সংগীতশিল্পী খালিদ হোসেন আর নেই

সুরতাল, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:19:46

নজরুলসংগীতের বরেণ্য শিল্পী, গবেষক ও একুশে পদকপ্রাপ্ত সংগীত শিল্পী খালিদ হোসেন মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৪ বছর।

বুধবার (২২ মে) রাত সোয়া ১০টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) শেষ নি:শ্বাস ত্যাগ করেন এ সংগীত গুরু।

খালিদ হোসেনের ছোট ভাই মাহমুদ হোসেন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।  দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগে ভুগছিলেন। এরসঙ্গে তাঁর কিডনির জটিলতা ও ফুসফুসেও সমস্যা হচ্ছিল।

মাহমুদ হোসেন জানান, চিকিৎসা দেওয়ার জন্য প্রতি মাসেই হাসপাতালে নেওয়া হতো খালিদ হোসেনকে। তখন দুই-তিন দিন তিনি হাসপাতালের সিসিইউতে ভর্তি থাকতেন। এবারও ৪ মে ভর্তি করা হয়। এখানে আজ মারা যান।

খালিদ হোসেনের জন্ম ১৯৩৫ সালের ৪ ডিসেম্বর। তখন তাঁরা ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরে। দেশ বিভাগের পর মা–বাবার সঙ্গে তিনি চলে আসেন কুষ্টিয়ার কোর্টপাড়ায়। ১৯৬৪ সাল থেকে তিনি স্থায়ীভাবে ঢাকায় ছিলেন।

নজরুলসংগীতের শিক্ষকতার সঙ্গে জড়িত ছিলেন দীর্ঘদিন। তিনি একুশে পদক পেয়েছেন ২০০০ সালে। এ ছাড়া পেয়েছেন নজরুল একাডেমি পদক, শিল্পকলা একাডেমি পদক, কলকাতা থেকে চুরুলিয়া পদকসহ অসংখ্য সম্মাননা।

খালিদ হোসেনের গাওয়া নজরুলসংগীতের ছয়টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। আরও আছে একটি আধুনিক গানের অ্যালবাম ও ইসলামি গানের ১২টি অ্যালবাম।

 

এ সম্পর্কিত আরও খবর