অমিতাভের নামের পেছনে মজার গল্প

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 16:28:30

‘রিশতে মে তো হাম তুমহারে বাপ লাগতে হ্যায়...নাম হ্যায় শাহেনশাহ’–এই সংলাপের কথা বললেই চলে আসে অমিতাভ বচ্চনের কথা। ১৯৬৯ সালে বলিউড পায় এই সুপারস্টারকে। ৭৬ বছর বয়সী এই অভিনেতার ঝুলিতে আছে ৩০০টি ব্লকবাস্টার ছবি। এখনও ভেলকি দেখিয়ে চলেছেন তিনি।

জনপ্রিয় কুইজ শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’ সঞ্চালনা করছেন অমিতাভ বচ্চন। মঙ্গলবার (৮ অক্টোবর) একটি পর্বে নিজের নাম নিয়ে মজার একটি গল্প বলেছেন তিনি।

১৯৪২ সালের কথা। ওই বছর জন্ম নেন অমিতাভ বচ্চন। ভারত ছাড়ো আন্দোলন চলছিল তখন। মানুষ নিয়মিত র‌্যালি আয়োজন করতো। এর একটিতে অংশ নেন তার মা তেজি বচ্চন। তিনি তখন আট মাসের অন্তঃসত্ত্বা। বাড়িতে তাকে না পেয়ে পরিবারের সদস্যরা উদ্বিগ্ন হয়ে পড়েন। তারা র‌্যালিতে তার খোঁজ করতে থাকেন।

অমিতাভ বচ্চন

তেজিকে বাড়িতে ফিরিয়ে আনার পর তার দেশপ্রেম প্রসঙ্গে হরিবংশ রাই বচ্চনের (অমিতাভের বাবা) একজন বন্ধু রসিকতার সুরে বলে ফেলেন, গর্ভের সন্তান জন্ম নিলে নাম রাখা উচিত ইনকিলাব (বিপ্লব বা অভ্যুত্থান)! সত্যি সত্যি তার নাম দেওয়া হয় ইনকিলাব শ্রীবাস্তব।

কিন্তু বিগ বি’র জন্মের দিন তাদের বাড়িতে বেড়াতে আসেন হরিবংশের ঘনিষ্ঠ বন্ধু সুমিত্রা নন্দন পান্ত। তিনিই অমিতাভ নামটি দেন। এর অর্থ অপরিসীম জাঁকজমক। তাই হরিবংশ ও তেজি ছেলের নাম বদলে রাখেন অমিতাভ শ্রীবাস্তব। তবে ‘শ্রীবাস্তব’ বাদ দিয়ে বাবার নামের শেষাংশ থেকে ‘বচ্চন’ শব্দটি নিয়ে অমিতাভ নিজের নামে ব্যবহার শুরু করেন।

আগামী ১১ অক্টোবর অমিতাভের জন্মদিন। ‘কৌন বনেগা ক্রোড়পতি’তে হাজির হয়ে তাকে চমকে দিলেন সরোদের ওস্তাদ আমজাদ আলি খান। অনুষ্ঠানে ‘হরিবংশ কল্যাণ’ নামে নতুন একটি রাগ পরিবেশন করেন তিনি। তার সঙ্গে ছিলেন দুই ছেলে আমান আলি খান ও আয়ান আলি খান।

এ সম্পর্কিত আরও খবর