শীতের ছোঁয়ায় উষ্ণ হচ্ছে গরম কাপড়ের বাজার

, ফিচার

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 14:08:20

শীত যতই এগিয়ে আসছে, ততই উষ্ণ হচ্ছে গরম কাপড়ের বাজার। শীতের ছোঁয়ায় বাজারেও লেগেছে উষ্ণতার পরশ।

চট্টগ্রামে শীতের আগে জমজমাট হয় রিয়াজউদ্দীন বাজার, মিউনিসিপাল মার্কেটের গরম কাপড়ের বাজার। খাতুনগঞ্জ, আসাদগঞ্জের ইম্পোর্টারগণ কন্টেইনার ভরে আমদানি করেন নতুন-পুরাতন গরম কাপড়। সারা দেশে ছড়িয়ে পড়ে সেসব কাপড়চোপড়।

চট্টগ্রামের বাজারগুলো উপচে পড়ছে গরম কাপড়ে। অভিজাত মার্কেট, বিপণি কেন্দ্র হয়ে ফুটপাতের টানা দোকানে আর ভ্যানে করে চলমান দোকানে দেখা যাচ্ছে বাহারি গরম কাপড়।

গরম কাপড়ের জন্য প্রসিদ্ধ চট্টগ্রামের রিয়াজউদ্দীন বাজার ছয়লাপ শীতের পোষাকে। উষ্ণতা ছড়াচ্ছে প্যাকেট ভর্তি বাহারি কম্বল। মান অনুযায়ী পাঁচ থেকে একহাজার টাকায় পাওয়া যাচ্ছে বিভিন্ন কোয়ালিটির কম্বল। অধিকাংশই এসেছে তুরস্ক, চীন থেকে। পুরনো কম্বলও আমদানি করে আনা হয়েছে। নিম্নবিত্ত মানুষের শীতের ভরসা এসব কম্বল।

বাজারে এসেছে রঙবেরঙ-এর জ্যাকেট, সুয়েটার। ব্লেজার পাওয়া যাচ্ছে প্রচুর। বলতে গেলে সবই মেইড ইন চায়না। বাংলাদেশের গার্মেন্টস থেকে নানা কারণে রিজেক্টে মালামাল চলে এসেছে খুচরা বাজারে। মোটামুটি দামে এগুলোও পাওয়া যাচ্ছে।

এক সময় পুরনো কাপড়ের ব্যাপক আমদানির কারণে চট্টগ্রামের রিয়াজউদ্দীন বাজার ও নিউমার্কেটের পূর্বাংশের নামই হয়ে গিয়েছিল নিক্সন মার্কেট। মার্কিন প্রেসিডেন্টের নামে বিদেশি পুরনো কাপড়ে বাজারটি এখনও লোকমুখে পরিচিত।

পুরনো গরম কাপড়ের বড় বড় গাইট খুলেছে সেখানে। সাধারণ দোকানিরা পাইকারি দামে সেগুলো কিনে নিয়ে চলেছেন। পাড়া-মহল্লার নিজের দোকানে সেগুলো বিক্রি করবেন তারা।

'পুরনে কাপড় আগের মতো আমদানি হয় না। এখন মানুষ সহজে ও স্বল্প দামে নতুন কাপড় কিনতে পারছেন', বললেন রিয়াজউদ্দীন বাজারের ব্যবসায়ী লোকমান হাকিম। বার্তা২৪.কম'কে তিনি জানান, 'আগে শীতের সিজনে সারা রাত কন্টেইনার ভর্তি পুরনো কাপড় খুলে ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়েছি। এখন আগের মতো চাহিদা নেই। পুরনো কাপড়ের ব্যবসা অর্ধেক হয়ে গেছে।'

প্রকৃতিতে শীতের আগমনের ছাপ সমাজের চারপাশে ক্রমেই দৃশ্যমান হয়। বাজারে আসে শীতের হরেক রকমের সবজি। পোষাকে আসে রঙের বৈভব আর উষ্ণতা। এইসব পরিবর্তন বলে দেয়, নগরে শীত আসছে।

এ সম্পর্কিত আরও খবর