আসছে বলিউড ধামাকা ‘আলিফ লায়লা`

সিনেমা, বিনোদন

মায়াবতী মৃন্ময়ী, অতিথি লেখক, বার্তা২৪.কম | 2023-12-17 13:52:46

বিশ্ব কাঁপানো চিরন্তন প্রেম কাহিনী ‘আলিফ লায়লা’ আবার নবরূপে আসছে বলিউডের বড় পর্দায়। বিশাল বাজেটের মেগা ফিল্ম ‘আলিফ লায়লা’ ধামাকায় শিহরিত পুরো ভারতের বিনোদন জগৎ। ৭ সেপ্টেম্বর গ্লোবাল রিলিজে সারা বিশ্বে মুক্তি পাবে বিপুল আলোচিত বিশাল বাজেট আর বিরাট আয়োজনের এই বহু-প্রত্যাশিত ছবিটি।

আরব্য উপাখ্যান ‘আলিফ লায়লা’ বিশ্ব সেরা প্রেমগাথার অন্যতম। আরব দুনিয়া, পারস্য, মধ্য এশিয়ার মতো ‘আলিফ লায়লা’র ঢেউ ভারতীয় উপমহাদেশেও প্রবল। বিশ্বের দেশে দেশে অনেক বার সিনেমা আর টিভি সিরিয়াল হয়েছে এই বিয়োগান্ত প্রেমকথা নিয়ে। ভারতে প্রতি বছরই নানাভাবে নির্মিত হয় ছবিটি।  তবু যেন ফুরাতে চায় না এর আবেদন। দর্শপ্রিয়তার কারণে বলিউড আবারও নতুনভাবে নির্মাণ করছে ‘আলিফ লায়লা’।

এবার উন্নত প্রযুক্তি আর অত্যাধুনিক টেকনোলজি নিয়ে রূপকথার ‘আলিফ লায়লা’ বলিউডের রূপালি পর্দায় ঝড় তুলতে আসছে। আসছে সেই চিরকালীন প্রেমের গল্প নিয়ে, যা বার বার দেখলেও দেখতেই ইচ্ছে করে। বলিউডে এই ছবি নিয়ে আলোচনার অনেক কারণ আছে। ছবির পেছনে কাজ করছে অনেকগুলো নামী প্রযোজনা সংস্থার ব্যানার। ছবির মূল প্রযোজক একতা কাপুরের ‘বালাজি মোশান পিকচার’ আর ছবির প্রেজেন্টার হলেন ক্রেজ-ফিল্ম পার্সন ইমতিয়াজ আলি। পরিচালনায় আছেন সাজিদ আলি, যিনি নিজেই চিত্রনাট্য রচনা করেছেন।

এখানেই শেষ হন, নবনির্মিত ‘আলিফ লায়লা’র নায়ক-নায়িকার ভূমিকায় রয়েছেন অবিনাশ তিওয়ারি ও তৃপ্তি দিম্রি। আরবের ঐতিহাসিক গল্পটিকে ফেলা হয়েছে ভূস্বর্গ কাশ্মীরের প্রেক্ষাপটে। কিংবদন্তির কাহিনীটি যেন বাঙ্ময় হয়ে উঠেছে কাশ্মীরের অপরূপ লোকেশনে। বহু যুগের পুরনো প্রেমের গল্পের সঙ্গে মেশানো হয়েছে সমকালীন রাজনীতি, সংঘাত, মানবতা ও প্রেমময়তাকে। অতীত ইতিহাসের লোকজ-গল্পটির হাত ধরে বর্তমানের দর্শকবৃন্দ সিনেমার পর্দায় চোখের সামনে দেখতে পাবেন সমকালকে এবং অনিন্দ্যসুন্দর কাশ্মীরের ভূগোল ও নিসর্গকে।

 

বলিউড ধামাকা ‘আলিফ লায়লা’র ক্ষেত্রে কাশ্মীরের পরিচিত লোকেশনের সঙ্গে সঙ্গে কখনোই ছবিতে ব্যবহৃত হয় নি, এমন ভার্জিন লোকেশনগুলোকে দর্শকের সামনে উপস্থাপন করা হয়েছে। ব্যবহৃত হয়েছে লেটেস্ট কম্পিউটার এনিমেশন ও ইফেক্ট। ছবিতে কাজে লাগানো হয়েছে অসংখ্য স্পেশাল মিডিয়া ক্রিয়েটিভ ডিভাইস আর সফট ওয়্যার। সব মিলিয়ে ‘আলিফ লায়লা’ কাহিনী নিয়ে অতীতে নির্মিত শত শত ছবির রেকর্ড ভেঙে নতুন আঙ্গিক তৈরি করছে বলিউডের ফিল্মি দুনিয়ার এই নতুন ‘আলিফ লায়লা’।

৭ সেপ্টেম্বর মুক্তির দিন ঘোষণা করে নির্মাতা একতা কাপুর বৃহস্পতিবার (৯ আগস্ট) ‘আলিফ লায়লা’র অফিসিয়াল ট্রেলার অবমুক্ত করেন ইউটিউবে। সঙ্গে সঙ্গে লক্ষ লক্ষ ভিউ আর লাইক স্রোতের মতো হামলে পড়ে লিঙ্কে। চিরায়ত প্রেমের বিশ্ববিশ্রুত কাহিনী ‘শিরি-ফরহাদ’, ‘রোমিও-জুলিয়েট’, ‘সেলিম- আনারকলি’ ইত্যাদিকে ছাপিয়ে লেটেস্ট ‘আলিফ লায়লা’ রোমান্টিক লাভ স্টোরির সিনে-ঘরানায় ইতিহাস সৃষ্টিকারী রেকর্ড গড়বে বলে বিশ্বাস করেন অনেক চলচ্চিত্রবোদ্ধা।

এ সম্পর্কিত আরও খবর