'কর্ণফুলী সমাজ, সংস্কৃতি, ঐতিহ্যের পরম্পরা'

, ফিচার

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 23:55:05

কর্ণফুলীর জলপ্রবাহের সাথে মানুষ ও প্রাণী-প্রজাতির জীবনের সম্পৃক্ততা আছে। সর্বশক্তি দিয়ে চট্টগ্রাম তথা বাংলাদেশের প্রাকৃতিক ঐতিহ্য কর্ণফুলীকে দুষণ ও দখলমুক্ত করতে হবে বলে পরিবেশবাদীরা দাবি করেছেন।

শনিবার (১২ নভেম্বর) 'প্রকৃতিসুহৃদ' সন্মাননা ও ‘প্রকৃতি’র কর্ণফুলী সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো: সেলিম উদ্দিন প্রধান অতিথির বক্তব্যে বলেন, "কর্ণফুলী শুধু একটি নদীর নাম নয়, এটি এ অঞ্চলের প্রাণ-প্রবাহ। মানুষ, প্রাণী-প্রজাতি, ইতিহাস-ঐতিহ্য, সাহিত্য-সংস্কৃতি, ধর্মবিশ্বাস, লোককথা আর ভিনদেশীদের স্মৃতিচিহ্ন নিয়ে কর্ণফুলী চট্টগ্রাম অববাহিকার জনজীবনকে সমৃদ্ধ করেছে। কিন্তু গৌরবোজ্জ্বল অতীতের সাক্ষী এ নদী আমাদের সুপরিকল্পনার অভাবে আজ মরণাপন্ন। এখন আমাদের নৈতিক দায়িত্ব কর্ণফুলীকে বাঁচাতে হবে। কর্ণফুলীকে যদি রক্ষা করতে না পারি, তাহলে চিরতরে হারিয়ে যাবে বহু জীববৈচিত্র।"

প্রকৃতি ও প্রকৃতি সংরক্ষণ বিষয়ক ত্রৈমাসিক ‘প্রকৃতি’র ‘কর্ণফুলীসংখ্যা’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে 'প্রকৃতি'র সহযোগী সম্পাদক, নিসর্গপ্রেমী, অধ্যাপক মোহাম্মদ আলম চৌধুরী বলেন, "কর্ণফুলী শুধু একটি নদীই নয়, সমাজ, সংস্কৃতি ও ঐতিহ্যের পরম্পরা স্বরূপ। ফলে চট্টগ্রাম তথা দক্ষিণ-পূর্ব বাংলাদেশের জনজীবন ও প্রাকৃতিক বৈচিত্র্যের ভাণ্ডারে কর্ণফুলীর অবদান অপরিসীম। রাজনীতিবিদ, সমাজচিন্তক ও নাগরিক সমাজকে কর্ণফুলীর এই ঐতিহাসিক গুরুত্বকে উপলব্ধি করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।"

চট্টগ্রাম প্রেসক্লাব ভবনের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে মোড়ক উন্মোচনসন্ধ্যা ও সন্মাননা প্রদান অনুষ্ঠানে প্রকৃতিচর্চা ও সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ 'প্রকৃতিসুহৃদ সন্মাননা' ২০২২ প্রদান করা হয় চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মুজিবুল হক চৌধুরীকে।

অনুষ্ঠানে 'প্রকৃতি' সম্পাদক, কবি ও নিসর্গী মুশফিক হোসাইন বলেন, "প্রতি বছর পরিবেশ সংরক্ষণে বিশেষ কৃতিত্বের জন্যে এ পুরস্কার প্রদান করা হবে।"

সদ্য 'সিটি ব্যাংক-তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার প্রাপ্ত 'বৃক্ষসখা', 'প্রকৃতি' সম্পাদক মুশফিক হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বন্দরের প্রশাসন ও পরিকল্পনা বিভাগের অবসরপ্রাপ্ত যুগ্ম-সচিব জাফর আলম, বাংলাদেশ মেরিন একাডেমির নৌপ্রকৌ ড. সাজিদ হোসেন, প্রথম আলোর বার্তা সম্পাদক, কবি ওমর কায়সার, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অবসরপ্রাপ্ত সচিব আবদুল আলীম (আলেক্স আলীম), শিক্ষক-প্রশিক্ষক শামসুদ্দিন শিশির প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা কর্ণফুলীর অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে উল্লেখ করে বলেন, "নদীর প্রতি মানুষের বৈরি আচরণের ফলে সৃষ্ট দুর্যোগ ও দুর্ভোগ কাটাতে হলে প্রকৃতি ও পরিবেশের পরিচর্যা অপরিহার্য। এবং প্রকৃতিবান্ধব সরকারি নীতি প্রণয়ন ও বাস্তবায়ন করাও গুরুত্বপূর্ণ।"

উল্লেখ্য, মুজিব শতবর্ষের অনন্য স্মারক হিসেবে প্রকৃতির এ সংখ্যাটি দৃষ্টান্ত স্থাপন করেছে। অনুষ্ঠানে শীতের ঐতিহ্যবাহী মোয়া ও লোকজ নাস্তা সহযোগে অতিথিবৃন্দকে আপ্যায়িত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর