এক বছরে হারিয়েছি যেসব বিশ্ব ব্যক্তিত্বকে

, ফিচার

আফসানা রীপা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 18:05:18

বিদায় নিতে যাচ্ছে আরও একটি বছর। নতুন সম্ভাবনা নিয়ে আগত ২০২২। তবে যদি একটু ফিরে তাকাই পেছনে ২০২১-এ অনেক গুণীজনই আমাদের ছেড়ে চলে গেছেন। জন্মালে মৃত্যুর স্বাদ নিতেই হবে। তবে কিছু মানুষের প্রস্থান পৃথিবীর জন্য অপূরণীয় ক্ষতি। ২০২১-এ অসংখ্য বিশিষ্ট জনকে হারিয়েছি আমরা। এমন কয়েকজন গুণীদের নাম পাঠকদের জন্য তুলে ধরা হলো। 

ল্যারি কিং


ল্যারি কিং আমেরিকান জনপ্রিয় প্রবীণ টিভি ব্যক্তিত্ব। তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সম্মানিত এবং দীর্ঘমেয়াদী টক শো হোস্টদের একজন। ছয় দশকের সাংবাদিকতায় ল্যারি কিং প্রায় ৫০,০০০ সাক্ষাৎকার নিয়েছিলেন। ২৩ জানুয়ারী, ৮৭ বছর বয়সে, করোনভাইরাস সংক্রমণের পরে মারা যান।

আর্চবিশপ ডেসমন্ড টুটু


শান্তিতে নোবেল জয়ী দক্ষিণ আফ্রিকার আর্চবিশপ ডেসমন্ড টুটু । ৯০ দশকের বর্ণবাদ বিরোধী আন্দোলনে অবদান রাখায় ১৯৮৪ সালে নোবেল পুরস্কার অর্জন করেন। তিনি দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। ১৯৯৯ সালে সিডনী শান্তি পুরস্কার এবং ২০০৭ সালে গান্ধী শান্তি পুরস্কারও লাভ করেন তিনি। এছাড়াও, দারিদ্রতা, বর্ণবাদ, যৌনতা ইত্যাদি বিরোধী প্রচারণায় তার ভূমিকা প্রশংসনীয়। ২৬ ডিসেম্বর তিনি বার্ধক্যজনিত কারণে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

ক্যাপ্টেন স্যার টম মুর


ক্যাপ্টেন স্যার টম মুর ২ ফেব্রুয়ারি, ১০০ বছর বয়সে মারা যান। কোভিডে আক্রান্তদের চিকিৎসার জন্য ফ্রন্ট লাইন যোদ্ধাদের সহায়তার লক্ষ্যে প্রায় ৩৩ মিলিয়ন পাউন্ড ফান্ডরাইজিংয়ের জন্য হিরো হিসেবে খ্যাত শতবর্ষী দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই সমর নায়ক।

ক্রিস্টোফার প্লামার


হলিউড আইকন ক্রিস্টোফার প্লামার ৫ ফেব্রুয়ারি ৯১ বছর বয়সে মারা যান। ১৯৫৮ সালে' স্টেজ স্ট্রাক' দিয়ে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। এরপর টানা ৫০ বছর ধরে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। তবে ‘দ্য সাউন্ড অব মিউজিক’ এর ক্যাপ্টেন ভনের চরিত্র তাকে সবচেয়ে বেশি জনপ্রিয়তা এনে দিয়েছিল। তবে অভিনয়ের দীর্ঘ ক্যারিয়ারে পার্শ্ব চরিত্রে অভিনয় করতেই তাকে বেশি দেখা গিয়েছে।

ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপ


ব্রিটেনের রাজপরিবারের সদস্য, ডিউক অব এডিনবার্গ এবং রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। ১৯৪৭ সালে প্রিন্সেস দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তার বিয়ে হয়। তার প্রায় পাঁচ বছর পর রাণী হন দ্বিতীয় এলিজাবেথ। এ দম্পতির চারটি সন্তান রয়েছে। প্রিন্স ফিলিপ ৯ এপ্রিল ৯৯ বছর বয়সে মারা যান।

