ইতিহাসের পাতায় ৭ মার্চ

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-07 12:32:37

দিন পেরিয়ে সপ্তাহ হয়, সপ্তাহ পেরিয়ে মাস, মাস পেরিয়ে বছর। নিয়মের বেড়াজালে আবদ্ধ সময়, অবিরত তার গতিতে চলতে থাকে। তবে বছর শেষে নতুন বছরের সঙ্গে ফিরে আসে ইতিহাস হয়ে যাওয়া পুরনো তিথিগুলো। সঙ্গে বয়ে নিয়ে আসে ঐতিহাসিক স্মৃতি।

আজ ৭ মার্চ, ২০২৪। ইতিহাসের পাতায় আজকে কী হয়েছিল, তা জেনে নিই-  

- ১৯৭১ সালের ৭ মার্চ স্বাধীনতার ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ঢাকার রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ মানুষ সমাবেত হয়েছিলেন ভাষণ শুনতে। পাকিস্তানের সঙ্গে যুদ্ধে জয়লাভ করার জন্য সাধারণ বাঙালির মনকে স্বাধীন করার স্পৃহার দরকার ছিল। তৎকালীন পূর্ব পাকিস্তান থেকে আজকের স্বাধীন বাংলাদেশে পরিণত হতে সেই প্রেরণাই যুগিয়েছিল বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ।  

- ১৯৬৫ সালে দক্ষিণ আমেরিকার অ্যালাবামায় কৃষ্ণাঙ্গদের ভোটাধিকার অধিকার চেয়ে বিক্ষোভ হয়। সেই বিক্ষোভ ছত্রভঙ্গ করতে গিয়ে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়। পুলিশ এসময় টিয়ার গ্যাস, চাবুক এবং লাঠিচার্জ করে। এতে কমপক্ষে ৫০ জন আহত হন।

- ১৯৮৮ সালে জিব্রাল্টারেপুলিশের গুলিতে আইআরএ'র ৩ জন সদস্য নিহত হন। স্পেনের সীমান্তে একটি পেট্রোল পাম্পের হেঁটে যাওয়ার সময় তাদের গুলি করা হয়। ব্রিটিশ গর্ভনরের বাসভবনের কাছে ৫০০ পাউন্ডের বোমা পুঁতে রাখার অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে।    

- ১৮৭৬ সালের ৭ মার্চ আলেকজান্ডার গ্রাহামবেল মার্কিন যুক্তরাষ্ট্রে টেলিফোনের পেটেন্ট পান। 

- ১৯৬৯ সালে ইসরায়েল তাদের প্রথম নারী নেত্রীকে বাছাই করেন। ১০ বছর পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর ৭০ বছরের গোল্ডা মেইর আজকের দিনে নির্বাচনে জয় লাভ করেছিলেন।   

এ সম্পর্কিত আরও খবর