পর্দা নামলো এনএসইউ ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভালের

বিবিধ, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 23:30:23

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সিনে এন্ড ড্রামা ক্লাবের আয়োজনে গেল ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ১০ দিন ব্যাপী এনএসইউ ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভালের পর্দা নামলো ৩ মার্চ রাতে। রাজধানী ঢাকার নিজস্ব ক্যাম্পাস অডিটোরিয়ামরে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই মহাযজ্ঞের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ উপাচার্য ড. ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, অভিনেতা শহিদুজ্জামান সেলিম, ইউনিভার্সিটির স্টুডেন্ট এফেয়ারস ডিরেক্টর পারিসা শাকুর, আয়োজনের জুরি সামির আহমেদসহ অনেকেই।

অনুষ্ঠানে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, এ সময়ে এই ধরনের আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল করা অনেক বড় ব্যাপার। এনএসইউ'র সিনে এন্ড ড্রামা ক্লাবকে সাধুবাদ জানাই। ফেস্টিভ্যাল ছাড়াও ফিল্ম প্রোডাকশন কীভাবে বাড়ানো যায় আমাদের সে দিকে মনযোগ দিতে হবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে এই ধরনের আয়োজন সত্যিই প্রশংসার দাবি রাখে।

আয়োজনে ইন্ডিয়ান ফিল্ম কিউরেটর অঙ্কিত বাগচি বলেন, কলকাতা এবং পুরো ভারত থেকেই অনেক শর্টফিল্ম সিলেক্টেড হয় এই ফিল্ম ফেস্টিভ্যালে, তবে এবার রূপকলা কেন্দ্র অন্যতম এই ফেস্টিভ্যালে জায়গা করে নিয়েছে, আশা করি নর্থ সাউথ ইউনিভার্সিটি সিনে এন্ড ড্রামা ক্লাব নিয়মিত এই ধরনের ফিল্ম ফেস্টিভ্যাল এর আয়োজন করবে।

এবারের আয়োজনে বেস্ট ফিল্ম এওয়ার্ড পেয়েছেন ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের ফুয়াদুজ্জামান ফুয়াদ তার IS IT GOOD TO RUN AWAY? সিনেমার জন্য।

আয়োজনে পুরস্কার নিচ্ছেন বিজয়ীরা

এছাড়া আয়োজনে জাতীয় ক্যাটাগরি সেরা ১০ এর পুরস্কার পেয়েছে গোলাম মুন্তাকিম (টোটাল বাংলাদেশ ৫ টন), রাইয়ান মাহবুবুল মোমেন (ডিসটরশন), এস এম বায়োজিদ হোসেন (বিজয় আসুক মনুষ্যত্বে), জায়েদ সিদ্দিকি (টেল অফ এ একলিপটিক টাইম), জিয়াউল হক রাজু (পেপার কাইট), মহিতোষ কান্তি রয় (পরান পুতুল), আহসাবুল ইয়ামিন (বিষপিপড়া), মিস নোভেরা হাসান নিক্কন (আগোয়ান), যুব যোবায়ের হোসাইন (আলিফ)। চলচ্চিত্র উৎসবে ফেস্টিভ্যাল জুরি হিসেবে ছিলেন - জাহিদুর রাহিম অঞ্জন শামীম আক্তার সামির আহমেদ।

আন্তর্জাতিক পর্যায়ে প্রথম স্থানে ছিল ইউনিভার্সিটি অফ আর্টস লন্ডন এর সোফিয়া রোভল্টারে swan Cage. দ্বিতীয় স্থানে ছিল রুপকলা কেন্দ্রের সৌরভ ভদ্রের চলচ্চিত্র BOD JAAT (the out cast). তৃতীয় স্থানে ছিল লন্ডন কলেজ অফ কমিউনিকেশনের টম ডিনের Going home.

অনুষ্ঠানের শেষে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা উপহার দেন নর্থ সাউথ ইউনিভার্সিটি সিনে এন্ড ড্রামা ক্লাব এর সদস্যরা।

আয়োজনে পুরস্কার হাতে বিজয়ী

এ প্রসঙ্গে ক্লাবটির প্রেসিডেন্ট দেবাংশু পল্লব জানান, প্রথমবারের মত বিশ্ববিদ্যালয়ের কোন ফিল্ম ডিপার্টমেন্ট ছাড়াই এই ধরনের আন্তর্জাতিক পর্যায়ের আয়োজন সফলভাবে সম্পন্ন করতে পেরে আমরা আনন্দিত।

ক্লাবটির জয়েন্ট সেক্রেটারি হুমায়ুন আহমেদ বলেন, আমরা প্রথমবারের মত আন্তর্জাতিক পর্যায়ে এই ধরনের শর্টফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করলাম এবং আমাদের ইচ্ছা প্রতিবছর এ ধারা অব্যাহত রাখার যাতে করে ফেস্টিভ্যালটি আন্তর্জাতিক পর্যায়ে ছাত্রদের গ্রহণযোগ্যতা বাড়ায়।এর আগে ২০ জানুয়ারি থেকে শুরু হয় দেশ এবং বিদেশ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্মাণ করা শর্ট ফিল্ম জমা নেওয়ার কাজ। সেখানে রাশিয়া,আমেরিকা অস্ট্রেলিয়া, ব্রাজিল,কানাডা,জাপান,মরক্কো, মালয়েশিয়াসহ ২০টি দেশ থেকে ২০০ এর বেশি শর্ট ফিল্ম জমা পড়ে।

গত ২৩ ফেব্রুআরি থেকে শুরু হওয়া এই শর্ট ফিল্ম ফেস্টিভ্যালের এবারের আয়োজনে ওয়ার্কশপ, মাস্টার ক্লাস, সেমিনারের পাশাপাশি থাকছে অভিনয় শিল্পী দের সাথে চলচ্চিত্র আড্ডা। নর্থ সাউথ ইউনিভার্সিটির এই শর্ট ফিল্ম ফেস্টিভালের যাত্রা শুরু হয় ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শর্ট ফিল্ম ফেস্টিভাল হিসেবে। যা ২০১৫ সালে আন্তঃ বিশ্ববিদ্যালয় ফিল্ম ফেস্টিভালে রূপ নেয়। এবারের আয়োজনটির অনলাইন মিডিয়া পার্টনার হিসাবে যুক্ত হয়েছে মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তা২৪.কম।

এ সম্পর্কিত আরও খবর