বিপিন রাওয়াত


ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। ৮ ডিসেম্বর ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সস্ত্রীক নিহত হন। বিপিন রাওয়াতকে ২০১৬ সালে ১৭ ডিসেম্বর ভারত সরকার ২৭তম সেনাপ্রধান হিসাবে নিযুক্ত করে। তিনি জেনারেল দলবীর সিং সুহাগের অবসর গ্রহণের পর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সিওএএস হিসাবে সেনাপ্রধানের পদ গ্রহণ করেন। এরপর ২০১৯ সালের ৩১ ডিসেম্বর জেনারেল বিপিন রাওয়াত চিফ অফ ডিফেন্স স্টাফের পদ গ্রহণ করেন এবং ভারতের প্রথম সিডিএস হন।

এরিক কার্লে


এরিক কার্লে আমেরিকান শিশুতোষ লেখক এবং চিত্রকর। ১৯৬৯ সালে  এক হিংস্র শুয়োপোকার গল্প নিয়ে তার সবচেয়ে বিখ্যাত বই ‘দ্য ভেরি হাংরি ক্যাটারপিলার’ প্রকাশিত হয়। যা বিক্রি হয় ৫০ মিলিয়ন (৫ কোটি) কপিরও বেশি এবং ৬০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। নিউইয়র্কের সাইরাকসে জন্মগ্রহণ করেন কার্লে। ত্রিশের দশকের শেষদিকে তিনি শিশুদের জন্য লেখালেখি শুরু করেন। ২৩ মে ৯১ বছর বয়সে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে নিজের স্টুডিওতে মৃত্যুবরণ করেন।

মাইকেল কে. উইলিয়ামস


১৯৬৬ সালে নিউ ইয়র্কে জন্মগ্রহণকারী উইলিয়ামস নৃত্যশিল্পী হিসেবে তার কর্মজীবন শুরু করেছিলেন। ‘ব্রডওয়াক এম্পায়ার’ ও ‘লাভ ক্রাফ্ট কান্ট্রি’র মতো জনপ্রিয় সিরিজেও অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন মাইকেল। তিনি তিনবার অ্যামি অ্যাওয়ার্ডের জন্যও মনোনীত হন। চলতি বছরের  ৬ সেপ্টেম্বর নিজের অ্যাপার্টমেন্ট থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৫৪ বছর।

হেলেন ম্যাকক্রোরি


হলিউড অভিনেত্রী হেলেন ম্যাকক্রোরি। দীর্ঘদিন ক্যান্সারের সাথে যুদ্ধের পর ১৭ এপ্রিল ৫২ বছর বয়সে মারা যান। ‘হ্যারি পটার’ সিরিজ, ‘পিকি ব্লাইন্ডার্স’ ও ‘জেমস বন্ড’ সিনেমায় অভিনয়ের জন্য প্রচুর জনপ্রিয়তা পেয়েছেন তিনি।

সিসিলি টাইসন


সিসিলি টাইসন একজন পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্র, টেলিভিশন এবং মঞ্চ অভিনেত্রী। মিস জেন পিটম্যানের দ্যা অটোবায়োগ্রাফি, দ্যা হেল্প অ্যান্ড ব্রডওয়েজ দ্যা ট্রিপ টু বিউটিফুল-এ তার ভূমিকার জন্য বেশ জনপ্রিয়। কিংবদন্তি অভিনেত্রী সিসিলি টাইসন একজন টনি এবং অ্যামি অ্যাওয়ার্ড বিজয়ী। এছাড়াও তিনি ১৯৭২ সালের চলচ্চিত্র ‘সাউন্ডার’-এ শেয়ারক্রপারের স্ত্রীর ভূমিকার জন্য অস্কার মনোনীত হয়েছিলেন। এ বছরের ২৮ জানুয়ারি ৯৬ বছর বয়সে তিনি মারা যান।

এ সম্পর্কিত আরও খবর