ক্যামেরা থেমে যাওয়ার ৮ বছর আজ

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 03:10:15

‘কাগজের ফুল’ সিনেমার কাজ আজও শেষ হয়নি। শেষ হয়নি বাংলার সিনেমার এক আকাশ পরিমাণ শুন্যস্থান।

আজকের দিনে পাবনার ইছামতী নদীর তীরে ‘কাগজের ফুল’ সিনেমার লোকেশন দেখে মানিকগঞ্জ থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নিভে যায় বাংলা চলচ্চিত্রের দুই উজ্জ্বল নক্ষত্র। বাংলা সিনেমাকে বিশ্ব দরবারে তুলে ধরা কিংবদন্তি পরিচালক তারেক মাসুদ ও গুণী চিত্রগ্রাহক মিশুক মুনীর।

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে অবিস্মরণীয় এক নাম তারেক মাসুদ। ‘মুক্তির গান’, ‘মুক্তির কথা’, ‘আদম সুরত’, ‘মাটির ময়না’, ‘অন্তর্যাত্রা’ ও ‘রানওয়ে’র মতো সিনেমা নির্মাণ করে যেমন বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছিলেন সেই সঙ্গে প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল তার সিনেমা ‘মাটির ময়না’।

তারেক মাসুদ ১৯৫৭ সালে বর্তমান বাংলাদেশের ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ থেকে ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স শেষ করে ১৯৮২ সালের শেষ দিকে প্রথম প্রামাণ্যচিত্র নির্মাণ শুরু করেন তিনি। যেটি নির্মাণ করতে তার সময় লেগেছিল প্রায় ৭ বছর। এরপর বেশকিছু ডকুমেন্টরি, অ্যানিমেশন এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন তিনি। ২০০২ সালে তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাটির ময়না’ মুক্তি পায়।

২০১১ সালে ঢাকায় ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কে দুপুর ১২টা ২৫ মিনিটে বিপরীত দিক থেকে আসা একটি বাসের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে তারেক মাসুদ ও তার দীর্ঘদিনের সহকর্মী বিশিষ্ট চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও ৩ জনের মৃত্যু হয়।

আর এই একটি দুর্ঘটনায় বাংলা সিনেমা থমকে যায় কয়েক যুগ, আশার আলো দেখতে থাকা বাংলা সিনেমা অন্ধকার দেখতে থাকে কয়েক বসন্ত।

এ সম্পর্কিত আরও খবর