আঘাত হানে জাপানের সেন্দাই থেকে ১৩০ কিলোমিটার পূর্বে। সেখানে হাজার হাজার মানুষ মারা গিয়েছিলেন। একই দিনে ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে ভয়ংকর পারমাণবিক দুর্ঘটনা ঘটে। এই দুর্ঘটনা-কে ইতিহাসের ২য় সবচেয়ে খারাপ দুর্ঘটনা হিসেবে বিবেচনা করা হয়।   

মাদ্রিদে বোমা হামলা

২০০৪ সালে মাদ্রিদের ট্রেনে ত্রিমুখী বোমা হামলায় মারা যায় অনেক মানুষ। ১৭ জন নিহত হওয়া ছাড়াও,  ৫০০ জন আহত হন। স্পেনের রাজধানীর কেন্দ্রস্থলে আটোচা স্টেশন, সান্তা ইউজেনিয়া এবং এল পোজো স্টেশনে একসাথে  বিস্ফোরণের ঘটনা ঘটে।

সোভিয়াত ইউনিয়নের নেতা চেরনেন্কো মারা যাওয়ার পর, কনস্ট্যান্টিন ক্রেমলিনের দায়িত্বগ্রহণ করেন মিখাইল গর্বাচেভ। ১৯৮৫ সালের ১১ মার্চ সোভিয়েত জনগণের উদ্দেশ্যে এই ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর