বলিউডে শাহরুখের ২৭ বছর পূর্ণ

বলিউড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 21:20:56

বলিউডের বাদশা তিনি। বলিউড তো বটেই, হলিউডের কয়েকজন বাঘা তারকার চেয়েও ধনী শাহরুখ খান। শুধু সফল অভিনেতা, প্রযোজক কিংবা টিভি অনুষ্ঠানের সঞ্চালকই নন, আইপিএলে কলকাতা নাইট রাইডার্স দলের গর্বিত মালিকও তিনি। তবে শাহরুখ খানের ক্যারিয়ারের শুরুটা মোটেও ভালো ছিলো না, তবুও কঠোর পরিশ্রম করে নিজেকে এগিয়ে নিয়ে গিয়েছেন। আর দেখতে দেখতে আজ (২৫ জুন) বলিউডে ২৭ বছর পূর্ণ করে ফেললেন কিং খান।

১৯৬৫ সালের ২ নভেম্বর নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেন শাহরুখ। তার শৈশব কেটেছে কর্নাটকের ম্যাঙ্গালোরে। পাঁচ বছর পর্যন্ত সেখানেই ছিলেন পরিবারের সঙ্গে। এরপর দিল্লির রাজেন্দ্রনগরে বেড়ে ওঠেন তিনি। আর সেখান থেকেই শুরু হয় তার সংগ্রামী জীবনের।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/25/1561472931685.jpg

দীলিপ কুমার, অমিতাভ বচ্চন, মুমতাজ ও ছোটবেলার বান্ধবী অভিনেত্রী অমৃতা সিংকে দেখেই অভিনেতা হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছিলেন শাহরুখ খান। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে ১৯৮৮ সালে হংসরাজ কলেজ থেকে ইকনোমিকে ব্যাচেলর ডিগ্রি লাভ করার পরই তিনি যোগ দেন দিল্লি থিয়েটার অ্যাকশন গ্রুপে। যেখানে অভিনয় নিয়ে পড়াশোনা করেন তিনি।

শাহরুখ খানের অভিনয়ের শুরুটা হয় ১৯৮৮ সালে লেখ ট্যান্ডনের পরিচালিত ‘দিল দরিয়া’ টেলিভিশন সিরিয়ালের মধ্য দিয়ে। কিন্তু কোনো কারণে সেটি আটকে যায়। পরে ১৯৮৯ সালে ‘ফওজি’ সিরিয়ালের মধ্য দিয়ে টেলিভিশন জগতে পা রাখেন তিনি। এরপর এক এক করে অভিনয় করেন ‘সার্কাস’ ও ‘ইডিয়ট’সহ বেশ কয়েকটি টেলিভিশন সিরিজে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/25/1561472948799.jpgতবে শুধু ছোটপর্দায় নিজেকে সীমবদ্ধ রাখতে চাননি শাহরুখ খান। তাই একটা সময় রূপালি পর্দায় অভিনয়ের স্বপ্ন দেখতে শুরু করেন আজকের এই সুপারস্টার। রূপালি পর্দায় শাহরুখের শুরুটা হয়েছিলো ‘দিওয়ানা’ ছবির মধ্য দিয়ে। এটি মুক্তি পায় ১৯৯২ সালের ২৫ জুন। এতে তার সহশিল্পী ছিলেন দিব্যা ভারতী এবং ঋষি কাপুর। হেমা মালিনী পরিচালিত ছবিটিতে অভিনয়ের মধ্য দিয়ে বক্স অফিসে বাজিমাত করে ফেলেন শাহরুখ। এমনকি ছবিটির জন্য সেসময় ফিল্মফেয়ারে সেরা নবাগত অভিনেতার পুরস্কার ঘরে তোলেন।

এরপর অভিনয় করেছেন ‘চমৎকার’, ‘রাজু বান গায়া জেন্টালম্যান’ ছবিতে। তবে বক্স অফিসে খুব একটা ভালো ব্যবসা করতে পারেনি ছবিগুলো।
১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডর’ ছবিতে খলচরিত্রে অভিনয় করে আবার বক্স অফিসে বাজিমাত করেন শাহরুখ। এর মধ্য দিয়ে তিনি প্রমাণ করেন শুধু নায়ক নয়, খলচরিত্রেও তিনি দারুণভাবে নিজেকে মানিয়ে নিতে পারেন। একই বছর মুক্তি পায় শাহরুখের ‘বাজিগর’ ছবিটিও।

২৭ বছরের ক্যারিয়ারে শাহরুখ খান অভিনয় করেছেন- ‘আনজাম’, ‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘স্বদেশ’, ‘ডন’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘চাক দে ইন্ডিয়া’, ‘মাই নেম ইজ খান’, ‘হ্যাপি নিউ ইয়ার’ ও ‘দিলওয়ালে’র মতো ব্লকবাস্টার ছবিগুলোতে।
পেশাগত জীবনের মতো ব্যক্তি জীবনেও সফল শাহরুখ খান। ভালোবেসে ১৯৯১ সালে গৌরি খানের সঙ্গে ঘর বাঁধেন এই বলিউড বাদশা। তাদের ঘর আলোকিত করেছে তিন সন্তান আরিয়ান খান, সুহানা খান ও আবরাম খান।

এ সম্পর্কিত আরও খবর