আসছে শীত, মানিকগঞ্জে খেজুর রসের আগাম ঘ্রাণ

, ফিচার

ফটো স্টোরি, বার্তা২৪.কম | 2023-09-01 00:41:21

ষড়ঋতুর বাংলাদেশে পঞ্চম ঋতু শীতকাল। আর শীতের এই মৌসুম শুরু হতে না হতেই গ্রাম-বাংলায় শুরু হয়ে যায় খেজুরের রস সংগ্রহ করা। এই দিক থেকে এগিয়ে মানিকগঞ্জের গাছিরা। ঐতিহ্যবাহী খেজুরের গুঁড় তৈরি হয় সেখানে। সেই গুঁড় তৈরি হয় শীতের আমেজে খেজুরের রস থেকে। গ্রাম-বাংলার এই ঐতিহ্য ধরে রাখতেই যেন কুয়াশার ঢেকে থাকা প্রকৃতিতে বেরিয়ে পরে রস সংগ্রহের জন্য।সংগ্রহ করা খেজুরের রস বাড়িতে এনে চুলায় জাল দেওয়া হয়। শীতের আগমনে খেজুরের রসের ঘ্রাণ ছড়িয়ে পরে চারদিকে। গ্রাম-বাংলার এমন আমেজ ক্যামেরাবন্দী করেছেন বার্তা২৪.কম-এর ফটো করেসপন্ডেন্ট মেহেদী হাসান রানা।

ছবি: বার্তা২৪.কম

হেমন্তের শুষ্কতা কাটিয়ে আগমন হয় শীতের। তবে শীতকাল শুরু হওয়ার আগেই খেজুরের গাছ কাঁটা নিয়ে ব্যস্ত হয়ে পড়েন মাকিকঞ্জের গাছিরা। যখন আবহাওয়া হালকা ঠাণ্ডা হতে শুরু করে তখন থেকেই খেজুরের গাছ রস দিতে শুরু করে। আগের থেকেই গাছের মধ্য ভাগে ফুটো করে রস বের হওয়ার ব্যবস্থা করে কলস ঝুলিয়ে রেখে আসে গাছিরা। সারারাতে রস জমতে থাকে কলসে। সেই রসের কলসে যেন কোন পোকা বা প্রাণি মুখ দিতে না পারে, তাই ভোরেই কুয়াশার মধ্যে বেরিয়ে যান গাছিরা। বাঁশের কঞ্চিতে কলস ঝুলিয়ে কাঁধে করে নিয়ে আসেন বাড়িতে। 

ছবি: বার্তা২৪.কম

 সংগ্রহ করে আনা খেজুরের রসের কলস বাড়িতে এনে রাখা হয়। খেজুরের গুঁড়ের পাশাপাশি খেজুরের রসের ভক্ত কমতি নেই। তাই বাড়িতে আনতে অনেকেই ছুটে যায় রস খেতে। অনেক সময় দেখা যায়, খেজুরের রস খেতে দূর থেকে মানুষ চলে আসে। যে বাড়িতে খেজুরের রস থেকে গুঁড় তৈরি করা হয় সেখানে গিয়ে অপেক্ষা করে প্রিয় খেজুরের রস পান করার জন্য।  

ছবি: বার্তা২৪.কম

এরপর প্রথমধাপে মাটির কলস চুলায় বসিয়ে জাল দেওয়া হয়। বড় খুঁতি বা চিকন কঞ্চি থেকে একটু পর পর নাড়তে থাকা হয় যেন নিচে লেগে না যায়। এরই মধ্যে চারপাশে ঘ্রাণ ছড়িয়ে পরে। খেজুরের রসের এমন ঘ্রাণ মানুষকে ব্যকুল করে তোলে।

ছবি: বার্তা২৪.কম

এরপর দ্বিতীয়বার বড় একটি পাত্রে সব রস একসাথে করে জাল দেওয়া হয়। এই ক্ষেত্রে পুরুষ কিংবা নারীদের মধ্যে কোনো সীমাবদ্ধতা নেই। উভয়ই মিলে কাজ করে থাকে। দ্বিতীয়ধাপে পর্যায়ক্রমে রস নাড়তে থাকা হয়। এই প্রক্রিয়ার মাধ্যমেই তৈরি হয় খেজুরের গুঁড়। পুরো এই বিষয়ের মধ্যে বাংলাদেশের ঐতিহ্য বিরাজ করে। সেই ঐতিহ্য ধরে রাখতে প্রতিবছর শীতের আগেই প্রস্তুত মানিকগঞ্জবাসী।  

এ সম্পর্কিত আরও খবর