সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-27 01:36:47

দক্ষিণ এশিয়ার ছোট ছবির উৎসবগুলোর মধ্যে অন্যতম ভারতের সাউথ এশিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল। গত ১৮ মার্চ কলকাতায় বসেছে এর দ্বিতীয় আসর। চলবে আগামী ৩১ মার্চ পর‌্যন্ত। ১৪ দিনের এই উৎসবে প্রদর্শিত হবে ২৭১ টি ছবি।

দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রতিযোগিতা বিভাগে নিয়েছে ৮৬টি। যার মধ্যে রয়েছে আব্দুল্লাহ আল মারুফ নির্মিত বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’।

এ প্রসঙ্গে রয়েল বেঙ্গল ফিল্মসের কর্ণধার জাকির হোসেন রিয়াজ বলেন, রয়েল বেঙ্গল ফিল্মস সবসময় ভালো কিছু উপহার দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে। এর আগে শাহবাগস্থ পাবলিক লাইব্রেরির শওকত ওসমান অডিটোরিয়ামে প্রদর্শিত হয় ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’।

‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’-এ কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মো. সাইফুল্লাহ শান্ত, তাবাচ্ছুম ইতি, মজিদউল্লাহ খান, মো. আরসাদ শিকদার ও খান আতাউর রহমান।

ছবিটির গল্প লিখেছেন কেএম মাহফুজুল ইসলাম। প্রযোজনা করেছে রয়েল বেঙ্গল ফিল্মস। ১৯৪৩ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত তৎকালীন ভারতবর্ষে ভয়াবহ দুর্ভিক্ষের সময়ে সেখানকার একটি নিম্নবর্ণের পরিবারের উপর জমিদারের অসংগতিপূর্ণ ও অমানবিক আচরণকে কেন্দ্র করে নির্মিত হয় ‘ইটার্নাল লাইফ, ১৯৪৬’।

বাংলা ভাষায় নির্মিত এ ছবিটি আব্দুল্লাহ আল মারুফ এর দ্বিতীয় চলচ্চিত্র। তার নির্মিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্রেরণা’ ২০১৬ সালে দেশের কয়েকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়।

এ সম্পর্কিত আরও খবর