দিতে গর্ব নেই, নিতে লজ্জা নেই

বিবিধ, ফিচার

হাসান মাহমুদ শাকিল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:41:05

মানবতার দেয়াল। এটি স্বজন হয়ে সমাজের অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য একটি অভিনব উদ্যোগ। ওই দেয়ালিটিতে লেখা আছে, ‘স্বজন হয়ে আপনার অপ্রয়োজনীয় পোশাক এখানে রেখে যান। আপনার প্রয়োজনীয় পোশাক এখান থেকে নিয়ে যান। দিতে গর্ব নেই, নিতেও লজ্জা নেই।' দেয়ালটিতে লাগানো আছে কয়েকটি হ্যাংগার। যেখানে কিছু মানুষ তার অপ্রয়োজনীয় পোশাকগুলো রেখে যাবে এবং কিছু মানুষ সেগুলো নিয়ে যাবে।

বস্ত্রহীন মানুষদের পাশে দাঁড়ানোর জন্যই এমন উদ্যোগ নেয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রিয় জেলা লক্ষ্মীপুর ও পিএলজেড ব্লাডব্যাংক’। তাদের এমন উদ্যোগে লক্ষ্মীপুর সদর হাসপাতাল ভবনের দেয়ালে একটি মানবতার নিদর্শন স্থাপন হয়েছে।

শনিবার (১৫ ডিসেম্বর) দুপুরে দেয়ালটি উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমদ।

রিকশা চালক রিয়াজ হোসেন জানান, গায়ের শার্টটি ছেঁড়া থাকায় তিনি মানবতার দেওয়াল থেকে একটি শার্ট নিয়েছেন। শার্টটি তার পছন্দও হয়েছে। এর আগে তিনি এ ধরনের শার্ট গায়ে দেননি। স্বেচ্ছাসেবী সংগঠনের এমন উদ্যোগকে তিনি সাধুবাদ জানিয়েছেন।

দেয়ালটির উদ্যোক্তা হাবিবুর রহমান বলেন, ‘আমাদের সমাজে অনেক অসহায় মানুষ আছেন। যারা টাকার অভাবে জামা-কাপড় কিনতে পারেন না। সংসারে অভাবের তাড়নায় তাদেরকে ছেঁড়া-ফাটা কাপড় পড়তে হয়। প্রয়োজন হলেও কারো কাছ থেকে জামা কাপড় চাইতে পারেন না তারা।'

তিনি আরো বলেন, 'আবার অনেকে আছেন, যাদের অপ্রয়োজনীয় জামা-কাপড়গুলো ফেলেও দিতে পারেন না। কাউকে দিতেও পারেন না। আর তাদের এ পোশাকগুলো অসহায় মানুষগুলোকে পাইয়ে দিতে আমাদের এ আয়োজন। যেখানে কাপড় দিয়ে যেতে কেউ গর্ব করলেও, নিতে যেন কেউ লজ্জা না করে।'

দেয়ালটি উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, ইউএইচএফপিও ডা. সাহাবুদ্দিন নিজাম, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আনোয়ার হোসেন, গ্রিন টাচ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সাইফুল ইসলাম ভূঁইয়া, ফারাজ রানা, ফাহাদ বিন বেলায়েত প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর