ইতিহাসের পাতায় ৫ মার্চ

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-05 11:23:19

সূর্যকে কেন্দ্র করে ঘুরছে পৃথিবী সহ অন্যান্য গ্রহমণ্ডল। একেক গ্রহের ঘুর্ণন সময় ভিন্ন হলেও, পৃথিবীর প্রতি ঘুর্ণনকে একবছর গণনা করি আমরা। প্রতিবছর শেষ হওয়ার পর নতুন বছর শুরু হলে ফিরে আসে একই তারিখগুলো। এরকমভাবেই চক্রাকারে সময় পুরানো তারিখগুলো নিয়ে আসে। তার সাথেই আসে পুরানো স্মৃতিগুলোও।

আজ ৫ মার্চ. ২০২৪। আজকের তারিখে অতীতে ঘটে গেছে ঐতিহাসিক নানা ঘটনা। চলুন জেনে নেওয়া যাক সেই সব স্মৃতিগুলো!   

নেশাদ্রব্য গ্রহণ করে অ্যাথলেটিক থেকে নিষিদ্ধ হন বেন জনসন
 

১৯৯৩ সালে অলিম্পিক খেলোয়াড় বেন জনসনের ২য় বার ড্রাগ পরীক্ষা করা হয়। নেশাজাত দ্রব্য গ্রহণের প্রমাণ পাওয়ার পর ফলাফল ইতিবাচক আসায় দ্রুতগামী এই খেলোয়াড়কে নিষিদ্ধ ঘোষণা করা হয়। আজীবনের জন্য অ্যাথলেটিকস থেকে বাদ পড়ে যান জনসন।

স্পেনের দুই বিমানের মুখোমুখি সংঘর্ষ

মাঝ আকাশে বিমান দুর্ঘটনায় মারা যান ২ বছর বয়েসি শিশুসহ ৬৮ জন যাত্রী। ১৯৭৩ সালে ফ্রান্সের আকাশে স্পেনের দু’টি বিমান ‘করোনাডো ৯৯০’ এবং ‘ডিসি ৯’ মুখোমুখি সংঘর্ষ হয়। এই সংঘর্ষকে কেন্দ্র করে এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা ধর্মঘটে নামে।

জাপানের মাউন্ট ফুজি আগ্নেয়গিরির কাছে বিমান দুর্ঘটনায় নিহত ১২৪ জন
 

১৯৬৬ সালের ৫ মার্চ জাপানের মাউন্ট ফুজিতে বিমান ক্র‌্যাশল্যান্ড করে। যাত্রীদের মধ্যে ১২৪ জন নিহত হন। বোয়িং ৭০৭ এর বিমান ‘বোয়াক ফ্লাইট ৯১১’-তে নিহতদের মধ্যে ১১৩ জন ছিলেন সাধারণ যাত্রী এবং ১১ জন ছিলেন ক্রু সদস্য।

কৃষ্ণাঙ্গদের শিক্ষাগ্রহণের মামলায় জয়লাভ

‘দ্য ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা’ ১৯৫৬ সালে দু’বছর আগের এক রায়ের বিরুদ্ধে আপিল করে। পূর্ববর্তী সেই রায়ে শ্বেতাঙ্গদের বিশ্ববিদ্যালয়ে ৩ জন কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীকে ভর্তির কথা বলা হয়েছিল। এই আপিলের ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে কৃষ্ণবর্ণের শিক্ষার্থীদের সমতার রায় করেছিল ৫ মার্চ। বিদ্যালয়, মহাবিদ্যালয় এমনকি বিশ্ববিদ্যালয়ে অবধি বর্ণভেদের বিচ্ছিন্নতা রোধের আইন করা হয়। 

 

তথ্যসূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর