নিউইয়র্কের দিনলিপি--৬

বিবিধ, ফিচার

আমান-উদ-দৌলা | 2023-09-01 13:34:52

১. কয়েকদিনের মধ্যে মডার্না ও ফাইজার নামাতে যাচ্ছে নতুন বুস্টার শট। সিডিসির সুপারিশে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন তাদেরকে অনুমোদন দিয়েছে। ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট, বিএ ফোর ও বিএ ফাইভের সংক্রমণ রোধ করবে এই নতুন বুস্টার ডোজ।

আক্রান্ত আমেরিকানরা ২৪ ঘণ্টায় প্রায় ৪০০ জন মারা যাচ্ছে। লেবার ডে ও স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খুললে সংক্রামণের হার আরও বাড়বে। এই বুস্টারের ক্লিনিক্যাল ট্রায়াল দরকার হবে না। আগামী সপ্তাহের মধ্যে নতুন বুস্টার ডোজ বাজারে নামবে। সূত্র: সিএনএন।

২. চালক চাইলেও নিউইয়র্কের নির্দিষ্ট সড়কে ২৫ কিংবা ৫৫ মাইল বেগের বেশি স্পিডে গাড়ি চালাতে পারবে না। স্বয়ংক্রিয়ভাবেই গাড়ির গতি নিয়ন্ত্রিত হবে। নিয়ন্ত্রণ করবে প্রতিটি গাড়িতে স্থাপিত একটি টেকনোলজি। জিপিএসের মাধ্যমে গাড়ির অবস্থান ও সংশ্লিষ্ট এলাকার গতিসীমা নির্ধারন করা হবে। চালককেও সতর্কবার্তা প্রেরণ করবে।

নিউইয়র্ক স্টেট সিনেটে একটি বিল উত্থাপিত হয়েছে। ২০২৪ সালের ১ জানুয়ারির পর সব গাড়িতে এই সর্বাধুনিক প্রযুক্তি সংযোজন করা হবে। এই প্রযুক্তি ছাড়া কোনো গাড়ি চলতে দেয়া হবে না। একটি পাইলট প্রজেক্টে ৫০টি গাড়িতে এই প্রযুক্তি পরীক্ষা করা হচ্ছে।

৩. আমেরিকায় বিভিন্ন রাজ্যের গভর্নর পদে মধ্যবর্তী নির্বাচন ৮ নভেম্বর। জিওপির ৪টি রাজ্য ডেমোক্রেটদের দখলে চলে যাচ্ছে। এমন খবর দিচ্ছে বিভিন্ন পোলের জরিপ। বর্তমানে ডেমোক্রেটরা ২২ রাজ্যে। আর রিপাবলিকানরা ২৮ রাজ্যে পদ নিয়ে আছে।

সারাদেশে নারীদের গর্ভপাতের অধিকারের অনিশ্চয়তা সম্প্রতি সুপ্রিম কোর্টের এক রায়ে সৃষ্টি হয়েছে। এই কারণে রিপালিকান রাজ্যে পতন ঘটবে। এই রাজ্যগুলো হচ্ছে ম্যাসাচুসেটস, মেরিল্যান্ড, আরিজোনা ও জর্জিয়া।

৪. বাংলাদেশ কনভেনশন (৪র্থ) ২-৪ সেপ্টেম্বর নিউইয়র্কের মেরিয়ট হোটেলে অনুষ্ঠিত হচ্ছে। এই আয়োজনে বিভিন্ন সংগীতে অংশ নেবেন, ফেরদৌস আরা, সামিনা চৌধুরী, রিজিয়া পারভিন, কনক চাপা, বাউল শিল্পী কালা মিয়া ও সেলিম চোধুরী।

একই সময়ে ইলিনয় স্টেটে ফোবানা ( একটি অংশ) অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানেও ৩ দিনের নানা অনুষ্ঠানে বাংলাদেশের বিখ্যাত শিল্পীরা গান গাইবেন।

৫. ২ সেপ্টেম্বর নিউইয়র্কে এক সংবর্ধনায় বাংলাদেশ পুলিশের আইজি ড. বেনজীর আহমেদ এক নাগরিক সংবর্ধনায় যোগ দেন। জাতিসংঘের পুলিশ অধিবেশনে অংশ নিতে আসেন। তিনি সংবর্ধনায় উল্লেখ করেন, আমেরিকা ভিসা প্রাপ্তিতে নিষেধাজ্ঞা দিয়েছিল, কিন্তু তা প্রত্যাহার হয়েছে। আমেরিকা সরকার এই মিথ্যাচার জানতে পেরেছে।

চারটি লবিস্ট ফার্মের মাধ্যমে ১০০ মিলিয়ন খরচ করে ৩ বছর ধরে চেষ্টা করে দাখিল করেছিল। তা ছিল ষড়যন্ত্র। ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত আমি র‍্যাব কর্মকর্তা ছিলাম না। আমি তখন নিউইয়র্কেই জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে ছিলাম। অথচ ঐ সময়ে গুমের ঘটনাগুলোর জন্য আমাকে দায়ী করে লবিং করা হয়েছে। যা মিথ্যাচারে ভরা।

৬. কালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টিতে লেক ফরেস্টে শনিবার থেকে শুরু হয়েছে দুদিনের ৪র্থ বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ। উদ্যোক্তা মূলত সুসাহিত্যিক দম্পতি জ্যোতি প্রকাশ দত্ত ও পূরবী বসু। ২০১৮ থেকে শুরু হয়েছে। এবার বড় আয়োজন। এতে কানাডা, অস্ট্রেলিয়া, বৃটেন ও ইরান থেকে অনেক কবি-সাহিতিক ও শিল্পী এতে যোগ দিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জ্যোতি প্রকাশ দত্ত বলেন, সারা বিশ্বের বাঙালি লেখক-কবি-সাহিত্যিক ও শিল্পীদের বছরে একবার জড় করে অনুষ্ঠান করাই এর মূল উদ্দেশ্যে। --আয়োজকদের সঙ্গে যোগাযোগ করে তথ্য সংগৃহীত।

৭. আমেরিকায় আসার ভিসা আরও আছে। যেমন H1B2 ভিসা যে ভিসায় উচ্চ শিক্ষিতরা আসতে পারেন। যারা এখানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে এবং অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানে কাজ করবেন। প্রায় ১০ বছর মেয়াদে কাজ করার সু্যোগ আছে। ভিসার সময় বাড়িয়ে নেওয়া যায়। ইমিগ্রেশনের বিভিন্ন সূত্রে গ্রিনকার্ড ও পরে নাগরিকত্বের সুযোগ রয়েছে। দেখুনঃ https://www.immi-usa.com/h1b-visa/h1b2-visa/

(bbc, nytimes, cnn, wsj, apnews সহ সকল ওয়েবনিউজ ও স্থানীয় পত্রপত্রিকা থেকে বাছাই করা সংক্ষিপ্ত সংবাদ প্রতি ৭ দিনে বার্তা২৪,কমের পাঠকদের জন্য 'নিউইয়র্কের দিনলিপি' পরিবেশন করা হচ্ছে।)

আমান-উদ-দৌলা, সিনিয়র সাংবাদিক। সাবেক সম্পাদক-বাংলা বিভাগ, রেডিও ফ্রি এশিয়া, ওয়াশিংটন ডিসি ( ২০১৪-১৬)। সাবেক কূটনৈতিক রিপোর্টার-দৈনিক জনকন্ঠ ( ১৯৯৪-২০০০) One of the founders and First GS of DCAB in 1998. ( Dilpomatic Correspondent Association, Bangladesh)

এ সম্পর্কিত আরও খবর