তবুও জীবনের হাল ছাড়েননি মাকসুদা

, ফিচার

রাজু আহম্মেদ, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-08 11:31:19

জীবনকে রাঙাতে মানুষ ভালোবাসে। ভালোবাসার মানুষকে সঙ্গে নিয়ে পথ চলে। জীবনের শেষ দিন পর্যন্ত এক সঙ্গে থাকার ইচ্ছাই লক্ষ্য। ভালোবেসে বিশ্বাস করে প্রিয়জনের হাত ধরেই আজ সর্বস্ব হারিয়েছেন তিনি। যে বয়সে হাতে থাকার কথা কলেজের বই, সে বয়সেই অটোরিকশার শক্ত হাতল ধরে জীবিকা নির্বাহের চেষ্টা তার। লক্ষ্য এখন একমাত্র সন্তানের সুন্দর ভবিষ্যৎ।

বলছি গাইবান্ধা জেলার সাঘাটা এলাকার মান্নান ইসলামের মেয়ে মাকসুদা ইসলামের কথা। ছোটবেলায় বাবাকে হারিয়ে মায়ের অভাবের সংসারের হাল ধরতে চেয়েছিলেন তিনি। ঢাকায় মায়ের সাথে গার্মেন্টসে চাকরি নিয়েছিলেন। তবে নিজের চাচাতো ভাইকে ভালোবেসে বিয়ে করাই কাল হয়েছিল তার।

প্রিয় মানুষটিকে সাথে নিয়ে একটা ছোট ঘর বানানোর স্বপ্ন ছিল মাকসুদার। সে ইচ্ছাই আজ কেড়ে নিয়েছে সব। হারিয়েছেন পরিবার। স্বামীর অন্যায় আর অবিচার মেনে নিতে না পেরে এক স্বামীর থেকেই পর পর দুইবার হয়েছে বিচ্ছেদ।


তবে এতকিছুর পরও হাল ছাড়েনি মাকসুদা। সব হারিয়ে বাঁচার আশায় আবার যোগ দিয়েছিলেন গার্মেন্টস চাকরিতে। সন্তানের জন্য পরে ঠেলাগাড়িতে করে সবজি বিক্রি করেছেন। কিন্তু সে চেষ্টাতেও ব্যর্থ হয়ে এখন চালাচ্ছেন অটোরিকশা। পাঁচ বছরের ছেলে মাহিমকে আলেম বানাতে ভর্তি করেছেন মাদ্রাসায়। সব কূল হারিয়ে চোখে-মুখে হতাশা নিয়ে মাত্র ২০ বছর বয়সেই একা তিনি।

মাকসুদা ইসলাম জীবন সংগ্রামের গল্প বলেন বার্তা২৪.কমকে।

অশ্রুভেজা চোখে মাকসুদা বলেন, আমি যখন ছোট তখন বাবা মারা যান। বাবা মারা যাওয়ার পর আমরা চার বোন, এক ভাইকে মানুষ করতে মা অনেক কষ্ট করতেন। আমি আমার চাচাতো ভাইকে ভালোবেসে বিয়ে করেছিলাম। সবাই বলেছিল তার ঘরবাড়ি নেই; ভালো না, কষ্ট হবে। কিন্তু আমি ভেবেছিলাম দুজন কষ্ট করে একটা ঘর বানাব। সুন্দর একটা সংসার করব। কিন্তু সেটাই আমার জীবনের কাল হয়েছিল।


মাকসুদা বলেন, বিয়ের পর দুজনে গার্মেন্টসে চাকরি করতাম। আমার পেটে একটা বাচ্চা আসল। আমাদের তো ঘর নাই আর আমার স্বামীর মাও বেঁচে নেই। তাই আমি সন্তানের জন্য বাড়িতে গেলাম। আর সে এদিকে জুয়া ও নেশা ধরল। ধার-দেনা করে সংসারের সব কিছু শেষ করে দিয়েছিল। আমাকে একটাকাও দিত না। আমি টেইলারিং কাজ করতাম, আর সে টাকা দিয়েই বাচ্চার চিকিৎসা করতাম। দুধ কিনতাম।

তিনি আরও বলেন, তার এসব শুনে ঢাকায় আসি। ভেবেছিলাম সন্তানের মুখের দিকে তাকিয়ে সে ভালো হয়ে যাবে। আমি আবার গার্মেন্টসে চাকরি করে সংসার চালালেও সে জুয়া খেলত। গাজা খেত। আর এসব পরিবারের কাউকে বললে বলত, "আমার কী করার, তোর ভাগ্য তুই বেছে নিয়েছিস।"

অনেক রাত ডুকরে কেঁদেছি। সারাদিন কাজ করতাম। রাতে বাসায় ফিরতাম কিন্তু শান্তি পেতাম না। মারত, অপমান করত। শেষে তালাক নিয়ে সন্তানকে নিয়ে ভ্যানে সবজি বিক্রি করেছি। সেখানেও শান্তি পাইনি। পুলিশ তাড়া দিত। মেয়েমানুষ কতটা দৌড়াতে পারি। জরিমানা দিয়ে-দিয়ে সেটাও শেষ করেছি। শেষে আর সইতে না পেরে তালাক নিয়েছি।

কষ্টকঠিন জীবনের এক পর্যায়ে একটা সময় মাকসুদার অগোছালো জীবনে কিছুটা ভালোর দেখা মিলছিল, কিন্তু টেকেনি বেশিদিন।


কান্নাজড়িত কণ্ঠে মাকসুদা বলেন, আমার স্বামী ফিরে এসেছিল। বলেছিল ভালো হয়ে যাবে। ভুলও স্বীকার করেছিল। কিস্তিতে অটোরিকশা কিনে দিয়েছিলাম। কিন্তু সে জুয়া আর গাঁজা ছাড়েনি। নেশা করে মারত আমাকে। সব শেষে ভেবেছি সে সাথে থাকলেও আমাকে কষ্ট করতে হয়। না থাকলেও কষ্ট করতে হয়। তাই স্বামীকে দ্বিতীয়বার তালাক দিয়ে এখন অটোরিকশা চালাচ্ছি।

এত অল্প বয়সে সংসারের বোঝা টানতে-টানতে আমি ক্লান্ত। বাঁচার ইচ্ছা নেই। তবে সন্তানের জন্য বেঁচে আছি। সন্তানকে আমার কষ্ট বুঝতে দেব না বলে মাদ্রাসায় রেখেছি। সারাদিন কাজ করে রাতে বাসায় যাই আর কাঁদি। সন্তান থেকেও কাছে নেই। স্বামী তো থেকেও নেই। আমি সংসার করতে চেয়েছিলাম, কিন্তু সে বোঝেনি। মা-বোন কেউ আমার খোঁজ নেয় না। এই পৃথিবীতে এখন আমি শুধু একা। প্রতিটা রাত চোখের পানিতে বালিশ ভেজে। তবে আমি থেমে থাকব না ইনশাআল্লাহ।

সব হারিয়েও মাকসুদার সংগ্রামের ফল এখন একটি অটোরিকশা। নিজের কেনা সেই অটোরিকশা দিয়ে ভালোই আয় হয় তার। অটোরিকশার কিস্তি ও সংসারের খরচ বাদ দিয়ে সন্তানের জন্য বাকি টাকা জমান ব্যাংকে। স্বপ্ন দেখেন তার ছেলে মানুষের মত মানুষ হবে। আর মায়ের কষ্ট মুছবে।

এ সম্পর্কিত আরও খবর