নিউইয়র্কের দিনলিপি-৪

, ফিচার

আমান-উদ-দৌলা | 2023-08-30 19:21:43

১. আমেরিকার সেনাবাহিনীতে ( US Army) বাংলাদেশি-আমেরিকান তরুণী মারিইয়াম নূর ইকবাল (২০) যোগ দিয়েছেন। তিনি নিউইয়র্কের কাজী অফিসের পরিচালক ইমাম কাজী কাইউমের কন্যা। ইউএস আর্মিতে যোগ দেয়া প্রথম মেয়ে বাংলাদেশি আমেরিকান। (এর আগে ছেলেরা যোগ দিয়েছে)। তিনি সাউথ ক্যারলিনায় ফোর্ড জ্যাকসন আর্মি ট্রেনিং সেন্টারে ট্রেনিং শেষ করে ভার্জিনিয়ার ইউএস আর্মি বেইসে যোগ দিয়েছেন।

২. আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার মন্তব্য করেছেন, আমেরিকা ও রাশিয়া অবশ্যম্ভাবী যুদ্ধে জড়িয়ে যেতে পারে। এমনকি বেইজিংয়ের সংগে ওয়াশিংটনের যুদ্ধ লাগতে পারে। ওয়াল স্ট্রিট জার্নালে তার মন্তব্য প্রকাশিত হয়েছে।

৩. হাওয়াইয়ের দিক থেকে প্রশান্ত মহাসাগরে ক্যালিফোর্নিয়ার দিকে বড় আকারের টর্নেডো তৈরি হচ্ছে। সুনামির রূপ নিতে পারে। ১২ শ মাইলের মতো লম্বা জলীয় বাষ্প বহন করছে। লস এঞ্জেলসের সাগর পারে প্রচণ্ড জলোচ্ছ্বাস আগের যে কোনো সময়ের চাইতে বেশি দেখা দেবে। বহুবছর ধরে জীবাশ্ম জ্বালানি পুড়িয়ে ফেলায় আবহাওয়ায় পরিবর্তন ঘটছে। গ্রহকে উত্তপ্ত করার ফলে মাসব্যাপী এই প্রলয় ঝড় দেখা দিচ্ছে। তথ্যঃ আমেরিকার আবহাওয়া দফতর।

৪. জ্বালানি বিল ও শিক্ষকদের বেতন বৃদ্ধি পাওয়ায় নিউইয়র্কের সিটি স্কুলগুলো '৩ দিনে সপ্তাহ' বিবেচনা করতে শুরু করেছে। বাজেট সংকুলানের জন্য একটি স্কুল ট্রাস্ট এই পরিকল্পনা পেশ করেছেন। আলোচনা চলছে।

৫. মুদ্রাস্ফীতির কারণে নিউইয়র্কে বাড়ির দাম ও বাড়ি ভাড়া অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। কেউ সহজে বাড়ি কিনতে পাচ্ছে না। কোথাও কোথাও দ্বিগুণের বেশি বেড়েছে গত কয়েক মাস আগের তুলনায়। ইনফ্লেশনের প্রভাবে সকল জিনিসপত্রের দাম বেড়েছে তা কমানোর জোর চেষ্টা চালাচ্ছে সরকার। অপেক্ষা করার কথা বলছেন রিয়েলটি প্রতিষ্ঠানগুলো।

৬. কংগ্রেশনাল বাংলাদেশ ককাস আবার সক্রিয় করা হচ্ছে। ১৯৯৮ সালে ৩৫ সদস্যের বাংলাদেশ ককাসের যাত্রা শুরু হলেও ২০১৮ সালে স্তিমিত হয়ে আসে। এটিকে আবার সক্রিয় করা হচ্ছে। এতে ডেমোক্রেট ও রিপাবলিকান কংগ্রেসম্যানরা থাকবেন। এধরনের ককাসে বাংলাদেশীদের স্বার্থ ও দেনদরবার করার অনুকূল পরিবেশ থাকবে বলে আশা করা হচ্ছে।

৭. আমেরিকার যেখানেই বাংলাদেশিরা বাড়ি করার সুযোগ পাচ্ছেন সেখানেই বাড়ির বাগানে সবজি চাষ করছেন। করোনা পরবর্তীতে এই শাক-সবজির চাষ বৃদ্ধি পেয়েছে ব্যাপক।

কি নেই এই চাষে? সীম, টমেটো, ডাটা শাক, লাউ, কুমড়ো, পুই শাক অনেক সীজনাল শাক-সবজির চাষ করছেন। এই গ্রীষ্মে গাছগাছালি বড় হচ্ছে। কিছুদিন পর খাওয়া যাবে।

নিউইয়র্কে বাংলাদেশির বসতভিটায় তো আছেই। এছাড়া নিউজার্সি, ফিলাডেলফিয়া, ফ্লোরিডা, ইলিনয় ও লুসিয়ানা রাজ্যেও বাংলাদেশির বাড়িতে চাষবাস চলছে।

৮. ইমিগ্রেশনের ভিসা ব্যাকলগ আবার খুলতে শুরু করেছে। মাসে ৪০ হাজার করে ছাড় দেয়া হচ্ছে। কয়েক লক্ষ অভিবাসনের আবেদনপত্র জমা হয়ে আছে। পুরনো আবেদনের সুরাহা করতেও ১ বছর লাগবে। এই আগস্ট উন্নতি হয়েছে।

৯. আমেরিকায় যারা এক্সট্রা-অর্ডিনারী ভিসায় আসতে চান, যারা বিজ্ঞানী, খেলোয়ার, অভিনেতা, আর্টিষ্ট ও সাংবাদিক। যাদের আন্তর্জাতিক অংগনে নাম-ডাক আছে। তারা এই ফরম পূরণ করে এপ্লাই করতে পারেন। এপ্লাই করার পর গ্রিনকার্ডও পেতে পারেন।

আমেরিকান সরকারের ওয়েব লিংক এখানে দেয়া হলোঃ

https://www.uscis.gov/working-in-the-united-states/temporary-workers/o-1-visa-individuals-with-extraordinary-ability-or-achievement

(bbc, nytimes, cnn, wsj, apnews সহ সকল ওয়েবনিউজ ও স্থানীয় পত্রপত্রিকা থেকে বাছাই করা সংক্ষিপ্ত সংবাদ প্রতি ৭ দিনে বার্তা২৪-এর পাঠকদের জন্য 'নিউইয়র্কের দিনলিপি' পরিবেশন করা হচ্ছে।)


* আমান-উদ-দৌলা, সিনিয়র সাংবাদিক। সাবেক সম্পাদক-বাংলা বিভাগ, রেডিও ফ্রি এশিয়া, ওয়াশিংটন ডিসি ( ২০১৪-১৬)। সাবেক কূটনৈতিক রিপোর্টার-দৈনিক জনকন্ঠ ( ১৯৯৪-২০০০) One of the founders and First GS of DCAB in 1998. ( Dilpomatic Correspondent Association, Bangladesh)

 

 

এ সম্পর্কিত আরও খবর