ভয় নয়, সচেতন আর আনন্দে থাকো

কিডস প্যরাডাইস, বিনোদন

সানজিদা সামরিন | 2023-09-01 05:24:01

মহামারী করোনা ভাইরাসের কারণে অনেক আগেই সব স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। সবাই নিজ নিজ বাড়িতে বন্দী। বন্ধুদের সঙ্গে দেখা নেই, কথা নেই, পড়াশোনার চাপ নেই, খেলতে যাওয়া তো হয়ই না! সেজন্য মন ভারী করে বসে আছ বুঝি? জানো, তোমাদের মতো ছোট্ট তুলতুলে আদুরে সোনামণিদের মন ভালো করার জন্য শিশুতোষ প্রকাশনী ‘ইকরিমিকরি’ অনলাইন মাধ্যমেই বেশকিছু আয়োজন করছে রোজ রোজ?

তোমরা যাতে ঘরে বসেই মজার কিছু কাজ করে হেসে খেলে আনন্দে সময় কাটাতে পারো তাই ইকরিমিকরি কয়েকটি স্লোগানে তোমাদের ছবি আঁকা, গল্প লেখা ও গল্প ও ছড়া পড়ার আহ্বান জানিয়েছে।

এই যেমন ক’দিন আগেই ‘ঘরে থাকি সুস্থ থাকি, বেশি বেশি ছবি আঁকি’ ডাকের মাধ্যমে ইকরিমিকরি বলেছিল রোজ একটি করে ছবি আঁকতে। এভাবে সাতদিন সাতটি করে ছবি এঁকে সেগুলো ইমেইলের মাধ্যমে পাঠাতে।

এরপর ৩ থেকে ১৪ বছর বয়সী শিশুদের আঁকা চমৎকার সব ছবি দিয়ে তারা আলাদা আলাদা ভিডিও প্রকাশ করে নিজেদের ফেসবুক পেইজে। এই পর্যন্ত ৪২টিরও বেশি ভিডিও প্রকাশ পেয়েছে। শুধু তাই নয়, ইকরিমিকরির এই আয়োজনে যারা সাড়া দিয়েছে তাদের জন্য শুভেচ্ছা উপহার পৌঁছে যাবে। দেয়া হবে অংশগ্রহণ সনদও।

ভিডিও: https://www.facebook.com/watch/?v=253762929082176

এখানেই শেষ নয়, ইকরিমিকরির ‘ইচ্ছে বানাই’ ও 'গল্প পড়ি, ছড়া লিখি’ আহ্বানে সাড়া দিয়ে নিজেদের লেখা গল্প, ছড়া ও মজার সব গল্প-ছড়া পড়ে অডিও ও ভিডিও পাঠিয়েছে অনেক শিশু। পড়ে শোনানো এসব গল্প আর ছড়ার অডিও, ভিডিওগুলোও প্রকাশ পাচ্ছে ইকরিমিকরির পেইজে। এদের মধ্যে উপহার পাবে ১০০ জন। এছাড়া এখান থেকে বেশকিছু লেখা ভবিষ্যতে ইকরিমিকরি মাসিক পত্রিকায় ছাপা হবে।

এখন তো সবকিছুই বন্ধ, কুরিয়ার খোলামাত্র তোমরা পেয়ে যাবে উপহার, সনদপত্র।

ভিডিও: https://www.facebook.com/watch/?v=610147046242765

সবশেষে, ‘ঘরে থাকি, আনন্দে থাকি’ শিরোনামে আরও একবার ডাক দিয়েছে ইকরিমিকরি। গৃহবন্দী সময়ে যেহেতু শিশুরা ঘরে বাবা, মা, দাদা, দাদু, নানা, নানু, মামা, খালামণি, চাচা এবং ফুফু সহ অন্যান্য সদস্যদের সঙ্গেই সময় কাটাচ্ছে তাই পরিবারের যে কারো ছবি এঁকে পাঠানোর কথা বলেছে ইকরিমিকরি।

পাঠাতে হবে ২৫ এপ্রিল ২০২০ এর মধ্যে Icche.ikrimikri@gmail.com এই ঠিকানায়। আঁকা ছবির সঙ্গে দিতে হবে নিজের একটি ছবি, দিতে নাম, বয়স, স্কুল, শ্রেণি, অভিভাবকোর নাম ও যোগাযোগের জন্য একটি মোবাইল নাম্বার।

এ বিষয়ে যেকোনো জিজ্ঞাসায় যোগাযোগ করতে চাইলে ইকরিমিকরির ফেসবুক পেইজে যেতে পারো বা ফোন করতে পারো ০১৬১৭০৭২৩৭৩ নম্বরে। ইকরিমিকরি বরাবরই সৃজনশীল কাজে শিশুদের অংশগ্রহণ ও সক্রিয়তাকে উৎসাহ দেয়।

গৃহবন্ধী সময়ে যেন শিশুরা স্ক্রিনিং টাইম কমিয়ে সৃজনশীল কাজে ব্যস্ত থাকে এটাই তাদের প্রত্যাশা। তোমাদের ঘরবন্দী সময়ে ভালো কাটুক, আনন্দে কাটুক।

এ সম্পর্কিত আরও খবর