৫৬ বছরে বিটিভি

বিবিধ, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 21:58:54

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এর আজ ৫৬তম জন্মদিন। ১৯৬৪ সালে আজকের দিনে সাদা-কালো সম্প্রচার শুরু করে বিটিভি। সে সময় এটি পাকিস্তান টেলিভিশন নামে পরিচিত ছিল। মুক্তিযুদ্ধের পর এর নাম পরিবর্তন করে বর্তমান নাম রাখা হয়। ১৯৮০ থেকে বিটিভি রঙিন সম্প্রচার শুরু করে।

বিটিভির প্রধান সম্প্রচার কেন্দ্র ঢাকা শহরের রামপুরা এলাকায় অবস্থিত। এছাড়া চট্টগ্রাম শহরের পাহাড়তলী এলাকায় এর একটি স্থানীয় সম্প্রচার কেন্দ্র রয়েছে। ২০০৪ সালে বিটিভি বিশ্বব্যাপী সম্প্রচারের জন্য বিটিভি ওয়ার্ল্ড নামে উপগ্রহভিত্তিক চ্যানেল স্থাপন করে।

এদিকে আজ (২৫ ডিসেম্বর) বিটিভির ৫৬তম জন্মদিন পালিত হয়েছে চ্যানেল আই চত্বরে। প্রতি বছরই চ্যানেল আই তাদের দায়বদ্ধতা থেকে বিটিভির জন্মদিনে নিজস্ব প্রাঙ্গণে আয়োজন করে আসছে এমন অনুষ্ঠানের। এর ফলে দীর্ঘ দিনের বন্ধু ও সহকর্মীকে কাছে পেয়ে অনেকে আবেগাপ্লুত হয়ে পড়েন। কুয়াশাচ্ছন্ন এ আয়োজনকে আরও অর্থবহ করে তুলতে রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদী মহম্মদ ও সুরের ধারার শিল্পীরা পরিবেশন করেছেন রবীন্দ্রনাথের অনেক জনপ্রিয় কিছু গান। বিটিভির শুরু থেকে বর্তমান পর্যন্ত বিভিন্ন কর্মকার্ন্ড নিয়ে স্মৃতিচারণ করেছেন অনুষ্ঠানে আগত অতিথিরা।

বিটিভির জন্মদিন পালিত হয়েছে চ্যানেল আই চত্বরে

সকাল ৭টার পরে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। তিনি বলেন, ‘শিক্ষা, তথ্য, সংবাদ চর্চার ৫৬ বছর। বিটিভিতে সেই সময়ে যারা কাজ করেছেন, তারাই এখন সংস্কৃতি অঙ্গনে নেতৃত্ব দিচ্ছেন।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেণ্য চিত্রশিল্পী এবং মিডিয়া ব্যক্তিত্ব মোস্তফা মনোয়ার, বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ, ইমপ্রস গ্রুপের পরিচালনা পর্ষদ সদস্য মুকিত মজুমদার বাবু ও জহির উদ্দিন মাহমুদ মামুন-সহ মিডিয়ার বিভিন্ন অঙ্গণের বিশিষ্টজনরা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন দিলরুবা সাথী।

এ সম্পর্কিত আরও খবর