প্রখ্যাত সুরকার খৈয়াম আর নেই

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 20:46:41

না ফেরার দেশে পাড়ি জমালেন বলিউড ইন্ডাস্ট্রির জনপ্রিয় সুরকার মোহাম্মদ জহুর খৈয়াম হাশমি। সোমবার (১৯ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে মুম্বাইয়ের সুজয় হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।

খৈয়ামের মৃত্যুতে বলিউড ইন্ডাস্ট্রিতে নেমে এসেছে শোকের ছায়া। শোক প্রকাশ করে সংগীতশিল্পী লতা মঙ্গেশকর টুইটারে লিখেছেন, ‘সংগীতের একটা যুগ শেষ হয়ে গেল।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও টুইটারে শোকবার্তা জানিয়ে লিখেছেন, অনেক ভাল গান ও সুরের জন্য তাঁকে মনে রাখবে আসমুদ্রহিমাচল। তাঁর মানবিকতার জন্যও খৈয়ামকে সবাই ভালোবাসত।

১৯২৭ সালে তৎকালীন ব্রিটিশশাসিত ভারতের অবিভক্ত পাঞ্জাবের নয়নেশ্বর জেলায় তাঁর জন্ম। এরপর দিল্লি যান গান শেখার জন্য। সেখান থেকে পাকিস্তানের লাহোরে গিয়ে প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক বাবা গোলাম আহমেদ চিশতির সঙ্গে কাজ করেন। ওই সময় তিনি চলচ্চিত্রে অভিনয় করতে চেয়েছিলেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধেও অংশ নেন।

১৭ বছর বয়সে লুধিয়ানায় এসে খৈয়াম সংগীত নিয়ে কাজ শুরু করেন। বলিউডে তিনি প্রথম কাজ করেন ‘ফুটপাত’ (১৯৫৩) ছবিতে। এরপর পুরো পাঁচ দশকে তিনি ৩৭টি ছবির গানের সুর ও সংগীত পরিচালনা এবং আবহসংগীতের কাজ করেন। তাঁর বেশির ভাগ ছবির গান খুব জনপ্রিয় হয়।

‘উমরাও জান’ (১৯৮১) ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন মোহাম্মদ জহুর খৈয়াম হাশমি। এছাড়া ‘কাভি কাভি’ (১৯৭৬) ও ‘উমরাও জান’ ছবি দুটির জন্য পেয়েছেন ফিল্মফেয়ার পুরস্কার। ফিল্মফেয়ার তাঁকে আজীবন সম্মাননা দিয়েছে ২০১০ সালে। পরের বছর সংগীতে অবদান রাখার জন্য ভারতের সরকার তাঁকে ‘পদ্মভূষণ’ সম্মানে ভূষিত করে।

এ সম্পর্কিত আরও খবর