বুড়োর বিলে পদ্ম ফুলের রঙ-রূপ!

, ফিচার

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 02:04:12

প্রিয়াকে দেওয়ার জন্য কবি সুনীল গঙ্গোপাধ্যায় তার কেউ কথা রাখেনি কবিতায় বিশ্ব সংসার তন্নতন্ন করে মাত্র ১০৮টি নীল পদ্ম খুঁজে পেয়েছিলেন। কিন্তু আপনি যদি আপনার প্রিয় মানুষকে পদ্ম ফুল দিতে চান তাহলে ১০৮টি নয়, অগণিত পদ্ম ফুল দিতে পারবেন অনায়াসে তার হাতে।

আর এ জন্য আপনাকে আসতে হবে রাজবাড়ীর বালিয়াকান্দির “বুড়োর বিলে”। এই বুড়োর বিল এখন সৌন্দর্য্যরে প্রতীক। প্রকৃতির এই অপরুপ সৌন্দর্য আগত সকল দর্শনার্থীকেই মুগ্ধ করছে। অপরুপ সৌন্দর্য এই বুড়োর বিলটি বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম মঠবাড়িয়াতে অবস্থিত।


বিস্তৃর্ণ মাঠ জুড়ে থৈ-থৈ করছে পানির জলধারা। উপড়ে নীল আকাশ নিচে প্রকৃতির অপরূপ সৌন্দর্য। বিলের চারিপাশে সবুজের সমাহার আর ফুটে থাকা অজস্র পদ্ম ফুল আকৃষ্ট করছে দর্শনার্থীদের। প্রতিদিন পদ্ম ফুল দেখার জন্য বুড়োর বিলে ভিড় করছে সৌন্দর্যপিপাসু হাজারো মানুষ। স্নিগ্ধতার রঙ আর পূব আকাশের অস্তিম সূর্য মিলে একাকার এখানকার প্রকৃতি।

বিশুদ্ধতম এই পদ্ম ফুল দেখতে প্রতিদিন শতশত দর্শনার্থীরা ভিড় করছে বিলটির চারপাশে। হতাশার কথা হলো দর্শনার্থীদের চরম নিষ্ঠুরতায় নষ্ট হতে বসেছে বিলটির সৌন্দর্য। বিলের সৌন্দর্য উপভোগ করে যাওয়ার সময় নিষ্ঠুর ভাবে ছিড়ে নিয়ে যাচ্ছে পদ্ম ফুল। ফলে সৌন্দর্য হারাতে বসেছে বিলের প্রকৃত সৌন্দর্য।


তবে বিলটির সৌন্দর্য রক্ষার্থে উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। পদ্ম ফুল যাতে কেউ ছিড়তে না পারে সে জন্য বিলটি পাহাড়া দিচ্ছে গ্রাম পুলিশ।

স্থানীয়রা জানান, বিলটিতে বর্ষাকালে দেখা যায় গোলাপি আভা। এখানে প্রচুর পরিমাণে পদ্ম ফুল ফোটে। কিন্তু এই জায়গাটি ব্যক্তি মালিকানায় হওয়ায় নির্দিষ্ট একটি সময়ে বিলটিতে চাষাবাদ শুরু করা হয়। ফলে পদ্ম ফুল আর থাকে না। আমরা দাবি জানাই- প্রশাসন এই বিলটি সংরক্ষণ করে এখানে একটি পর্যটন কেন্দ্র গড়ে তুলুক। তাহলে এলাকার মানুষের কর্মসংস্থানের সুযোগ বাড়বে।


পদ্ম ফুল দেখতে আসা একাধিক দর্শনার্থী বার্তা২৪.কমকে বলেন, এই পদ্ম ফুল সৌন্দর্য, ভালোবাসা ও পবিত্রতার প্রতীক। সনাতন ধর্মাম্বলীদের পূজার সময় এই ফুলের প্রয়োজন হয়। এই বিলটিতে যে পরিমাণ পদ্ম ফুল ফুটেছে তাতে প্রশাসনের উচিত বিলটি সংরক্ষণ করা।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বার্তা২৪.কমকে বলেন, বিলটির সৌন্দর্য যাতে কেউ নষ্ট করতে না পারে এবং আগত দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ওখানে গ্রাম পুলিশ মোতায়ন করা হয়েছে। পর্যটন কেন্দ্র গড়ে তোলা যায় কিনা সেটা আমাদের পরিকল্পনায় রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর