ট্রেন চলে না যেসব দেশে!

, ফিচার

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-08 21:52:20

বর্তমান সময়ে আরামদায়ক বাহন হিসেবে ট্রেনের জনপ্রিয়তা আকাশচুম্বী। সময়ের সাথে সাথে প্রতিটি দেশেই আনুপাতিকহারে বাড়ছে রেললাইন। বাংলাদেশও এর বাইরে নয়। সাম্প্রতিক সময়ে দ্রুত চলাচলের ক্ষেত্রে মেট্রোরেল জনপ্রিয়তার শীর্ষে রয়েছে।

কিন্তু পৃথিবীতে এমন কিছু কিছু দেশ আছে যেখানে কোনও রেললাইন নেই। সেখানে ট্রেন চলতে দেখেনি কেউ। সড়ক, জলপথই তাদের যোগাযোগের একমাত্র মাধ্যম।

পাহাড়ি ভূমি, জমির স্বল্পতা আর প্রাকৃতিক কারণেই এসব দেশে রেললাইন চালুর কথা ভাবেনি কেউ। যার কারণে আধুনিক রেলসেবা থেকে বঞ্চিত রয়েছে সেখানকার অধিবাসীগণ।

ভুটান

রেলবিহীন দেশ প্রথমেই বলতে হয় আমাদের প্রতিবেশী দেশ ভুটানের কথা। পূর্ব হিমালয়ের কোলে প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত ছবির মতো সুন্দর ছোট দেশ ভুটানে রেললাইন তৈরি করা এক দুঃসাধ্য কাজ। রেললাইন তৈরির জন্য সমতল ভূমি প্রায় নেই বললেই চলে। পাহাড়ের ঢাল বেয়ে এঁকে বেঁকে রয়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা। সেখানে রেল চলাচল অসম্ভব একটা ব্যাপার।

মালদ্বীপ

হাজারো দ্বীপের সমাহারে গঠিত দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। সমুদ্রের নীল জলরাশি আর অভূতপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের কারণে ভ্রমণ পিপাসুদের পছন্দের গন্তব্য মালদ্বীপ। কিন্তু এটা শুনে অবাক হবেন যে সেখানে কোন রেললাইন নেই। একটিও ট্রেন চলে না সেখানে। এত জনপ্রিয় একটি পর্যটন ক্ষেত্র হওয়া সত্ত্বেও রেল চলাচলের কোনও সুব্যবস্থা নেই মালদ্বীপে। স্থলভাগের ঘাটতি এর অন্যতম কারণ। এখানকার মানুষেরা মূলত জলপথে নৌকার মাধ্যমেই যাতায়াত করে থাকেন।

কুয়েত

পৃথিবীর অন্যতম ধনী দেশ কুয়েত। কুয়েতকে বলা হয় তেলের খনির দেশ। ধনী এ দেশটি কখনো দেশে রেললাইন স্থাপনের কথা ভাবেননি। সড়ক পরিবহনেই অভ্যস্ত দেশবাসী। তবে সম্প্রতি উপকূল অঞ্চলে রেলপথ বসানোর কাজ চলছে কুয়েতে।

আইসল্যান্ড

অসাধারণ মনোরম প্রাকৃতিক সৌন্দর্য, হিমবাহের প্রাচীর, দারুণ দারুণ সব ল্যান্ডস্কেপ, সবই রয়েছে সেখানে। কিন্তু নেই রেললাইন। খুবই কম মানুষের বাস আইসল্যান্ডে। প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা এত প্রবল যে সেখানে রেললাইন তৈরির কথা ভাবাই হয়নি। তাছাড়া আইসল্যান্ডের ভূপ্রাকৃতিক বৈশিষ্ট্য খুবই বন্ধুর যেখানে ঠিকমত রেললাইন স্থাপন করা কঠিন।

রেললাইন নেই এমন দেশের তালিকা এখানেই শেষ নয়। বিশ্বের আরও অনেক দেশেই রেল চলে না আজও। দেশগুলোর মধ্যে আফ্রিকা মহাদেশের পাপুয়া নিউগিনি, সোমালিয়া, অন্যদিকে সাইপ্রাস, তিমুর, এমন কি সলোমন দ্বীপেও রেল চলাচল নেই। এই সব দেশের মানুষ ট্রেন কি জিনিস হয়ত জানেই না। ইয়েমেনে পণ্য ও মানুষ চলাচলের জন্য সড়ক পথই ভরসা, পাপুয়া নিউ গিনিতে মানুষ মূলত আকাশ ও সমুদ্রপথেই যাতায়াত করে থাকে। সাইপ্রাসে আগে একটি রেলপথ ছিল ঠিকই, কিন্তু অর্থনৈতিক কারণে তা বন্ধ হয়ে গিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর