শুভ জন্মদিন প্রিন্স মাহমুদ

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 01:16:17

'আজ জন্মদিন তোমার' গানটি জন্মদিনে বাংলাদেশের সবচেয়ে বেশি ব্যবহৃত গান। গানটির কথা ও সুর করছেন প্রিন্স মাহমুদ। সেই দুই দশকের বেশি সময় ধরে বাংলা গানের জগতকে সমৃদ্ধ করা প্রিন্স মাহমুদের জন্মদিন আজ।  

বাংলাদেশের খুলনায় জন্ম নেন তিনি। বাংলা গানের এই কিংবদন্তী গীতিকার নব্বই দশক থেকে বাংলাদেশে ব্যান্ড শিল্পীদের একক এবং যৌথ অ্যালবামের গান লেখা, সুর করা এবং কম্পোজিশনের কাজ করেছেন। এর বাইরে ১৯৯৫ সালে 'শক্তি' অ্যালবামের মাধ্যমে মিশ্র শিল্পীর গানের অ্যালবাম প্রকাশ শুরু করেন তিনি।

'দ্যা ব্লজ' ব্যান্ডের ভোকাল ও গিটারিস্ট হিসেবে কাজ শুরু করেন প্রিন্স মাহমুদ 

 

গানের ভুবনে প্রিন্সের পথ চলা শুরু হয় আশির দশকের একেবারে শেষ প্রান্তে 'দ্যা ব্লজ' ব্যান্ডের ভোকাল ও গিটারিস্ট হিসেবে। এরপর ৯০ দশকের শুরুতে প্রিন্স গঠন করেন 'ফ্রম ওয়েস্ট' নামক একটি ব্যান্ড। সে সময় ব্যান্ড দলটির লিডার এবং মূল ভোকাল ছিলেন প্রিন্স মাহমুদ।

দুই দশক ধরে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন প্রিন্স মাহমুদ। সেই তালিকায় আছে বাংলাদেশ, আজ জন্মদিন তোমার, মা (দশ মাস দশ দিন), বাবা, বেলা শেষে ফিরে এসে পাইনি তোমায়, পালাতে চাই, এত কষ্ট কেন ভালোবাসায়, বন্ধু ভেঙ্গে ফেল এই কারাগার, কিছু ভুল ছিল তোমার, কিছু আমার, মাটি হবো মাটি, মনরে মনরে তুই বড় বোকা, তুমি বরুণা হলে, জেলখানার চিঠি, ভুবন ডাঙার হাসি, নিমন্ত্রণ, আঙুল, তুই চাইলে হবো নদী ইত্যাদি। 

বার্তাটোয়েন্টিফোর.কমের পক্ষে বাংলাদেশের সংগীতের কিংবদন্তী এই গীতিকারকে জন্মদিনের শুভেচ্ছা।

এ সম্পর্কিত আরও খবর