ইতিহাসের পাতায়: বার্মুডায় যুক্তরাজ্যের কর্মকর্তাদের হত্যা

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-10 11:53:06

সময়ের আবর্তনে পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করে। তারই সাথে একেকটি বছর গণনা করি আমরা। বছর পার হয়ে আবার সেই দিনগুলো ফিরে আসে পুরনো সকল স্মৃতি নিয়ে। 

আজ ১০ মার্চ, ২০২৪। ইতিহাসে চোখ মেললে দেখা যায়, ঘটে গেছে অনেক ঐতিহাসিক ঘটনা। জেনে নেওয়া যাক সেগুলো!    

মার্টিন লুথার কিং(জুনিয়র)-এর হত্যাকারী জেমস আর্লরে

১৯৬৯ সালে আজকের দিনে বিখ্যাত কৃষ্ণাঙ্গ নেতা মার্টিন লুথার কিং জুনিয়রের হত্যাকারীর শাস্তি ঘোষণা করে আমেরিকার আদালত । জেমস আর্লরে নিজ থেকে হত্যার কথা স্বীকার করায় তাকে ৯৯ বছরের কারাবন্দীর আদেশ দেওয়া হয়। বর্ণভেদের বিরুদ্ধে প্রতিবাদী এই নেতার মৃত্যুতে শোকাহত হয় সমগ্র আমেরিকা-বাসী। 

ইরাক হামলায় সম্পৃক্ত ইসরায়েলের গুপ্তচর সাংবাদিক ফারজাদ বাজোফাট

ইসরায়েলের গুপ্তচর হওয়ার অভিযোগে দোষী প্রমাণিত হন ‘দ্য অবজার্ভার’-এর সাংবাদিক ফারজাদ বাজোফাট। ইরাকের রাজধানী থেকে ৪৮ কিলোমিটার দূরে এক বিস্ফোরনের ঘটনার তদন্তে, ইসরায়েলের সাথে তার সম্পৃক্ততা পাওয়া যায়। এই অপরাধে ফারজাদের ফাঁসি কার্যক্রম সম্পন্ন হয় ১৯৯০ সালের ১০ মার্চ।

বার্মুডায় নিহত ব্রিটেনের কর্মকর্তা স্যার রিচার্ড শার্পলস এবং তার সহযোগী-ডি-ক্যাম্প ক্যাপ্টেন হিউ সেয়ার্স


১৯৭৩ সালে বার্মুডায় যুক্তরাজ্যের কর্মকর্তাদের হত্যাকাণ্ড চালানো হয়। উত্তর আটলান্টিকে ‘বাৎসরিক পুলিশ বল’ অনুষ্ঠানের দিন মাঠে হেঁটে বেড়াচ্ছিলেন স্যার রিচার্ড শার্পলস এবং তার সহযোগী-ডি-ক্যাম্প ক্যাপ্টেন হিউ সেয়ার্স। সে সময় গুলি ছুঁড়ে হত্যা করা হয় তাদের। 

বি-২৯ এর হামলায় জলন্ত টোকিও

২য় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৫ সালে জাপানের টোকিওতে আকাশপথে ১০ মার্চ রাতে হামলা করা হয়। বি-২৯ এর সেই হামলায় প্রায় ১ লাখ মানুষ মারা যায়। তদের মধ্যে অধিকাংশই ছিল সাধারণ জনগণ।

আজকের তারিখে আয়ারল্যান্ডে ‘হোম রুল’ আইন প্রদান করে ব্রিটিশ পার্লামেন্টে। দেশকে বিভক্ত করার এই নির্দেশ দেওয়া হয় ১৯২০ সালে ।

এ সম্পর্কিত আরও খবর