বাংলাদেশ থেকে ৯২তম অস্কারে যাচ্ছে ‘আলফা’

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 11:57:16

৯২তম অস্কার আসরে সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে প্রতিযোগিতা করবে ‘আলফা’। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান হাবিব এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি বছরের মতো এবারও একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) সেরা আন্তর্জাতিক কাহিনী-চিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজ। এ লক্ষ্যে ছবি বাছাইয়ের জন্য ৯ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। ১৯ সেপ্টেম্বর বিকেল ৫টায় ছিল ছবি জমা দেওয়ার শেষ সময়।
‘আলফা’ ছবির দৃশ্য

এ বছর বাছাই প্রক্রিয়ায় ৩টি চলচ্চিত্র অংশগ্রহণ করে। এগুলো হলো- ‘সনাতনের গল্প’, ‘ফাগুন হওয়ার’ এবং ‘আলফা’। যার মধ্য থেকে চূড়ান্ত হয় ‘আলফা’।

২০০৩ সালে তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ সিনেমাটি সেরা বিদশি ভাষার চলচ্চিত্র বিভাগের জন্য অস্কারে পাঠানো হয়েছিল। এরপর দুই বছর কোন বাংলাদেশি সিনেমা অস্কারে যায়নি। ২০০৬ সাল থেকে প্রতি বছরই বাংলাদেশ থেকে একটি চলচ্চিত্র অস্কারের জন্য পাঠানো হচ্ছে।

২০০৬ থেকে অস্কারে পাঠানো হয়েছে হুমায়ূন আহমেদের ‘শ্যামল ছায়া’, আবু সাইয়ীদের ‘নিরন্তর’ এবং গোলাম রাব্বানী বিপ্লবের ‘স্বপ্নডানায়’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার’। সর্বশেষ ২০১৮ সালে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ চলচ্চিত্রটি অস্কারে পাঠানো হয়।
‘আলফা’ ছবির দৃশ্য

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের আয়োজনে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে অস্কারের ৯২তম আসর।

এ সম্পর্কিত আরও খবর