জাপান দেখতে ‘হারাজুকু থাইল্যান্ড‘

, ফিচার

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 15:19:53

ষাটোর্ধ্ব স্থানীয় সাংবাদিক লেক তার স্ত্রী ওয়া’কে কথা দিয়েছিলেন জাপানে বেড়াতে নিয়ে যাবেন। সঙ্গে যাবেন বন্ধুদের পরিবারগুলোও। এই পরিকল্পনা বাস্তবায়ন করতে টাকাও জমাচ্ছিলেন তারা ২০১৮ সাল থেকে। প্রতি মাসে ২ হাজার বাথ করে। কারণ জাপান খুবই ব্যয়বহুল দেশ এবং খরচও অনেক। পরিকল্পনা অনুযায়ী ২০২০ সালের মাঝামাঝি সময় টোকিওতে যাওয়ার কথা। কিন্তু বাঁধ সাধলো করোনা মহামারি। শেষ পর্যন্ত স্বপ্নের জাপানে যাওয়া হলো না। বরং মহামারির সময়ে জমানো টাকাগুলোও শেষ হয়ে গেল।

তবে এরই মধ্যে থাইল্যান্ডে আবির্ভূত হলো জাপান। এখানে মানুষ ভ্রমণ প্রিয়। তাই কেউ প্লেনে উঠে ভ্রমণ করতে না পারলেও এখানে রয়েছে ইংল্যান্ড থাইল্যান্ড, সুইজারল্যান্ড থাইল্যান্ড, নিউজিল্যান্ড থাইল্যান্ড, আর এবার যোগ হলো জাপান থাইল্যানড্। বিষয়টি হচ্ছে, কোন জায়গাকে বিদেশি কোন সংস্কৃতির মতো করে সাজিয়ে সেই দেশের নামকরণ দেয়া। জাপান থাইল্যান্ডের কথা বর্ণনা করলে আরো বুঝতে সুবিধা হবে সকলের জন্য।

জাপানের সাজে আর সংস্কৃতি দিয়ে সাজানো হলো কয়েক একর জায়গা আর নাম দিয়ে দেয়া হলো জাপান থাইল্যান্ড

জাপানের সাজে আর সংস্কৃতি দিয়ে সাজানো হলো কয়েক একর জায়গা আর নাম দিয়ে দেয়া হলো জাপান থাইল্যান্ড। জনাব লেক এবং তার স্ত্রীর সঙ্গে আমরাও গেলাম সূবর্ণভূম এয়ারপোর্ট থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে জাপান থাইল্যান্ড। এই স্থানটির নাম দেয়া হয়েছে হারাজুকু থাইল্যান্ড।

ব্যাংককে যখন প্রায় অন্ধকার নেমে এসেছে তখন আমরা পৌঁছালাম হারাজুকু থাইল্যান্ডে। সূর্যদয়ের দেশের ক্লাসিক সংস্কৃতিকে বেশ সাজিয়ে ফুটিয়ে তোলা হয়েছে এখানে। জাপানের গ্রামগুলোকে অনুকরণ করে সাজিয়ে তোলা হয়েছে এই স্থান।

জাপানে বাঁশ বাগান বা বাঁশের তৈরি বেড়া বেশ জনপ্রিয়। তাদের সংস্কৃতির অনুকরণেই এখানেও রয়েছে বাঁশের বহুল ব্যবহার। সেই বেড়া বা বাগানের ভেতর ছবি তুলে ব্যস্ত সময় কাটাচ্ছে থাই নরনারী। মুহূর্তের মধ্যেই মনে হতে পারে আপনিও জাপানেই রয়েছেন। কেননা অনেক নারী পুরুষ জাপানি পোষাক পড়ে ঘুরে বেড়াচ্ছেন।

 জাপানের গ্রামগুলোর মতো বাড়িগুলোতে লণ্ঠনের আলোকসজ্জা করা হয়েছে জাপানি বর্ণ দিয়ে

এখানে ৩০০ বাথে জাপানের ঐতিহ্যবাহী পোষাক ভাড়া পাওয়া যায়। এমনকি জাপানের ঐতিহ্যবাহী সামুরাই সৈনিকদের পোশাকও ভাড়া করা যায় ৫০০ বাথে। জাপানি পোশাকে থাই শিশুদের উল্লাস আর উৎসাহ চোখে পড়ার মতো।

এখানে জাপানের গ্রামগুলোর মতো বাড়িগুলোতে লণ্ঠনের আলোকসজ্জা করা হয়েছে জাপানি বর্ণ দিয়ে। আঁকাবাকা করে ছোট ড্রেন তৈরি করা হয়েছে। একটা আদর্শ ও ক্লাসিক জাপানি গ্রাম যেমনটা হতে পারে তেমন একটি আবহ তৈরি করা হয়েছে। মনে হতে পারে সত্যিকার অর্থেই জাপান সফর করা হচ্ছে।

৩১ মার্চ থেকে পুরো দমে চালু হবে এই হারাজুকু থাইল্যান্ড

এখানে রয়েছে একশটির মতো খাবারের দোকান এবং পোশাকের দোকান। দোকানগুলোর সজ্জাতেও রয়েছে জাপানের ছোয়া। আগামী ৩১ মার্চ থেকে পুরো দমে চালু হবে এই হারাজুকু থাইল্যান্ড। তখন খাবারও হবে পুরো জাপানি কায়দায়। সন্ধ্যায় তখন লাইভ মিউজিকের প্রস্তুতি চলছিল আর সঙ্গে বিয়ার আর স্থানীয় খাবারের আয়োজন।

হারাজুকু থাইল্যান্ডের প্রবেশের দ্বা পুরানো হারাজুকু স্টেশন দ্বারা অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে। যা কিছু অংশ আনা হয়েছে জাপান থেকে। সবাই এসে এখানকার সৌন্দর্য দেখতে পারবেন। এখানে রয়েছে হারাজুকু মন্দির। অনেকে এসে উপসনাও করছেন এখানে। এখানে উপাসনালয়ে শুভকামনা জানাতে শুভেচ্ছা প্লেটে কোন ইচ্ছার কথা লেখার সুযোগ রয়েছে।

প্রায় দুই ঘণ্টা অবস্থান করলাম আমরা। জনাব লেক তার স্ত্রীকে বললেন, আর বলতে পারবে না, তোমাকে জাপানে নেইনি!

এ সম্পর্কিত আরও খবর