‘এ শহর সব দেয়, শুধু বিনিময় তুমি’

, বিনোদন

ড. মাহফুজ পারভেজ | 2023-08-31 08:57:30

ঔপনিবেশিক আমলে শহরগুলোতে শোষণ ও যৌনতার কালো-কালো অনেকগুলো গলি-গুপচি তৈরি হয়েছিল। সেখানে হারিয়ে গিয়েছিল বহু কূলবধূ। আর এখন কসমোপলিটন ও বিশ্বায়নের শহরগুলোতে গড়ে উঠেছে দেওয়া-নেওয়ার বহুবিচিত্র লেনদেনের গোপন জগৎ।

নগর এখন সব দেয়, তবে সেটা সব ছিনিয়ে নিয়ে। কর্পোরেট নগরে ইনডিভিজ্যুয়াল নারীসত্তার গোপন তলদেশের গল্প নিয়েই চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক নেহাল দত্ত। 'এ তুমি কেমন তুমি' শিরোনামের ওই চিত্রনাট্যে প্রিয়াঙ্কা সরকারের খোলামেলা অভিনয়ে চলমান বহুজাতিক লাভাস্রোতে কলকাতার এক আক্রান্ত নারীকে নিজের ভেতরের চিতায় নিত্য-দগ্ধ হতে দেখা যায়।

আচমকা ছবিটি দেখেছি এবং চমকিত হয়েছি। ছবিটি দেখার একটি পটভূমি আছে। আগে সেটাই বলে নেওয়া ভালো। আমার ক্ষেত্রে, কলকাতার বাংলা ছবির সমাজ বাস্তবতা আর বিষয়বস্তু দেখার একটা ইচ্ছা এইজন্য থাকে যে, ভারতীয় অংশের বাংলা প্রদেশের চিন্তা ও পরিবর্তনের দিকগুলোকে জানা। পরে দেশজ ও বৈশ্বিক নিরিখে তুলনা করে দেখা। এ কারণে কিছুদিন আগে ‘জাতিস্মর’ ছবিটি দেখেছিলাম। এন্টনি ফিরিঙ্গি সম্পর্কে যারা জানেন এবং কলকাতার ঠনঠনিয়ার ফিরিঙ্গি কালীবাড়ি দেখেছেন, তারা ‘জাতিস্মর’ ছবিতে অতীতের ফিরে আসা দেখে আনন্দ পাবেন।

‘জাতিস্মর’ ছবিতে কবীর সুমনের রচনা ও কম্পোজিশনের একটি গান দারুণ উপভোগ্য হয়েছিল। পরে ‘এ তুমি কেমন তুমি’ শিরোনামের গানটি গেয়ে জাতীয় পুরস্কার পেয়েছিলেন রূপঙ্কর। গানের কথাগুলো এখনো ভীষণ ভাবায়: ‘এ তুমি এমন তুমি চোখের তারায় আয়না ধরো/এ কেমন কান্না তুমি আমায় যখন আদর করো/… 

‘জাতিস্মর’ ছবির সেই গানের প্রথম চারটি শব্দ নিয়ে ‘এ তুমি কেমন তুমি’ শিরোনামে ছবি বানানোর ঘোষণা দেন পরিচালক নেহাল দত্ত। ওই ছবির খবর শুনে তা দেখার আগ্রহ হয়েছিল। এক রাতের যাত্রায় দূরগামী পথে দেখতে দেখতে ছবিটি দেখা হলো। অবশ্য সেই গানের সঙ্গে কোনও মিল নেই এই ছবির। ‘জাতিস্মর’ নস্টালজিয়ার ছবি আর ‘এ তুমি কেমন তুমি’ একেবারেই সমকালীন এবং মনস্তাত্ত্বিক। তবে একটি মিল আছে। এ ছবিরও টাইটেল গানটি গেয়েছেন রূপঙ্কর এবং ছবির গানেই আখ্যানের অনেক কথা বলা হয়ে যায়। ‘সারামুখে রোদ্দুর ঝড় জল কুয়াশা/দাম দিয়ে কেনা রোজ স্বপ্নের ভূমি/… 

বলাই বাহুল্য, ছবির গল্প একটি মেয়েকে নিয়ে। তার জীবনের নানারকম উত্থান পত্তনকে কেন্দ্র করেই ছবির গল্প। অতিজটিল, অতিদ্রুত, অতিবৈষয়িক সমাজে কত সহজেই অবমাননা ও অশ্লীলতার শিকার হন নারীরা। কিংবা জীবন-সংগ্রামে টিকে থাকতে অনেকেই বাধ্য হন নিজেকে বিলিয়ে দিতে। আবার বাসে, ট্রেনে, অটোয়, কোথাও নিস্তার নেই একাকী ও অসহায় নারীর। অথচ আগ্রাসী সমাজই শেষতক কত সহজেই মহিলাদের গায়ে সেঁটে দেন কত দাগ; তুই নষ্টা, তুই ভ্রষ্টা, তুই পতিতা, আরও কত কী।

কিভাবে জীবনের এক-একটি বাঁকে এইসব কলঙ্কের শিকার হন নারীরা সেই চিত্রই ফুটে উঠেছে ‘এ তুমি কেমন তুমি’ চলচ্চিত্রে। মূলত একটি মেয়ের ভ্রমণকে কেন্দ্র করে ছবিটির চিত্রনাট্য সাজানো হয়েছে। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা সরকার। তার চরিত্রের অব্যক্ত ভাষা আর বডি-ল্যাঙ্গুয়েজ যেন ছবির মেইনলাইন।

এই পৃথিবীতে সব কিছুই বদলায়। কিন্তু বদলায় না নারীদের ভাগ্য। তাই মেয়েদের সারা জীবন লড়াই করে যেতে হয়। ‘এ তুমি কেমন তুমি’ চলচ্চিত্রে নারীর সেই লড়াইয়ের চিত্রই তুলে ধরা হয়েছে। প্রিয়াঙ্কার বিপরীতে ছবিতে অভিনয় করেছেন রিজওয়ান। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন লাবণী সরকার, কৌশিক বন্দ্যোপাধ্যায়, সুমিত গাঙ্গুলি, প্রসূন ও পার্থসারথি।

মনজার হোসেন খান প্রযোজিত খুশি ফিল্মস ব্যানারের এই ছবিতে নগরের মানসিকতা ও নারীর লড়াইয়ের সমসময়ের বাস্তবতাকে ফুটিয়ে তোলা হয়েছে চমৎকারভাবে। কলকাতার মতো ঔপনিবেশিক অতীতের বহুজাতিক শহরের পটভূমিকায় নারীকে যেন বার বার মনে করিয়ে দেয় এই নির্মম বাস্তবতা। ‘এ শহর সব দেয় শুধু বিনিময় তুমি/রাত্রি গভীর হলে/কখন যে এলো না হয় দুচোখের জমি/এ শহর সব দেয় শুধু বিনিময় তুমি।’

এ সম্পর্কিত আরও খবর