‘মেন্টাল’ বদলে হলো ‘জাজমেন্টাল’

বলিউড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 08:53:57

ঝামেলা যেনো পিছু ছাড়ছেই না কঙ্গনা রনৌত ও রাজকুমার রাও অভিনীত ‘মেন্টাল হ্যায় কেয়া’র পেছন থেকে। ছবিটির প্রথম পোস্টার প্রকাশ হওয়ার পর থেকেই এটি নিয়ে শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। এমনকি ছবিটির বিরুদ্ধে মামলা পর্যন্ত দায়ের করা হয়েছে।

বিতর্ক এতোটাই বেড়ে গিয়েছে যে, ‘মেন্টাল হ্যায় কেয়া’ নাম থেকে মেন্টাল শব্দটি বাদ দিতে হয়েছে নির্মাতাদের। এই ছবির নতুন নাম ‘জাজমেন্টাল হ্যায় কেয়া’।

একতা কাপুরের প্রযোজনা প্রতিষ্ঠান বালাজি মোশন পিকচার্স প্রযোজিত এই ছবির প্রথম পোস্টার দেখে রীতিমতো খেপেছিল ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটি (আইপিএস)। তারা সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) চেয়ারম্যান প্রসূন যোশিকে ছবিটির ছাড়পত্র না দেওয়ার জন্য একটি চিঠি দেয়।
যেখানে তারা জানিয়েছিলেন- একতা কাপুরের বালাজি মোশন পিকচার্স প্রযোজিত ‘মেন্টাল হ্যায় কেয়া’ ২০১৭ সালের মেন্টাল হেলথ কেয়ার আইনের একাধিক বিষয় লঙ্ঘন করেছে।

আরও পড়ুন: পোস্টার নিয়ে অভিযোগ মনোবিজ্ঞানীদের

এছাড়া ছবির নাম নিয়ে আপত্তি জানিয়ে তারা বলেন, ছবির নামে মানসিক রোগকে খুব হীনভাবে দেখানো হয়েছে। সেই সঙ্গে ছবির পোস্টার তো রয়েছে।

ইন্ডিয়ান সাইকিয়াট্রিক সোসাইটির (আইপিএস) অভিযোগের ভিত্তিতেই পাল্টে দেওয়া হয়েছে ছবিটির নাম। এ প্রসঙ্গে কঙ্গনা বলেন- ‘গত সপ্তাহে আমাদের ছবিটির ট্রেলার মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু ট্রেলার ছাড়পত্রের জন্য জমা দেওয়ার পরই অল ইন্ডিয়া সাইকিয়াট্রিক ডিপার্টমেন্ট থেকে আপত্তি জানানো হয়। আমরা তাদের আপত্তি মেনে ছবির নামের পরিবর্তন করতে পেরে আনন্দিত। কারণ, তারা সরকারেরই অংশ। এছাড়া আমাদের অবশ্যই সরকারকে সম্মান করতে হবে। তারা এই ছবিটি খুবই ভালোবেসেছে আর পুরো ছবির কোথাও কোনো কর্তন করেনি।’
গত ২১ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিলো ‘জাজমেন্টাল হ্যায় কেয়া’ ছবিটির। কিন্তু ওই একইদিন মুক্তি পাওয়ার কথা ছিলো কঙ্গনার সাবেক প্রেমিক হৃতিক রোশন অভিনীত ‘সুপার থার্টি’। তাই বক্স অফিস সংঘর্ষ এড়াতে ছবিটির মুক্তি তারিখ পিছিয়ে ২৬ জুলাই করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর