উচ্চতায় ছোট হলেও মনোবলে আমি ছোট না

, ফিচার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কিশোরগঞ্জ   | 2023-08-31 23:42:00

প্রতিবন্ধী হলেই সমাজের জন্য বোঝা নয়। অদম্য ইচ্ছে শক্তি আর মনোবল দিয়ে কোন কিছুতে লেগে থেকে নিজের কর্মের ব্যবস্থা করা সম্ভব । মানুষের কাছে হাত না পেতে নিজেই কিছু একটা করে সফলতা অর্জন করা যায়। এমনি দৃষ্টান্ত স্থাপন করেছেন বামন ব্যক্তি কালাম মিয়া। ২৬ ইঞ্চি উচ্চতার হলেও নিজের ইচ্ছে ও মনোবল দিয়ে সিদ্ধ ডিম বিক্রি করেই সংসার চালাচ্ছেন। 

কিশোরগঞ্জের কটিয়াদী বাজারে সিদ্ধ ডিম বিক্রি করে নিজের এবং পরিবারের অভাব দূর করেছেন তিনি। বর্তমানে তার ডিমের ব্যবসা জমজমাট। বিকেল থেকে গভীর রাত পর্যন্ত তার দোকানে ভিড় লেগেই থাকে। কালাম মিয়া তার পরিবার নিয়ে পৌর সদরেই বসবাস করেন। 


সরেজমিনে গিয়ে দেখা যায়, কটিয়াদী বাস্ট্যান্ডে ভাসমান সিদ্ধ ডিমের দোকান নিয়ে বসেছেন বেশ কয়েকজন। তবে, বামন প্রতিবন্ধী দোকানী কালামের কাছে মানুষের জটলা। দেদারছে বিক্রি হচ্ছে তার ডিম। ডিম ছোলায় তার হাতের আলাদা পারদর্শিতা দেখা যায়। দুই ডিম একসাথে নিয়েই ক্ষিপ্ত গতিতে হাতের বিশেষ দক্ষতার সঙ্গে ছোলাচ্ছেন। দ্রুততার সাথে তিনি ক্রেতা বিদায় করছেন। এ প্রতিবেদকের সাথে কথা বলার মতোও সময় পাচ্ছিলেন না তিনি। এর ফাঁকেই তিনি কথা বলেন। বিকেল থেকে শেষ রাত পর্যন্ত ডিম বিক্রি চলে তার। রাত যত গভীর হয় ডিম বিক্রিও বাড়তে থাকে। হাঁসের ডিম ২০ ও পোলট্রি মুরগির ডিম ২০ টাকা প্রতি পিছ বিক্রি করেন। দেশি মুরগির ডিম ৩০ টাকা পিছ। টাকা  প্রতিদিন ৩০০ থেকে ৪০০ ডিম বিক্রি করতে পারেন। সময়ে কমবেশি হয়। সব খরচ বাদে প্রতিদিন ১৫ শত টাকার মতো লাভ থাকে।

প্রতিবন্ধী কালাম মিয়ার সাথে কথা বলে জানা যায়, শীতের সময় এখন তিনি সিদ্ধ ডিম বিক্রি করছেন। বছরের অন্য মৌসুমে তিনি বাদাম বিক্রি করেন। এভাবেই চলছে তার জীবন সংগ্রাম। পরিবারে বাবা,মা,স্ত্রী,সন্তানদের নিয়ে বেশ ভালো আছেন বলেও জানান। প্রতিবন্ধী কালাম মিয়া বার্তা ২৪.কম'কে বলেন,‘আমি যে কাজ করি তাতেই সফলতা পাচ্ছি আলহামদুলিল্লাহ। প্রতিবন্ধী হলেই বোঝা হয়ে না থেকে নিজের মেধা ও মনোবল নিয়ে নিজেই কর্ম করে চলছি। হয়তো আমি বামন (ছোট) কিন্তু মনের ও সাহসের দিক দিয়ে আমি ছোট না।’

 

এ সম্পর্কিত আরও খবর