বাংলাদেশের কারণে চাঙ্কিকে ভুলে গিয়েছিল বলিউড!

বলিউড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 15:11:28

একজন অভিনেতার জন্য খ্যাতি জরুরি। তাদের কেউ ক্যারিয়ারের শুরুতে তা পেয়ে যান, কারও কারও স্পটলাইটে আসতে অনেক বছর লেগে যায়। চাঙ্কি পান্ডের বেলায় খ্যাতি বরাবরই ছিল অস্থির!

বলিউডের এই অভিনেতা তার তিন দশকের ক্যারিয়ারে পেয়েছেন দারুণ সফলতা। সেই সঙ্গে ছিলো ব্যর্থতাও।

এ প্রসঙ্গে চাঙ্কি পান্ডের ভাষ্য, ‘প্রথমে সফলতা তারপর ব্যর্থতা পরে আবার সফলতা এমনটাই হয়তো আমার ভাগ্যে লেখা ছিলো। আমার জীবনে যেমন সাফল্যের অভিজ্ঞতা রয়েছে তেমনি রয়েছে ব্যর্থতার গল্পও। সত্যি বলতে এটি নিয়ে কোন আফসোস নেই। কারণ একজন মানুষ চাইলেই সবসময় শীর্ষে থাকতে পারেন না।’
১৯৮৭ সালে পহেলাজ নিহলানি পরিচালিত ‘আগ হি আগ’ ছবির মধ্য দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে পা রেখেছেন চাঙ্কি পান্ডে। যেখানে তার সহশিল্পী হিসেবে ছিলেন ধর্মেন্দ্র ও শত্রুঘ্ন সিনহাও। কিন্তু নিজের দক্ষতায় দু’জনকে পেছনে ফেলে চাঙ্কি সেসময় হয়ে গিয়েছিলেন অ্যাকশন হিরো।

এরপর আশির দশকে চাঙ্কি পান্ডে ভক্তদের উপহার দিয়েছেন ‘তেজাব’, ‘খাতরো কে খিলাড়ি’, ‘পাপ কি দুনিয়া’, ‘গুনাহ কী ফয়সালা’র মতো ব্লকবাস্টার ছবি।

পরপর এতোগুলো হিট ছবি উপহার দেওয়ার পর নব্বই দশকে ফ্লপ হতে শুরু করেন চাঙ্কি পান্ডে। ১৯৯৩ সালে মুক্তি পায় ডেভিড ধাওয়ান পরিচালিত ‘আঁখে’। কিন্তু এতে অভিনয় করে দর্শকদের মন কাড়তে পারেননি তিনি। কেননা এই ছবিটিতে অভিনয়ের সুবাদে দর্শকের নজর কেড়ে নেন ছবির আরেক অভিনেতা গোবিন্দ।

এই ব্যর্থতার পর দারুণ সব চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন চাঙ্কি পান্ডে। কিন্তু সেসব ছেড়ে দিয়ে তিনি পাড়ি জমিয়েছিলেন বাংলাদেশে।
বাংলাদেশ প্রসঙ্গে চাঙ্কি পান্ডে বলেন- ‘যখন আমি বাংলাদেশ থেকে ফিরে এসে প্রায় আট বছর পর আবার ভারতে কাজ শুরু করি, তখন বুঝতে পারলাম যে মানুষ আমাকে ভুলে গেছে। এমন ছেলে-মেয়ে ছিল যারা আমার নামও জানে না। তাই, আমি আবার চলচ্চিত্রে কাজ করার সিদ্ধান্ত নেই। যাতে করে তারা আমাকে দেখতে পায় এবং আমার চরিত্র তাদের বিনোদন দেয়।’

বাংলাদেশ থেকে ফিরে চাঙ্কি অভিনয় করেন ‘হাউসফুল’ সিরিজের ‘আখরি পাস্তা’ (২০১০) ছবিতে। যা নতুন প্রজন্মের দর্শকদের মন জয় করে নেয়।

এখনও কী তারকাখ্যাতি মিস করেন? এমন প্রশ্নের জবাবে বলিউডের এই অভিনেতা বলেন- ‘একদম না। আমি সৌভাগ্যবান কারণ আমার এটি আছে। এমনও অনেক মানুষ আছেন যারা তারকাখ্যাতি অভিজ্ঞতারও সুযোগ পায় না। কিন্তু আমি এই সুযোগ পেয়েছি।’
৩২ বছরের ক্যারিয়ারে ৫৬ বছর বয়সী এই অভিনেতা অভিনয় করেছেন ৮০টির বেশি ছবিতে।

এ সম্পর্কিত আরও খবর