চোখ জুড়ানো গোলাপের রাজ্য

বিবিধ, ফিচার

সুমন শেখ, স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-30 21:34:18

কুয়াশার চাদর ভেদ করে পূবের আকাশে লাল আভা ছড়িয়ে গোলাপের রাজ্যে উঁকি দিচ্ছে রক্তিম সূর্য। সূর্যের নতুন আলো ও ফুটন্ত গোলাপের অপূর্ব রক্তিম রঙ একাকার হয়ে নতুন সৌন্দর্যের আভাস দিচ্ছে। 

বিরুলিয়া ইউনিয়নের যেদিকে এখন চোখ যায় সারি সারি গোলাপ বাগান। সারারাত শিশিরে ভেজা গোলাপগুলো যেন নিজের রূপকে আরো বর্ধিত করে এক অপরূপ সৌন্দর্যের জানান দিচ্ছে।

বিরুলিয়া ইউনিয়নের গ্রামের প্রায় ৯০ শতাংশ মানুষের জীবিকার মূল উৎস হচ্ছে ফুল চাষ। তাই দিনের আলো ফুটতেই জীবিকার তাগিদে ঘর থেকে বের হয় কর্মজীবী মানুষেরা। গোলাপের এই রাজ্যে ঘুরে দেখা যায়, সড়কের পাশে, বাড়ির সামনে সব জায়গাতেই গোলাপ চাষ করা হয়েছে।

দিনের শুরুতেই ফুলের বাগান থেকে ফুল তুলে বিক্রির জন্যে আঁটি বাঁধছেন রহমান নামের এই কৃষক।

রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার ফুলের পাইকাররা এসে ফুল কিনে থাকেন এই গোলাপ গ্রাম থেকে। তেমনি ভাবে ফুল কিনে ঢাকায় মিরপুর কালশিতে নিয়ে যাচ্ছে এক ফুল ব্যবসায়ী।

দিনের আলো বাড়ার সাথে সাথে প্রতিটি বাগানেই শ্রমিকদের ব্যস্ততা বেড়ে যায়। ফুল কাটা, ফুল বাছাই, ফুল বাঁধা ইত্যাদি সব কিছুই হয়ে থাকে গোলাপ চাষিদের দ্বারা।

গোলাপের পাশাপাশি গ্ল্যাডিওলাস, জারবেরাও চাষ হয়ে থাকে এই গ্রামে, কিন্তু এখানে মূলত মিরান্ডা প্রজাতির লাল গোলাপের চাষই সাধারণত বেশি হয়ে থাকে।

এ সম্পর্কিত আরও খবর